LPG Price Hiked: সস্তার দিন শেষ, সেপ্টেম্বরের শুরুতেই দাম বাড়লো রান্নার গ্যাসের, রইল নতুন দামের তালিকা

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রান্নার গ্যাস (LPG) এখন কোথায় না ব্যবহার করা হয়! বাড়ি থেকে হোটেল, রেস্তোরাঁ কোন কিছুই রান্নার গ্যাস ছাড়া চলে না। রান্নার গ্যাস দিয়ে রান্নার কাজ অনেক সহজ হয়, যে কারণেই রান্নার গ্যাসের ব্যবহার দিন দিন বাড়ছে। তবে সমস্যা হল মাঝে মাঝেই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (LPG Price) হেরফের হওয়া।

Advertisements

রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হেরফের হওয়ার প্রসঙ্গে বলতে গেলে আবার বলতেই হয়, খুব কম সময় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমতে দেখা যায়, অধিকাংশ সময় দাম পরিবর্তন হলে বাড়তেই লক্ষ্য করা যায়। ঠিক সেই রকমই সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে রান্নার গ্যাসের দাম (LPG Price Hiked) ফের একবার বাড়লো। আগস্ট মাসের শুরুতেও দাম বেড়েছিল, তবে সেবার দাম বেড়েছিল মাত্র সাড়ে ৮ টাকা। কিন্তু এবার কিছুটা হলেও বেশি দাম বাড়লো রান্নার গ্যাস সিলিন্ডারের।

Advertisements

আমরা মূলত দু’ধরনের রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহার করে থাকি। একটি হলো ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডার, আরেকটি হল বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডার। বাড়িতে ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হলেও হোটেল, রেস্তোরাঁ সহ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিতে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। সাধারণত ১৯ কেজি ওজনের এই সকল বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি করা হয়েছে। সিলিন্ডার প্রতি এবার দেশজুড়ে ৩৮ টাকা করে দাম বৃদ্ধি পেয়েছে।

Advertisements

আরও পড়ুন : Bairagi Dighi: মাত্র ২০ টাকায় এক দিনেই স্বর্গীয় অভিজ্ঞতা, এক নজরে অদ্ভুত সুন্দর একটি ট্যুর

রান্নার গ্যাস সিলিন্ডারের নতুন দাম রবিবার থেকেই কার্যকর হয় দেশজুড়ে। নতুন দাম কার্যকর হওয়ার পর কলকাতায় ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হল ১৮০২.৫০ টাকা। গত মাসে যেখানে খরচ করতে হতো সিলিন্ডার প্রতি ১৭৬৪.৫০ টাকা। ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেলেও ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডার এখনও ৮২৯ টাকাতেই পাওয়া যাবে কলকাতায়।

১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডার অর্থাৎ ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডারের দাম একই থাকার ফলে সাধারণ মানুষরা অনেকটা রেহাই পাচ্ছেন। তবে ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি ব্যবসায়ীদের কপালে ভাঁজ ফেলেছে তা নিয়ে কোন সন্দেহ নেই। এছাড়াও বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পাওয়া পরোক্ষভাবে সাধারণ মানুষদের উপরও প্রভাব ফেলবে।

Advertisements