Vande Bharat Express: চালু হলো নতুন তিনটি বন্দে ভারত এক্সপ্রেস, দেখে নিন রুট ও ভাড়া

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ দেশের প্রথম সেমি হাই স্পিড ট্রেন হিসাবে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) প্রতিদিনই নতুন নতুন কাহিনী তৈরি করে চলেছে। দেখতে দেখতে এই ট্রেন এখন দেশের বিভিন্ন রুটে পৌঁছে যাচ্ছে। বর্তমানে ৫০ জোড়ার বেশি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পরিষেবা দিচ্ছে। এরই মধ্যে নতুন তিনটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করল ভারতীয় রেল।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে নতুন যে তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করা হলো সেই তিনটি ট্রেন সোমবার থেকে পরিষেবা দেবে। শনিবার এই তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন এই তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এবার পেল উত্তর প্রদেশ, তামিলনাড়ু ও কর্ণাটক। চলুন দেখে নেওয়া যাক ওই তিনটি বন্দে এক্সপ্রেস ট্রেন কোন কোন রুটে যাতায়াত করবে এবং তাদের ভাড়া কত?

Advertisements

১) নতুন তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মধ্যে একটি চেন্নাই এগমোর ও নাগেরকয়েল পিছনের মধ্যে যাতায়াত করবে। এই ট্রেনটি প্রতি বুধবার বাদে সপ্তাহের ৬ দিন যাতায়াত করবে দুই স্টেশনের মধ্যে। এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু হওয়ার ফলে যে সকল পর্যটকরা মীনাক্ষী ও কুমারী আম্মান মন্দির, মাদুরাই, কন্যাকুমারী ঘুরতে যান তাদের অনেক সুবিধা বেড়ে গেল। এই ট্রেনের সর্বোচ্চ সিসি ভাড়া ১৭৬০ টাকা, সর্বোচ্চ ইসি ভাড়া ৩২৪০ টাকা।

Advertisements

আরও পড়ুন : Tarapith Online Puja: বিজ্ঞাপন বলছে এক কথা, মন্দির কমিটি অন্য! কৌশিকী অমাবস্যায় তারাপীঠে তারা মায়ের অনলাইন পুজো নিয়ে জলঘোলা

২) দ্বিতীয় যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু করা হয়েছে সেটি যাতায়াত করবে মাদুরাই ও বেঙ্গালুরু কন্টেনমেন্টের মধ্যে। মঙ্গলবার বাদে এই ট্রেনটি সপ্তাহের বাকি দিনগুলিতে যাতায়াত করবে। এই ট্রেনটির সর্বোচ্চ সিসি ভাড়া ১৭৪০ টাকা এবং সর্বোচ্চ ইসি ভাড়া ৩০৬০ টাকা।

৩) মিরুট ও লখনৌয়ের মধ্যে চালু হলো নতুন একটি বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনটি চড়ে এবার সহজেই ঘুরতে যাওয়া যাবে দিগম্বর জৈন মন্দির, মনসা দেবী মন্দির, সুরজ কুণ্ড সহ বিভিন্ন জায়গা। এই ট্রেনটির সর্বোচ্চ সিসি ভাড়া ১৩৫৫ টাকা এবং সর্বোচ্চ ইসি ভাড়া ২৪১৫ টাকা।

Advertisements