Central Government Employees DA: পুজোর আগেই বর্ধিত DA, কত টাকা বেশি পাবেন সরকারি কর্মচারীরা? রইল হিসেব-নিকেশ

Madhab Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ কেন্দ্র সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন করে মহার্ঘ ভাতা (Central Government Employees DA) বৃদ্ধির ঘোষণা করতে পারে বলেই জল্পনা শুরু হয়েছে। এমন মহার্ঘ ভাতা এবার ঘোষণা হতে পারে সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে বলেও সূত্রের খবর। সরকারের তরফ থেকে যদিও এখনো দিনক্ষণ ঘোষণা করা হয়নি অথবা কত পরিমাণ দিয়ে বৃদ্ধি করা হবে তাও ঘোষণা করা হয়নি।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে বর্ধিত DA নিয়ে এখনো পর্যন্ত কিছু ঘোষণা করা না হলেও যা শোনা যাচ্ছে তাতে এবার ৩ শতাংশ থেকে ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হতে পারে। এমন ঘোষণা যেদিনই হোক না কেন তা জুলাই মাসের ১ তারিখ থেকে কার্যকর হতে শুরু করবে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি কেন্দ্রীয় সরকারি অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশনের ক্ষেত্রেও ডিআর ঘোষণা হতে পারে সেপ্টেম্বর মাসে তৃতীয় সপ্তাহেই।

Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ত্রাণ নিয়ে যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী বছরে তা দুবার করে ঘোষণা করা হয়। একবার এই সকল ভাতা লাগু হয় ১ জানুয়ারি থেকে এবং আরেকবার লাগু হয় ১ জুলাই থেকে। সাধারণত এই সকল ক্ষেত্রের ঘোষণা হয়ে থাকে মার্চ এবং সেপ্টেম্বর মাসের মধ্যেই। সেই মতো সেপ্টেম্বর মাস শুরু হয়ে গিয়েছে আর সেপ্টেম্বর মাসেই নতুন ঘোষণা হয়ে যেতে পারে।

Advertisements

আরও পড়ুন : Chandana Bauri: ঝুপড়ি থেকে পাকা বাড়ি, ৩ বছরে চন্দনা বাউড়ির এমন উন্নয়ন দেখে জ্বলছেন অনেকেই

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ ডিএ পাচ্ছেন। নিয়ম অনুযায়ী এবার যে পরিমাণই ডিএ ঘোষণা হোক না কেন তা শূন্য থেকে শুরু হবে। বিভিন্ন সূত্রে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনার খবর পাওয়া গেলেও আবার কেন্দ্র সরকার যেহেতু গত কয়েক বছর ধরে ৪ শতাংশ করে ডিএ বৃদ্ধি করেছে, তাই অনেকেই আশা করছেন এবারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে। ৪ শতাংশ ধরেই যদি চলা যায় তাহলে চলুন দেখে নেওয়া যাক কে কত টাকা বেশি বেতন হাতে পাবেন।

যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেসিক বেতন ১৮ হাজার টাকা তারা ৪ শতাংশ ডিএ বৃদ্ধির পর মাসে ৭২০ টাকা করে বেতন বেশি পাবেন। যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেসিক বেতন ৪০ হাজার টাকা তারা এবার প্রতি মাসে ১৬০০ টাকা করে বেতন বেশি পাবেন। ঠিক একইভাবে অন্যান্যরাও হাতে অনেক বেশি করেই বেতন পাবেন। প্রত্যেক সরকারি কর্মচারীদের মূল বেতনের উপর ভিত্তি করে ডিএ বৃদ্ধির হিসেব ধরা হয়।

Advertisements