Eye Drop: চশমা পরার ঝঞ্ঝাট থেকে মিলবে চিরতরে মুক্তি, বাজারে এসে গেল এক নতুন প্রযুক্তির আই ড্রপ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Eye Drop: চশমা পরার ঝঞ্ঝাট থেকে মুক্তি দেবে আই ড্রপ, ডিসিজিআই এর পক্ষ থেকে দেওয়া হলো অনুমোদন। যাদের প্রতিমুহূর্তে চশমা ব্যবহার করতে হয়, চশমা পড়ার সমস্যাটা তারাই সবথেকে ভালো বুঝতে পারেন। একটা অতিরিক্ত ভার সব সময়ের জন্য বহন করে চলতে হয়, অনেকে চশমা পড়বেন না বলে লেন্স ব্যবহার করেন। কিন্তু সেটাও বেশিক্ষণ ব্যবহার করা চোখের পক্ষে ক্ষতিকারক। আবার অনেকে এমনও আছেন যাদের লেন্স ব্যবহার করা একেবারেই বারণ। তাহলে এখন উপায়? বাজারে আসতে চলেছে নতুন ডিসিজিআই অনুমোদিত আই ড্রপ (Eye Drop)। চশমা পড়ার ঝামেলা থেকে চিরতরে মুক্তি পেতে পারেন আপনিও।

Advertisements

মুম্বাইয়ের একটি সংস্থার পক্ষ থেকে তৈরি করা এই আই ড্রপটি (Eye Drop) ব্যবহার করলে আর চশমা পরার প্রয়োজন নাও হতে পারে। এমনটাই দাবি রাখছে সংস্থা। সংস্থাটির নাম এনটড ফার্মাসিউটিক্যালস। নতুন এই আই ড্রপটির নাম প্রেসভিউ। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ইতিমধ্যে নতুন আই ড্রপটির অনুমোদন পেয়ে গেছে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই এই আই ড্রপগুলি বিভিন্ন মেডিকেল শপে পাওয়া যাবে। এই আই ড্রপটি অনুমোদন করার জন্য সুপারিশ করেছিল সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। এরপর ড্রাগস কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়ার তরফ থেকে এই আই ড্রপের অনুমোদন দেওয়া হয়।

Advertisements

চশমা যাদের নিত্য সঙ্গী তাদের জন্য সুখবর। নতুন এই আই ড্রপ (Eye Drop) ব্যবহার করলে আর কোনদিন চশমা করার প্রয়োজন নাও পড়তে পারে। বিশেষত যাদের বার্ধক্য জনিত কারণে চশমা পড়তে হয় তাদের জন্য এটি খুবই উপকারী। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন কিছুই ব্যবহার করা চোখের জন্য ঠিক নয়। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে প্রেস ভিউ কোন ওষুধ নয়। এটি একটি বড় সমস্যার সহজ সমাধান। যাদের দৃষ্টি শক্তি কমজোরি তাদের কাছে চশমা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই সমস্যার সমাধান করতেই হাজির হয়েছে নতুন এই আই ড্রপ। দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করবে এই আই ড্রপটি।

Advertisements

আরো পড়ুন:  যুগান্তকারী ঘটনা ঘটলো ভারতীয় চিকিৎসা ব্যবস্থা, প্রত্যন্ত এলাকায় আকাশ ফুঁড়ে নামলো হসপিটাল

প্রেসবায়োপিয়ায় আক্রান্ত রোগীদের জন্য এই আই ড্রপটি একেবারে মখ্খম ওষুধ। বর্তমানে গোটা বিশ্বজুড়ে ১.৮ মিলিয়ন থেকে ১.৯ মিলিয়ন ব্যক্তি প্রেস বায়োপিয়ায় আক্রান্ত। এটি একটি বার্ধক্য জনিত রোগ। বয়স যত বাড়তে থাকে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বাড়তে থাকে। আপাতত সংস্থার পক্ষ থেকে আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারতের বাজারে লঞ্চ করা হতে চলেছে নতুন এই আই ড্রপ (Eye Drop)। পরবর্তীতে আমেরিকাতে লঞ্চ করা হবে আই ড্রপটিক। এমনকি যে সমস্ত প্রত্যন্ত এলাকায় অন্যান্য ওষুধ ঠিকমতো পাওয়া যায় না সেই সমস্ত এলাকাতেও এই আই ড্রপ পাওয়া যাবে বলে জানিয়েছে সংস্থা।

সংস্কার দাবি অনুযায়ী, এই আই ড্রপ (Eye Drop) ব্যবহারে যদি দৃষ্টি শক্তি বৃদ্ধি পায় তাহলে সত্যিই উপকৃত হবে একশ্রেণীর মানুষ। যাদের দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে তাদের প্রতি মুহূর্তেই চশমা ব্যবহার করতে হয়। কিন্তু এই চশমা একটা বাড়তি বোঝার মতন বয়ে বেড়াতে হয় সর্বক্ষণ। বেশিরভাগ মানুষই চশমা ব্যবহার করতে পছন্দ করেন না। চশমা পড়তে ভালোবাসেন না বলেই অনেকে দৃষ্টিশক্তির অবস্থা আরো খারাপের দিকে নিয়ে যান। এই সমস্ত মানুষজনের কথা মাথায় রেখেই সবরকম সমস্যা সমাধানের উদ্দেশ্য নিয়েই তৈরী করা হয়েছে আই ড্রপটিকে।

Advertisements