SBI FASTag: দাঁড়াতে হবে না লম্বা লাইনে, কম সময়ে টোল চার্জ দিন SBI এর এই নতুন ফাস্ট্যাগের সাহায্যে

Prosun Kanti Das

Updated on:

Advertisements

SBI FASTag: এসবিআই ফাস্ট্যাগ হল একটি সুবিধাজনক ইলেকট্রনিক টোল সংগ্রহ (ETC) সিস্টেম যা আপনাকে টোল প্লাজার মধ্য দিয়ে যাওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে টোল পেমেন্ট করতে দেয়। এটি একটি সহজ, নিরাপদ এবং সময় সাশ্রয়ী সমাধান যা নগদ লেনদেনের প্রয়োজনীয়তা দূর করে৷ তবে নতুন ডিজাইনের ফাস্ট্যাগ যাত্রীদের ভ্রমণ আরো করে তুলেছে। পাশাপাশি টোল ফ্রি সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধানও করে দেবে এই ফাস্ট্যাগ।

Advertisements

সম্প্রতি SBI-এর পক্ষ থেকে জারি করা হয়েছে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফাস্ট্যাগ-এর (SBI FASTag) জন্য একেবারে নতুন একটি ডিজাইন চালু করেছে। (VC-04) উন্নত FASTag ডিজাইনটি ভারতের লক্ষ লক্ষ যাত্রীর ভ্রমণের সময় বাঁচাবে এবং টোল সংগ্রহের দক্ষতাকে আরো অনেক বেশি উন্নত করবে। এসবিআই ফাস্ট্যাগ হল সীমাহীন একটি বৈধতা এবং ৩ বছরের গ্যারান্টি থাকে এতে। এর পরে, যদি কার্ডটি টেম্পার হয়ে যায় বা ছিঁড়ে যায়, অতিরিক্ত কিছু খরচ করে আপনি সেটাকে আবার নতুন করে করতে পারবেন।

Advertisements
কিভাবে আবেদন করতে হবে এসবিআই এর Fastag পেতে গেলে?

টোল প্লাজাগুলিতে পয়েন্ট অফ সেল /এজেন্ট অবস্থানগুলির তালিকার জন্য, SBI হেল্পলাইনে কল করুন (1800 11 0018) অথবা ব্যাংকের ওয়েবসাইটেও দেখতে পারেন। এছাড়াও আপনি আপনার নিকটতম POS অবস্থান সনাক্ত করার পরে, আপনার জরুরি নথিপত্র নিয়ে যান সেখানে। আপনি যে গাড়ির জন্য এসবিআই ফাস্ট্যাগ (SBI FASTag) চান সেটিও POS অবস্থানে থাকতে হবে।

Advertisements

এসবিআই ফাস্ট্যাগ অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে আবেদনপত্র পূরণ করতে হবে। যিনি SBI ব্যাঙ্কের POS প্রতিনিধি তিনি আপনার গাড়ির উইন্ডস্ক্রিনে ফাস্ট্যাগ লাগিয়ে দেবেন। আপনি আপনার মোবাইল নম্বরে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ একটি এসএমএস বিজ্ঞপ্তি পাবেন। তারপর SBI Fastag গ্রাহক ওয়েব পোর্টালে লগ ইন করতে প্রদত্ত শংসাপত্রগুলি ব্যবহার করুন৷ SBI অনলাইন গ্রাহক পোর্টাল ব্যবহার করে খুব সহজেই আপনি এসবিআই ফাস্ট্যাগ (SBI FASTag) সম্পর্কিত অ্যাকাউন্ট কার্যকলাপ (যেমন লেনদেনের ইতিহাস, রিচার্জ এবং ব্যালেন্স) পরিচালনা করতে পারবেন খুব সহজেই।

এবার জেনে নিতে হবে কি কি প্রয়োজনীয় নথিপত্র প্রয়োজন? প্রথমে আপনাকে যেতে হবে ব্যাঙ্কের POS অবস্থানে, যাচাই করার জন্য সমস্ত গুরুত্বপূর্ণ নথিপত্রের অরিজিনাল এবং স্ক্যান কপি বহন করতে হবে। যথাযথভাবে এবং স্বাক্ষরিত এসবিআই ফাস্ট্যাগ (SBI FASTag) আবেদনপত্র জমা দিতে হবে আর তার সাথে দিতে হবে গাড়ির মালিকের পাসপোর্ট সাইজ ছবি। সাথে থাকবে যানবাহন রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC)। বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকবে ঠিকানা ও পরিচয় প্রমাণের জন্য। SBI ট্যাগ ইস্যু করার জন্য আপনাকে দিতে হবে মাত্র ১০০ টাকা ফি। এসবিআই ফাস্ট্যাগ  গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট খুলতে পারবেন দুটি বিভাগে।

আরো পড়ুন: জারি হয়ে গেল নতুন নির্দেশিকা, FASTag-এর সঙ্গে লিঙ্ক করাতে হবে এতকিছু

সীমিত KYC হোল্ডার অ্যাকাউন্ট:

SBI Fastag গ্রাহকদের তাদের Fastag অ্যাকাউন্টের জন্য সর্বাধিক ১০,০০০ টাকা অনুমোদিত করে। এছাড়া মাসিক রিলোডের সীমাও কিন্তু ১০,০০০ টাকার মধ্যে সীমাবদ্ধ। যেসব প্রয়োজনীয় নথি লাগবে সেগুলি হল, সম্পূর্ণ কেওয়াইসি তথ্য যেমন – আইডি প্রমাণ, ঠিকানা প্রমাণ, আরসি কপি, এবং আপনার ছবি।

সম্পূর্ণ KYC হোল্ডার অ্যাকাউন্ট:

যারা এই SBI Fastag গ্রাহক তাদের Fastag (প্রিপেইড) অ্যাকাউন্টের জন্য সর্বোচ্চ ১ লাখ টাকার সীমা অনুমোদিত। যাদের এই অ্যাকাউন্ট আছে তাদের জন্য কোনও মাসিক রিলোড সীমা সেট করা নেই। প্রয়োজনীয় নথি: ন্যূনতম কেওয়াইসি তথ্য যেমন- আইডি প্রমাণ, ঠিকানা প্রমাণ, আরসি কপি, এবং আপনার ছবি।

Advertisements