CPPS: যেকোনো ব্যাংক থেকে তোলা যাবে পেনশনের টাকা, চালু হলো নতুন সিপিপিএস পদ্ধতি

Prosun Kanti Das

Published on:

Advertisements

CPPS: যেকোনো ব্যাংক থেকে তোলা যাবে পেনশনের টাকা, চালু হলো নতুন সিপিপিএস পদ্ধতি। যারা এমপ্লয়ী পেনশন স্কীমের আওতায় পেনশন পান তাদের জন্য সুখবর। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নিয়ে আসা হয়েছে নতুন প্রকল্প। সেন্ট্রাল পেনশন পেমেন্ট স্কিম (CPPS) চালু করল কেন্দ্র। এই প্রকল্পের আওতায় পেনশন তোলার ক্ষেত্রে বিরাট সুযোগ পেতে চলেছেন অবসরপ্রাপ্ত ব্যক্তিরা। সিপিপিএস নিয়মের মাধ্যমে ভারতের যেকোনো রাজ্যের যেকোনো ব্যাংকের যেকোনো শাখা থেকে পেনশনের টাকা তুলতে পারবেন গ্রাহক।

Advertisements

১৪ সেপ্টেম্বর ২০২৪ সিপিপিএস (CPPS) পদ্ধতির প্রচলন করা হলো ১৯৯৫ এর ইপিএস আওতাভুক্তদের জন্য। কেন্দ্রীয় দপ্তরের মতে এই নতুন উদ্যোগ ইপিএসের আধুনিকীকরণের পথে অনেকটা অগ্রসর হতে সাহায্য করবে। পেনশনের ক্ষেত্রে একটা সমস্যা প্রথম থেকেই শুরু হয়েছিল। নির্দিষ্ট ব্যাংকের নির্দিষ্ট শাখা ছাড়া পেনশন তোলা যেত না। এখন থেকে আর এই সমস্যার সম্মুখীন হতে হবে না কাউকে। পেনশনভোগীরা যেকোনো ব্যাংকের যেকোনো শাখা থেকেই নিজেদের প্রাপ্য টাকা তুলে নিতে পারবেন। ১ লা জানুয়ারি ২০২৫ থেকে এই নিয়ম চালু হবে বলে জানানো হয়েছে।

Advertisements

পেনশন তোলা নিয়ে কোন সমস্যায় পড়তে হবে না গ্রাহকদের। এতে পেনশনভোগীদের যেমন সুবিধা হবে তেমনি উপকৃত হবে সরকারও। পেনশন বিতরণের ক্ষেত্রে জটিলতা অনেকটাই কমে যাবে বলে দাবি করেছে কর্তৃপক্ষ। পেনশনভোগিদের চাহিদাও পূরণ হবে। আবার সরকারকে স্বচ্ছতা বজায় রাখা নিয়ে কোন সমস্যায় পড়তে হবে না। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে ইপিএফও পদ্ধতিতে আরো শক্তিশালী ও মজবুত করে তোলার লক্ষ্যে একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে। এটি তার মধ্যে অন্যতম। এই উদ্যোগের সফলতা পাবার জন্য সবথেকে বেশি সাহায্য করবে সেন্ট্রাল পেনশন পেমেন্ট স্কিম (CPPS)।

Advertisements

আরো পড়ুন: দাঁড়াতে হবে না লম্বা লাইনে, কম সময়ে টোল চার্জ দিন SBI এর এই নতুন ফাস্ট্যাগের সাহায্যে

কোন ব্যক্তি যে শাখা থেকে পেনশন পান সেই একই জায়গায় সারা জীবন নাও থাকতে পারেন। সে ক্ষেত্রে পেনশন তোলার ক্ষেত্রে বড় রকমের সমস্যার মুখোমুখি হতে হয় গ্রাহকদের। নতুন বাসস্থানের নিকটবর্তী কোন ব্যাংক থেকে পেনশন তোলার জন্য অ্যাকাউন্ট ট্রান্সফার করার প্রয়োজন পরতো। বিষয়টি মোটেও সহজ নয়। ঝামেলা পোহাতে হত গ্রাহকদের। এখন থেকে আর সেইসব চিন্তা রইল না। সেন্ট্রাল পেনশন পেমেন্ট স্কিমের (CPPS) মাধ্যমে দেশের যেকোনো ব্যাংক থেকে পেনশনের টাকা তুলতে পারবেন যে কেউ। তার নিজস্ব অ্যাকাউন্টটি কোন ব্যাংকের কোন শাখায় রয়েছে তা বিচার করার প্রয়োজন পড়বে না। অ্যাকাউন্ট ট্রান্সফার করারই কোন প্রয়োজন হবে না। এমনকি দুটি অফিসের মধ্যে কাগজপত্র চালানেরও কোন প্রয়োজনীয়তা নেই।

অনেকেই আছেন যারা কর্মসূত্রে বাইরে থাকেন। কর্মজীবন শেষ হবার পর নিজের গ্রামে বা শহরে ফেরত চলে আসেন। এই সমস্ত ব্যক্তিদের জন্য সেন্ট্রাল পেনশন পেমেন্ট স্কিম (CPPS) অত্যন্ত উপকারী। কর্মজীবন শেষ হবার পর কর্মস্থল পাল্টালেও পেনশনের টাকা তোলার জন্য কোনরকম সমস্যায় পড়তে হবে না তাদেরকে। এছাড়াও সব থেকে বড় সুবিধা হলো পেনশন তোলার জন্য কোন ব্যাংক অ্যাকাউন্টে পরিচয় পত্র জমা করার প্রয়োজনই পড়বে না। কর্ম জীবন শেষ হওয়ার সাথে সাথেই নিজে থেকে পেনশনের টাকা জমা হতে থাকবে নির্দিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে। এর ফলে গ্রাহকদের যেমন হয়রানি কমবে, তেমনি পেনশন বিতরণ করা নিয়ে সরকারের সমস্যাও কমবে। কমবে খরচও।

Advertisements