Fish Market: ভারতের সেরা সাতটি মাছের বাজার জানেন কোথায় আছে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Fish Market: বাঙালির সবথেকে প্রিয় খাদ্য হল মাছ। কথায় আছে ‘মাছে ভাতে বাঙালি’। মাছ ছাড়া একদিনও বাঙালির পাতে ভাত ওঠে না। যেকোনো বাঙালি বাড়ির খাওয়া মাছ ছাড়া একেবারেই অসম্পূর্ণ। মাছের ভিন্ন ভিন্ন সুস্বাদু পদ যেমন কাতলা কালিয়া, পমফ্রেট তন্দুর, পার্শের ঝাল,পাবদার রসা, চিংড়ির মালাইকারি, চিতলের মুইঠা শুনেই যেনো জিভে জল চলে আসে। এই মাছ কোন কোন বাজার থেকে পাওয়া যায় এবং ভারতের সবথেকে বড় সাতটি মাছের বাজার কোথায় কোথায় আছে তা জানতে পারবেন আজকের প্রতিবেদনে।

Advertisements

বাঙালি মাছ পছন্দ করলেও মাছের সবথেকে বড় মার্কেট (Fish Market) কিন্তু পশ্চিমবঙ্গে নেই, এটি অবস্থিত মহারাষ্ট্রে। ভারতের সর্ববৃহৎ মাছের বাজারের নাম ক্রফোর্ড মার্কেট। মুম্বাইয়ে অবস্থিত এই মাছের বাজারটি কিন্তু যথেষ্ট পুরনো। এই বাজারে আপনারা পেয়ে যাবেন জ্যান্ত মাছ থেকে ড্রায়েড সিফুড।

Advertisements

এবার দেশের দ্বিতীয় স্থানে রয়েছে পুনের খেদশিবাপুর মার্কেট। এখানে বিভিন্ন ধরনের টাটকা মাছ পাওয়া যায়। মৎসপ্রেমীরা এই কারণেই এই বাজারে (Fish Market) ভিড় জমান। সিফুডের জন্য বাজারটি ভারতের মধ্যে যথেষ্ট জনপ্রিয়। পাশাপাশি আরও একটি মার্কেট যেমন মুম্বইয়ের মেছুয়া গ্রামে রয়েছে দেশের তৃতীয় বৃহত্তম মাছের বাজার, যার নাম হলো কোলিওয়াদা ফিশ মার্কেট।

Advertisements

আরো পড়ুন: দশ বছর পরপর করতে হবে আধার আপডেট, নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার

আপনারা অনেকেই হয়তো জানেন না যে, হায়দরাবাদের মাচ্ছি বাজার (Fish Market) দেশের চতুর্থ বৃহৎ ফিশ মার্কেট। এখানে গেলে আপনারা পেয়ে যাবেন একেবারে টাটকা মাছ। মৎস্যপ্রেমীদের মধ্যে এটি যথেষ্ট জনপ্রিয়। রুই, কাতলা থেকে সিফুড সবই পাওয়া যায় এই মার্কেটে। দেশের পঞ্চম বৃহত্তম মাছের বাজার রয়েছে গোয়ায়। তবে শোনা যাচ্ছে এই রাজ্যে মৎস্যপ্রেমীরা মাছের লোভেই ভিড় জমায়। কিন্তু তবুও এখানকার পানাজি ফিশ মার্কেট দেশের মধ্যে বৃহত্তম মাছের বাজার হিসাবে পঞ্চম স্থানে রয়েছে।

ষষ্ঠ স্থানে আছে দক্ষিণী রাজ্য কেরালা। মানুষও অত্যন্ত মাছ ভালবাসে। কেরালার কোঝিকোড়ে ফিশ মার্কেট দেশের ষষ্ঠ বৃহত্তম মাছের বাজার। এখানেই পাওয়া যায় বিখ্যাত কারিমিন ফিশও। দেশের সাতটি সেরা মাছের বাজারের মধ্যে সপ্তম স্থান অধিকার করেছে কর্নাটকের মালপে ফিশ মার্কেট। মালপে মাছের এটি এতটা জনপ্রিয়তা অর্জন করেছে। অনেকেই এখানে মালপে মাছ কিনতে আসেন।

Advertisements