Global Warming: সমুদ্রের নিচে তলিয়ে যেতে পারে ভারতের ১২টি শহর, আপনার শহর নেই তো তালিকায়

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Global Warming: বর্তমানে গোটা পৃথিবীর সবথেকে বড় সমস্যা হলো বিশ্ব উষ্ণায়ন। প্রাকৃতিক দূষণ বৃদ্ধি ও ক্রমাগত কার্বন নিঃসরণের ফলে বিশ্ব উষ্ণায়ন দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। যার ফলে গোটা বিশ্বের আবহাওয়ার ব্যাপক পরিবর্তন পরিলক্ষিত হয়েছে। বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ুর পরিবর্তন হলো পৃথিবীর বিভিন্ন রকম প্রাকৃতিক বিপর্যয়ের অন্যতম কারণ। তথ্য অনুযায়ী জানা যাচ্ছে ভারতের বারটি রাজ্য তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে মহাসিন্ধুর কবলে পড়ে।

Advertisements

আবহাওয়া পরিবর্তন এবং বিশ্ব উষ্ণায়নের (Global Warming) ক্ষতিপূরণ দিতে হচ্ছে মহাসাগরগুলিকে। ‘মহাসিন্ধুর ওপার থেকে’বিরাট বিপদের হাতছানি দেখা দিচ্ছে! বরফ গলে ক্রমশ বাড়ছে সমুদ্রের জলের স্তর। এরকমই চলতে থাকলে ভেসে যেতে পারে বহু জায়গা। তাহলে ২০৫০ সালের মধ্যে আমেরিকার ১২টি উপকূলীয় শহরের প্রতি ৫০ জন বাসিন্দার মধ্যে একজন পড়বেন বন‌্যার মুখে। তালিকায় কিন্তু রয়েছে ভারতের নামও।

Advertisements

আবহাওয়াবিদ এবং পরিবেশবিদরা আশঙ্কা করছেন যে কয়েক বছরের মধ্যেই হয়তো ভারতের ১২টি শহর তলিয়ে যেতে পারে ৩ ফুট জলের তলায়। তালিকায় রয়েছে মুম্বই, চেন্নাই, কোচি, বিশাখাপত্তনম, কান্ডালা, ওখা, ভাওনগরের মতো জনপ্রিয় শহরগুলো। এই আশঙ্কাকে সঠিক বলে দাবি করেছেন নাসাও। যার ফলে রীতিমত উদ্বেগ বাড়ছে ভারতবাসীর জন্য। কেন এই পরিস্থিতির শিকার হতে হচ্ছে ভারতের বারোটি শহরকে?

Advertisements

আরো পড়ুন: অন্ধ্রপ্রদেশের অজানা পরিচয়, কেন একে ‘ডিমের ঝুড়ি’ বলা হয়?

কারণ শুনলে আপনি রীতিমতো আতঙ্কিত হয়ে পড়বেন। পরিবেশের ভারসাম‌্য রক্ষা এবং জলবায়ুর পরিবর্তনের (Global Warming) কুফল নিবারণে পৃথিবীর জলভাগের গুরুত্ব ঠিক কতটা? সবথেকে ক্ষতিকারক গ্যাস হল গ্রিনহাউস গ্যাস যার মধ্যে থাকে অতিরিক্ত পরিমাণ তাপ, তার অধিকাংশই শোষণ করে মহাসাগরগুলি। পৃথিবীর মহাসাগরগুলো কার্বন ডাই অক্সাইড শোষণ করে অধিক পরিমাণে। যার ফলে বাস্তুতন্ত্রের যেমন ক্ষতি হচ্ছে পাশাপাশি ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের অর্থাৎ বন্যা এবং সুনামির প্রভাব আরো বৃদ্ধি পাবে ভবিষ্যতে।

সাধারণত বিশ্বের বিভিন্ন দেশের উপকূলীয় অঞ্চল গুলো এই চরম দুর্যোগের শিকার হতে চলেছে। রিপোর্ট বলছে, ১৯০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বব‌্যাপী সমুদ্রস্তরের গড় উচ্চতা বেড়েছে ১৫-২৫ সেন্টিমিটার। গবেষণা করে জানা গেছে যে, ২০০৬ থেকে সমুদ্রের জলতলের উচ্চতা প্রতি বছর বেড়ে চলেছে ৩.৭ মিলিমিটার হারে। এর হাত থেকে নিস্তার নেই আমেরিকারও, সেখানকার ৩২টি উপকূলীয় শহরের মধ্যে ২৪টিই বছর প্রতি ২ মিলিমিটার হারে ডুবছে।

Advertisements