Best Fish Market Kolkata: কম টাকায় ইলিশ থেকে চিংড়ি পাওয়া যায় কলকাতার ৬ মাছ বাজারে

Shyamali Das

Published on:

Advertisements

কলকাতা: ইলিশ, চিংড়ি থেকে শুরু করে রুই, কাতলা, পাবদা সব ধরনের মাছই খেতে ভালোবাসেন বাঙালিরা। তবে মাছ কেনার আগে কোথায় সস্তায় পাওয়া যাবে তা নিয়ে একটু একটু খোঁজ রাখতে দেখা যায় ক্রেতাদের। কলকাতায় সেই রকমই ৬ মাছ বাজার (Best Fish Market Kolkata) রয়েছে যেখানে কম টাকায় ইলিশ, চিংড়ি থেকে শুরু করে মোটামুটি সব ধরনের মাছ পাওয়া যায়।

Advertisements

১) কলকাতায় যে সকল মাছ বাজার রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো মানিকতলা বাজার। শিয়ালদা থেকে শ্যামবাজারের দিকে এগোলে যে বিবেকানন্দ রোডের ক্রসিং রয়েছে সেখানেই রয়েছে কলকাতার অন্যতম মাছ বাজার মানিকতলা মাছ বাজার। এখানেই মোটামুটি ভোর সাড়ে পাঁচটা থেকেই মাছ বিক্রি করতে বসে যান বিক্রেতারা।

Advertisements

২) কলকাতায় সস্তায় এবং সব ধরনের মাছ পাওয়া যায় এমন আরেকটি জনপ্রিয় বাজার হলো গড়িয়াহাটের মাছ বাজার। গড়িয়াহাট এমন একটি জায়গা যেখানে সমস্ত কিছু পাওয়া যায়। আর সেই সমস্ত কিছুর মধ্যেই অন্যতম জনপ্রিয় হলো এখানকার মাছ বাজারও।

Advertisements

৩) দক্ষিণ কলকাতার বাসিন্দারা যে বাজারে সস্তায় মাছ পান এবং সব ধরনের মাছ পাওয়া যায় সেই বাজারটি হল লেক মার্কেট। এখানে লেক-মলের তলায় যে মাছ বাজার রয়েছে সেখানে সকাল সন্ধ্যা সবসময়ই প্রচুর পরিমাণে মানুষের ভিড় দেখা যায়।

৪) কলকাতায় যে সকল মাছ বাজার রয়েছে তার মধ্যে এমন একটি মাছ বাজার রয়েছে যেখানে খুচরো বিক্রেতারা পাইকারি রেটে প্রচুর মাছ কিনে থাকেন। এখানে ভোর থেকেই মাছ বিক্রি শুরু হয় এবং মাছ বিক্রি এতটাই বেশি থাকে যে একটু বেলা হলেই আর সেই ভাবে মাছের দেখা পাওয়া যায় না। তবে সস্তায় এবং প্রায় সব ধরনের মাছের জন্য কলকাতার এই যে মাছ বাজারটির কথা বলা হচ্ছে সেটি হল পাতিপুকুর রেল ব্রিজের তলায় থাকা পাতিপুকুর মাছ বাজার।

আরও পড়ুন : Fish Market: ভারতের সেরা সাতটি মাছের বাজার জানেন কোথায় আছে

৫) ভবানীপুরের আশুতোষ মুখোপাধ্যায় রোডের কাছেই বিশাল জায়গা জুড়ে রয়েছে যদুবাবুর মাছ বাজার। এখানে সস্তা থেকে দামি সব ধরনের টাটকা মাছ পাওয়া যায়। অনেকে আবার এই মাছ বাজার থেকে জগুবাবুর মাছ বাজারে বলে থাকেন।

৬) কলকাতার বুকে যে সকল মাছ বাজার রয়েছে সেই সকল মাছ বাজারের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি মাছ বাজার হলো নিউমার্কেট মাছ বাজার। এই মাছ বাজারটি বেশ বড় এবং এখানে প্রতিদিনই মাছ বিক্রেতা থেকে শুরু করে ক্রেতাদের ভিড় থাকে চোখে পড়ার মতো।

Advertisements