Lakshmir Bhandar: পুজোর আগেই লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড় কথা শোনালেন মুখ্যমন্ত্রী, কাজে লাগবে আপনারও

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ দুর্গা পুজোর আগেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে বড় কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি যা শুনিয়েছেন তা কাজে লাগতে পারে আপনারও। কেননা মুখ্যমন্ত্রীর এমন বড় কথার পরিপ্রেক্ষিতে অনেকের মুখেই নতুন করে হাসি ফুটতে শুরু করেছে। খুশি রাজ্যের লক্ষ লক্ষ মহিলারা।

Advertisements

আরজি কর কাণ্ডের পর রাজ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা প্রত্যাখ্যানের দাবি উঠেছে বিভিন্ন মহলে। এমন দাবির পাশাপাশি আবার বিভিন্ন ধরনের গুঞ্জনও ছড়াতে শুরু করেছে। কেউ বলছেন, নতুন করে লক্ষ্মীর ভান্ডারের টাকা বাড়াতে পারে রাজ্য সরকার, আবার কেউ কেউ বলছেন এই প্রকল্প এবার বন্ধ করে দেওয়া হতে পারে। এসব নিয়েই আপডেট দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisements

একুশের বিধানসভা নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি রাজ্যে চালু হয়েছে। এই প্রকল্প সম্পর্কে অধিকাংশরাই জানেন, এই প্রকল্পে প্রথম দিকে রাজ্যের মহিলাদের ৫০০ ও ১০০০ টাকা করে দেওয়া হতো, সদ্য সমাপ্ত হওয়া লোকসভা নির্বাচনের আগে টাকার অংক কিছুটা বাড়িয়ে করা হয়েছে ১০০০ ও ১২০০ টাকা। এবার এই প্রকল্পের টাকা বৃদ্ধি বা প্রকল্প বন্ধ হয়ে যাওয়ার গুঞ্জন নিয়ে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisements

আরও পড়ুন : Lakshmir Bhandar: বন্ধ হয়ে যাবে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা? নতুন ফর্মের কথা জানালেন কুনাল ঘোষ

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা বৃদ্ধি করা হবে কিনা তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখনই কিছু না জানালেও সোমবার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, লক্ষ্মীর ভান্ডার যেমন চলছে সেই রকমই চলবে। অর্থাৎ মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী চারদিকে লক্ষ্মীর ভান্ডার বন্ধ হয়ে যাওয়া নিয়ে যে গুঞ্জন ছড়িয়েছে সেই গুঞ্জন মোটেই ঠিক নয়। সুতরাং রাজ্যের মহিলারা যারা এই প্রকল্পের আওতায় রয়েছেন তারা নিশ্চিন্তে থাকতে পারেন।

এছাড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুজোর আগে আশ্বাস দিয়েছেন, যারা এই প্রকল্পের জন্য আবেদন করেছেন অথচ এখনো পর্যন্ত টাকা পাচ্ছেন না তাদেরও চিন্তা করার কোনো কারণ নেই। মুখ্যমন্ত্রীর আশ্বাস, কয়েকটা দিন যাক আর পুজোর পর সব ভাতা যেগুলির টাকা দেওয়া এখনো শুরু হয়নি সেগুলিও শুরু হয়ে যাবে। ডিসেম্বর থেকে রাজ্য সরকার লক্ষ্মীর ভান্ডারের আবেদন নিয়ে কাজ শুরু করে দেবে। এছাড়াও তিনি কোন প্রকল্পের ক্ষেত্রে কত কত টাকা খরচ করেছেন সেই খতিয়ান তুলে ধরেন। রাজ্য সরকারের প্রকল্পের আওতায় এখনই টাকা বৃদ্ধি করার ঘোষণা না করলেও অন্ততপক্ষেই প্রকল্প চলতে থাকবে বলেই জানিয়েছে।

Advertisements