India Bangladesh: ইলিশ পাঠাতে বড় বড় ডায়লগ, এদিকে ডিমের চাহিদা মেটাতে ভারতের দ্বারস্থ বাংলাদেশ

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ বাংলাদেশে শেখ হাসিনার সরকার পতনের পর এখন সরকার চালাচ্ছে মহঃ ইউনুস পরিচালিত অন্তর্বর্তী সরকার। শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকাকালীন প্রত্যেক বছর পুজোর আগে পদ্মার ইলিশ আসত ভারতে। দুই দেশের (India Bangladesh) সম্পর্ককে আরও অটুট করতে নতুন নতুন পদক্ষেপ গ্রহণের পথে হাঁটতে দেখা যেত। তবে অন্তর্বর্তী সরকারের ক্ষেত্রে অনেক ফারাক লক্ষ্য করা যাচ্ছে।

Advertisements

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার আর পদ্মার ইলিশের কথা বলতে গেলে, প্রথমেই নতুন সরকারের তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, আগে তাদের দেশের মানুষেরা খাবে তারপর অন্য দেশে রপ্তানি নিয়ে ভাবা হবে। অর্থাৎ পদ্মার ইলিশ এবার পুজোর সময় বাংলাদেশ থেকে ভারতে আসবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। পদ্মার ইলিশ ভারতে পাঠানোর ক্ষেত্রে তাদের বড় বড় ডায়লগ হলেও ডিমের চাহিদা মেটাতে সেই ভারতেরই দ্বারস্থ হতে হয়েছে বাংলাদেশকে।

Advertisements

বাংলাদেশে এখন ডিমের চাহিদার থেকে উৎপাদন অনেক কম। যে কারণে তরতরিয়ে ডিমের দাম বাড়তে শুরু করেছে। বাংলাদেশী মুদ্রায় এক ডজন ডিম নিতে তাদের খরচ করতে হচ্ছে ১৭০ বাংলাদেশী টাকা। স্বাভাবিকভাবেই যখন ডিমের দাম নাগালের বাইরে চলে গিয়েছে তখন তারা ভারত থেকে ডিম আমদানি করে সেই দামকে আয়ত্তে আনার চেষ্টা চালাচ্ছে।

Advertisements

আরও পড়ুন : Bangladesh Ilish: ইলিশ রফতানি বন্ধ করে লাভ না লোকসান, কী জানাচ্ছে বাংলাদেশের মাছ বাজার

ইলিশ নিয়ে বাংলাদেশের বড় বড় ডায়লগ হলেও অবশ্য ভারত ডিম নিয়ে বাংলাদেশকে ফিরিয়ে দেয়নি। বাংলাদেশের চাহিদা অনুযায়ী গত রবিবার ভারত প্রচুর সংখ্যক ডিম পাঠিয়েছে বাংলাদেশে। বাংলাদেশের থাকা বাংলাএক্সপির প্রতিনিধির থেকে জানা গিয়েছে, গত রবিবার বেনাপোল স্থল বন্দর দিয়ে ভারত থেকে ২ লক্ষ ৩১ হাজার ৮৪০ পিস ডিম বাংলাদেশে ঢুকেছে। আমদানি শুল্ক সহ বাংলাদেশকে এই ডিম কিনতে হয়েছে তাদের দেশের মুদ্রায় প্রতি পিস ৭ টাকা ৭৫ পয়সা হিসাবে।

প্রায় আড়াই লক্ষ ডিম ভারত থেকে আমদানি করেছে বাংলাদেশের প্রতিষ্ঠান হাইড্রোল্যান্ড সলিউশন। ১১০৪ টি কার্টনের মাধ্যমে ওই বিপুলসংখ্যক ডিম বাংলাদেশ ভারত থেকে আমদানি করে। সমস্ত ডিমের দাম দাঁড়িয়েছে ১১ হাজার মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৯ লক্ষ ২৪ হাজার টাকা। ডিমের দাম নিয়ন্ত্রণে আনতে যখন হাসিনা প্রধানমন্ত্রী ছিলেন তখনই বাংলাদেশ সরকারের তরফ থেকে ৫০ লক্ষ ডিম ভারত থেকে আমদানি করার অনুমতি দিয়েছিল। তবে এখনো পর্যন্ত তিন লক্ষের কিছু বেশি ডিম আমদানি করেছে বাংলাদেশ।

Advertisements