Electric Two Wheeler Subsidy: ইলেকট্রিক টু হুইলারে আসতে চলেছে নতুন ভর্তুকি প্রকল্প, কেন্দ্রের নতুন উদ্যোগ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Electric Two Wheeler subsidy: ইলেকট্রিক টু হুইলারে আসতে চলেছে নতুন ভর্তুকি প্রকল্প, কেন্দ্রের নতুন উদ্যোগ। বর্তমানে পেট্রোল-ডিজেলের খরচ বাঁচাতে ইলেকট্রিক গাড়ির চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আর এই বৃদ্ধিতে উস্কানি দিচ্ছে সরকার। কারণ ইলেকট্রিক গাড়ি দূষণের মাত্রা কমাতে সাহায্য করে। তাই সরকারের পক্ষ থেকে ইলেকট্রিক গাড়ি কেনার ব্যাপারে গ্রাহকদেরকে উৎসাহিত করা হচ্ছে। আর এই কারণেই নিয়ে আসা হয়েছে একাধিক প্রকল্প। এর মধ্যে অন্যতম হলো ভর্তুকি প্রকল্প। ইলেকট্রিক যে কোন গাড়ি কেনার ক্ষেত্রে ক্রয় মূল্যের উপর ভর্তুকি (Electric Two Wheeler subsidy) দেওয়া হয় গ্রাহককে।

Advertisements

ইলেকট্রিক গাড়ির বিক্রি বাড়াতে সরকারের পক্ষ থেকে একের পর এক নতুন প্রকল্প নিয়ে আসা হচ্ছে। প্রথমে নিয়ে আসা হলো ভর্তুকি প্রকল্প (Electric Two Wheeler subsidy) বা ফেম। তারপরে এর একটি দ্বিতীয় ভার্সন নিয়ে আসা হলো ফেম টু নাম নিয়ে। যার মেয়াদ এই বছর মার্চে শেষ হয়ে গেছে। এরপর ২০২৪ সালের এপ্রিল মাসে নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে। প্রকল্পটির নাম ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম বা ইএমপিএস। কিন্তু এবার এই প্রকল্পটিরও মেয়াদ শেষ হতে চলেছে। আর মাত্র কিছুদিনের মধ্যে ৩০ শে সেপ্টেম্বর ২০২৪ এই প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে।

Advertisements

কিন্তু এই পরিস্থিতিতে নতুন করে কোন প্রকল্প আনা হবে কিনা তা নিয়ে শুরু হয়েছিল জল্পনা। তবে এবার সব আলোচনার অবসান ঘটিয়ে আশার আলো দেখালো কেন্দ্র সরকার। সম্প্রতি অ্যাসোচেমের পক্ষ থেকে একটি ন্যাশনাল কনফারেন্সের আয়োজন করা হয়েছিল। সেই কনফারেন্সে যানবাহন সম্পর্কে আলোচনা করার সময় ইলেকট্রিক টু হুইলার সম্পর্কিত নতুন ভর্তুকি প্রকল্পের (Electric Two Wheeler subsidy) ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রী।

Advertisements

আরো পড়ুন: বাজাজ চেতক ই-স্কুটারে পাবেন দুর্দান্ত ছাড়, অফার নিতে হলে কিনে ফেলুন শীঘ্রই

এই মুহূর্তে ভারতে যতগুলি ইলেকট্রিক গাড়ি রয়েছে তার বেশিরভাগই ইএমপিএস প্রকল্পের আওতাধীন। প্রায় প্রতিটি গাড়ির জন্য ভর্তুকির ব্যবস্থা রয়েছে। ইলেকট্রিক গাড়ি কেনার সময় ক্রয় মূল্যের উপর ১০ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়। কিন্তু এই মাসেই এই প্রকল্প শেষ হয়ে যেতে চলেছে। তাই আবারও নতুন প্রকল্প ফেম ৩ (Electric Two Wheeler subsidy) নিয়ে আসার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। কিন্তু প্রকল্পটি কবে থেকে চালু হবে সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো সঠিক তথ্য জানানো হয়নি। তবে খুব শীঘ্রই ফেম ৩ প্রকল্পটি চালু করা হবে বলে জানা গেছে।

এখানে দুটি বিষয় উল্লেখ করা প্রয়োজন প্রথমত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দূষণমুক্ত যানবাহন ব্যবহারের উদ্দেশ্যে ইলেকট্রিক গাড়ির বিক্রির প্রতি একটু বেশি নজর দেওয়া হচ্ছে ২০৩০ সালের মধ্যে পথ চলতি বেশিরভাগ গাড়ী ইলেকশন গাড়িতে পরিণত করার লক্ষ্য নিয়েছে কেন্দ্র এই উদ্দেশ্য সফলতা আনতে গ্রাহকদের উৎসাহ প্রদানের জন্যই ভর্তুকি ব্যবস্থা করা হয়েছিল কিন্তু ২০২৪ সালের বাজেট পেশ হওয়ার পর দেখা গেছে ইলেকট্রিক গাড়ির ভর্তুকি হিসেবে ধার্য করা হয়েছে মাত্র ১১ হাজার ৫০০ কোটি টাকা পর্যন্ত যে প্রকল্পগুলি নেওয়া হয়েছে তার থেকে অনেক কম বাজেট ধরা হয়েছে এই বছর। তবে এবার আর সমস্ত ইলেকট্রিক গাড়ির উপর ভর্তুকি প্রকল্প চালু করা হবে না সেম থ্রি তে শুধুমাত্র ইলেকট্রিক টু হুইলার থ্রি হুইলার এবং বাসগুলিকেই যুক্ত করা হবে।

Advertisements