Egg Price in Bangladesh: ডিম খেতে ঘাম ঝড়ছে বাংলাদেশের বাসিন্দাদের, কত টাকা দাম জানেন

Shyamali Das

Updated on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ বাংলাদেশের হাসিনা সরকারের পতনের পর গঠন হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। তবে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হওয়ার পর এখনো সে দেশের পরিস্থিতি স্থিতিশীল নয়। নির্বাচিত সরকারের পতন, তারপর আবার দুর্বিসহ বন্যা ইত্যাদির কারণে বাংলাদেশ এখন চরম বিপর্যয়ের মুখে। বাংলাদেশের বিপর্যয় এখন রীতিমতো টের পাওয়া যাচ্ছে ডিমের দামে (Egg Price in Bangladesh)।

Advertisements

বাংলাদেশে থাকা বাংলাএক্সপির প্রতিনিধি যে তথ্য তুলে ধরেছেন তাতে রীতিমতো বাংলাদেশের সাধারণ নাগরিকদের ডিম খেতেই ঘাম ঝরাতে হচ্ছে। চাহিদার থেকে যোগান অনেক কম থাকার কারণে বাংলাদেশে মুরগির ডিমের দাম আকাশছোঁয়া রূপ নেয়। যদিও সম্প্রতি সেই আকাশছোঁয়া পরিস্থিতি থেকে মুক্তি মিলেছে ভারত থেকে প্রচুর পরিমাণে ডিম ওপার বাংলায় যাওয়ার কারণে।

Advertisements

গত সোমবার ভারত থেকে বাংলাদেশে ২ লক্ষ ৩১ হাজার ৪০টি মুরগির ডিম রপ্তানি করা হয়। বেনাপোল স্থলবন্দর দিয়ে ওইদিন ডিম বোঝাই লরি বাংলাদেশে পৌঁছায়। ভারত থেকে বিপুল পরিমাণ ডিম কেনার পিছনে বাংলাদেশের খরচ পড়েছে ১১২৭২ ডলার। আর এর সঙ্গে শুল্ক মিলিয়ে এখন ভারত থেকে আমদানি করা প্রতিটি ডিমের দাম বাংলাদেশে দাঁড়াচ্ছে সাত থেকে সাড়ে সাত টাকা। এতো না হয় স্বাভাবিক। কিন্তু ভারত থেকে ডিম আমদানি করার আগে বাংলাদেশে এক একটি ডিমের দাম যে জায়গায় পৌঁছেছিল তা শুনলে অবাক হয়ে যাবেন।

Advertisements

আরও পড়ুন : Vande Bharat Express: আরও একটি বন্দে ভারত পেতে চলেছে রাজ্য, হাওড়া থেকে হতে পারে সফর

বাংলাদেশে থাকা বাংলাএক্সপির প্রতিনিধি জুয়েল জানিয়েছেন, গত রবিবার পর্যন্ত বাংলাদেশে এক একটি মুরগির ডিম বিক্রি হয়েছে ১৫ থেকে ১৬ টাকায়। এরপর ভারত থেকে আমদানি করা ডিম বাংলাদেশের বিভিন্ন বাজারে পৌঁছানোর পর মঙ্গলবার থেকে ডিমের দামে কিছুটা স্বস্তি মিলে। এখন এক একটি মুরগির ডিম বিক্রি হচ্ছে আট টাকায়। যে কারণে এখন কিছুটা হলেও ডিমের যোগান ঠিকঠাক থাকায় ডিম কেনার স্বপ্ন দেখছেন বাংলাদেশীরা।

ভারত থেকে যে বিপুল পরিমাণ ডিম বাংলাদেশ আমদানি করেছে তা ঢাকার হাইড্রো ল্যান্ড সলিউশন নামে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের তরফ থেকে। ভারতের যে সংস্থা বাংলাদেশকে এই বিপুল পরিমাণ ডিম দিয়েছে তারা হলো শ্রী লক্ষ্মী এন্টারপ্রাইজ। রপ্তানির ক্ষেত্রে বেনাপোল কাস্টমস হাউসে কাগজপত্র দিয়েছে সিএন্ডএফ এজেন্ট রাতুল এন্টারপ্রাইজ। বাংলাদেশের ইলিশ নিয়ে গরজের মাঝে সে দেশে এইভাবে ভারতের তরফ থেকে ডিম পাঠানো নজিরবিহীন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisements