Electric Vehicles: দাম কমবে ইলেকট্রিক ভেহিকেলসের, পেট্রোল ডিজেল চালিত গাড়ির দামে বিক্রি হবে ইভিও

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Electric Vehicles: দাম কমবে ইলেকট্রিক ভেহিকেলসের, পেট্রোল ডিজেল চালিত গাড়ির দামে বিক্রি হবে ইভিও। পেট্রোল ডিজেলের দাম যেহারে বেড়ে চলেছে, সেই খরচ কমানোর জন্য ইলেকট্রিক গাড়ির চাহিদা গ্রাহকদের মধ্যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির চেয়ে ইলেকট্রিক ভেহিকেলসের বিক্রির পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলেছে। কিন্তু এখানে একটা সমস্যা আছে পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির তুলনায় ইলেকট্রিক ভেহিকেলসের দাম অনেক বেশি। তাই জন্য চাহিদা থাকলেও গাড়ি কিনতে গিয়ে খরচের কারণে পিছিয়ে আসেন অনেক গ্রাহক। এবার এই সমস্যা সমাধান করতে চলেছে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক। বর্তমান কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি ইলেকট্রিক ভেহিকেলসের (Electric Vehicles) দাম কমানোর আশা দিয়েছেন।

Advertisements

ইলেকট্রিক গাড়ির (Electric Vehicles) জন্য প্রয়োজনীয় ব্যাটারি এবং ইঞ্জিন যদি দেশীয় কারখানায় তৈরি করা সম্ভব হয় তাহলে নিজে থেকেই দাম কমে যাবে। আর তাতে গাড়ির দামও অনেকটাই কমানো সম্ভব হবে। গাড়ির দাম কমে গেলে গ্রাহকদের কাছে চাহিদা বাড়বে। তখন আর আলাদাভাবে ভর্তুকি দেওয়ারও প্রয়োজন পড়বে না গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলিকে। কিন্তু সম্প্রতি আয়োজিত একটি বৈঠকে এক্কেবারে অন্য কথা বললেন পরিবহন মন্ত্রী। বৈঠকে তিনি জানান যদি অর্থমন্ত্রী গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলিকে কোনরকম ভর্তুকি দিতে চান তাতে আপত্তি করার কোন কারণ নেই তার কাছে।

Advertisements

গত বছর গাড়ির বাজারে নতুন ইলেকট্রিক ভেহিকেলসের বৃদ্ধির পরিমাণ ছিল ৬.৩ শতাংশ। তার আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে ইলেকট্রিক গাড়ির বিক্রির পরিমাণ। সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পাশে এসে দাঁড়িয়েছে একাধিক সংস্থা। বাদ পড়েনি ওলাও। ওলার পক্ষ থেকেও একাধিক ইলেকট্রিক গাড়ি নিয়ে আসা হয়েছে গাড়ির বাজারে। সেই সংস্থাটির পক্ষ থেকেও জানানো হয়েছে খুব শীঘ্রই ইলেকট্রিক ভেহিকেলসের (Electric Vehicles) দাম অনেকটাই কমে যেতে চলেছে।

Advertisements

আরো পড়ুন: বৈদ্যুতিক গাড়ির জগতে প্রথম আবির্ভাবেই বাজিমাত করলো টাটার এই গাড়ি

পরিবেশ দূষণ রোধে একাধিক নতুন প্রকল্প গ্রহণ করেছে সরকার। জারি করা হয়েছে একাধিক নিয়ম। সমীক্ষা বলছে সরকারের নিয়ম মেনে গাড়ি প্রস্তুত করতে গিয়ে খরচ হচ্ছে অনেকটাই বেশি। পাশাপাশি পেট্রোল এবং ডিজেলের খরচ খুব শীঘ্রই কমার কোন সম্ভাবনাও নেই। বরঞ্চ বেড়েই চলেছে প্রতিনিয়ত। এই সব কিছুর কথা মাথায় রেখে বলা যায় তুলনামূলকভাবে ইলেকট্রিক ভেহিকেলসের (Electric Vehicles) দাম কিন্তু কমই। আপাতত ইলেকট্রিক গাড়ির দাম বেশি হলেও পেট্রোল ডিজেল চালিত গাড়িগুলির দাম যে হারে বাড়তে চলেছে তাতে এমনিতেই ইলেকট্রিক গাড়ির দাম কম মনে হবে। এই গাড়িতে ব্যবহৃত ব্যাটারিগুলি যত বেশি সংখ্যায় ভারতীয় হবে তত দামও কমবে গাড়িগুলির।

তথ্যসূত্রে জানা গেছে, খুব শীঘ্রই হয়তো ইলেকট্রিক গাড়ি (Electric Vehicles) চার্জ করার জন্য ব্যবহার করা হতে পারে সৌর শক্তিকে। অর্থাৎ আলাদাভাবে ইলেকট্রিসিটি ব্যবহারের জন্য কোন অতিরিক্ত খরচ করার প্রয়োজন পড়বে না। বৈদ্যুতিক গাড়ির দাম নির্ভর করে বেশিরভাগ ক্ষেত্রে তার ব্যাটারির উপর। এবং গাড়িটি কেনার পর খরচ বলতে ব্যাটারিটিকে চার্জ করা। যদি সৌরশক্তির মাধ্যমে চার্জ করা হয় তাহলে সেই খরচটা আর থাকবে না। ইতিমধ্যেই ইউরোপ এবং আমেরিকাতে বৈদ্যুতিক গাড়ির দাম সমান করার ঘোষণা করা হয়েছে। খুব শীঘ্রই তা চালু হতে চলেছে ভারতীয় গাড়ির বাজারেও।

Advertisements