Honda Activa: নতুন রূপে আসছে হন্ডা অ্যাক্টিভা, দিনক্ষণ প্রকাশ করল সংস্থা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Honda Activa: আসছে হন্ডা অ্যাক্টিভা, দিনক্ষণ প্রকাশ করল সংস্থা। পেট্রোল ডিজেলের খরচ বহন করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আর সেই কারণেই পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির চাহিদাও প্রতিনিয়ত কমছে। সেখানে একটু একটু করে জায়গা করে নিয়েছে ইলেকট্রিক ভেহিকেলসগুলি। ইলেকট্রিক ভেহিকেলসের চাহিদা লক্ষ্য করে একাধিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা নতুন নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে এসেছে বাজারে। তার মধ্যে অন্যতম হলো হণ্ডা অ্যাক্টিভা (Honda Activa)। অনেকদিন ধরেই এই গাড়িটিকে বাজারে নিয়ে আসা নিয়ে জল্পনা চলছিল। এবার সমস্ত আলোচনার অবসান ঘটার সময় হয়ে গেছে। সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে গাড়িটির লঞ্চ করার নির্দিষ্ট দিনক্ষণ।

Advertisements

লকডাউনের পর থেকে দু চাকার গাড়ির প্রতি চাহিদাটা অনেকটাই বেড়ে গেছে। এই গাড়ি বর্তমানে মানুষের নিত্য প্রয়োজনীয় বস্তুতে পরিণত হয়েছে। কিন্তু সমস্যা হয়ে দাঁড়াচ্ছে জ্বালানির খরচ। পেট্রোল ডিজেলের খরচ সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন যাত্রীরা। আর সেই কারণে ডিজেল চালিত গাড়ির তুলনায় ব্যাটারি চালিত গাড়ির প্রতি ঝোঁক বাড়ছে গ্রাহকদের। গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে হন্ডা লঞ্চ করতে চলেছে হন্ডা অ্যাক্টিভা (Honda Activa)। ইভি গাড়িটির মাইলেজ থেকে শুরু করে সুরক্ষা ব্যবস্থা সবকিছু এতটা উন্নত যে অন্য যে কোন গাড়িকে টেক্কা দিতে পারে।

Advertisements

অনেকদিন ধরেই বাইক প্রেমীরা অপেক্ষা করছিলেন হণ্ডা অ্যাক্টিভা (Honda Activa) লঞ্চ হবার জন্য। এবার সেই অপেক্ষার অবসান হতে চলেছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ২০২৫ সালের মার্চ মাসের মধ্যেই গাড়ির বাজারে আসতে চলেছে নতুন হন্ডা অ্যাক্টিভা ইভি। আর এক মাসের মধ্যেই চালু করা হবে নতুন এই গাড়ির ট্রায়াল রান। এরপর ডিসেম্বরের মধ্যেই নতুন গাড়িটির ফার্স্ট লুক লঞ্চ করতে চলেছে সংস্থা। শুরু করা হবে প্রি বুকিং প্রসেস। মার্চ মাসের মধ্যে গাড়িটি গ্রাহকদের কাছে ডেলিভারি করা শুরু করে দেবে সংস্থা।

Advertisements

আরো পড়ুন: দু’মাসেই ভেঙে দিয়েছে সব রেকর্ড, বাজাজের এই CNG বাইকের আকাশছোঁয়া চাহিদা

হণ্ডা অ্যাক্টিভার (Honda Activa) জন্য প্রয়োজনীয় বিভিন্ন উপাদান তৈরি করা হচ্ছে ভারতেই। গুজরাট এবং কর্নাটকে বিভিন্ন প্রয়োজনীয় জিনিস তৈরি করার জন্য দুটি উৎপাদন ক্ষেত্র তৈরি করা হয়েছে। যে কারণে এই গাড়িটির দাম তুলনামূলক অনেকটাই কম হবে বলে আশা রাখছে বিশেষজ্ঞরা। আশা করা হচ্ছে এই গাড়িটি লঞ্চ করার সময় তার দাম রাখা হবে ১ লক্ষ টাকার আশপাশে। বাইকটিতে রয়েছে একাধিক সুযোগ সুবিধা। এই বাইকের সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে লাগানো হয়েছে ডিস্ক ব্রেক গাড়িটিতে ব্যবহৃত ব্যাটারি প্যাক যে কোন সেটআপে ১০০ থেকে ১৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম। রয়েছে সিঙ্গেল পিস সিটের ব্যবস্থাও। এছাড়াও গাড়িটিতে ব্যবহার করা হয়েছে ১২ ইঞ্চি টায়ার যা গাড়িটিকে স্মার্ট লুক দিতে সাহায্য করবে।

সব সময় তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার একটা উদ্দেশ্য থেকেই যায় গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির। এখানেও তার অন্যথা হয়নি। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার জন্য একাধিক কালার অপশনে পাওয়া যাবে নতুন হন্ডা অ্যাক্টিভা (Honda Activa)। যে কোন রাস্তায় সহজেই চালানো যাবে এই গাড়িকে। গাড়িটির সামনে লাগানো রয়েছে টেলিস্কোপিক সাসপেনশন এবং পিছন দিকে রয়েছে অ্যাডজাস্টেবল মনোশক সাসপেনশন। এ ছাড়া থাকছে এলইডি লাইট থেকে শুরু করে অ্যালয় হুইল এবং সাধারণ হ্যান্ডেল বার সহ আরো অনেক কিছু। লাগানো রয়েছে একটি বড় আকৃতির টেল লাইট যা গাড়িটিকে আরো বেশি আকর্ষণীয় করে তুলছে।

Advertisements