Tehri Lake: তেহরি লেক, ভারতের মালদ্বীপে এক রাত্রির রূপকথা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Tehri Lake: ভারতের উত্তরাখণ্ডে অবস্থিত তেহরি লেককে (Tehri Lake) ‘ভারতের মালদ্বীপ’ বলা হয়। কিন্তু এই নামের মধ্যে লুকিয়ে থাকা সৌন্দর্যের আভাস পাওয়া যায় না। তেহরি লেক শুধু একটি পর্যটনকেন্দ্র নয়, এটি যেন প্রকৃতি ও মানুষের সৃষ্টির মিলনে তৈরি এক জাদুকরী রূপকথার দেশ। মুসৌরি থেকে কানাতাল হয়ে আঁকাবাঁকা পাহাড়ি পথ ধরে তেহরি লেকে পৌঁছানোর সেই অভিজ্ঞতা যে কোনো পর্যটকের মনে চিরস্থায়ী ছাপ ফেলে। ভূ-পৃষ্ঠ থেকে ৮০০ মিটার উঁচুতে অবস্থিত এই লেক, যেন স্বর্গের দরজায় পৌঁছে দেওয়ার অপেক্ষায়।

Advertisements

তেহরি লেক (Tehri Lake) আসলে ভাগীরথী এবং বিলাঙ্গনা নদীর মিলনে তৈরি একটি কৃত্রিম জলাধার। পুরনো তেহরি শহরকে ডুবিয়ে তৈরি হয়েছে এই ড্যাম। এই লেক শুধু জলবিদ্যুৎ উৎপাদনের জন্যই নয়, এর সৌন্দর্য আর ভাসমান কটেজগুলির জন্য এটি পর্যটকদের কাছে এক স্বপ্নময় গন্তব্য। বিশাল লেকের মধ্যে সেই কটেজগুলো যেন মালদ্বীপের স্বপ্নকে বাস্তবে পরিণত করে। লেকের স্বচ্ছ নীল জল দেখে মনে হয় যেন বিশাল কাচের টুকরোর উপর ভাসছি।

Advertisements

তেহরি লেকের (Tehri Lake) বিশেষ আকর্ষণ এর ওয়াটার স্পোর্টস। জেট স্কি, স্পিড বোটিং, এবং বোটিং এর মতো একাধিক অ্যাডভেঞ্চার স্পোর্টস পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করে। ফ্লোটিং কটেজ থেকে জলের তলায় ডুবে থাকা পুরনো মন্দিরের চূড়াগুলো দেখার অনুভূতি যেন অতীতের সঙ্গে বর্তমানের মেলবন্ধন। বিকেলের শেষে, সূর্যের রক্তিম আলো যখন পাহাড়ের চূড়ায় প্রতিফলিত হয়, তখন লেকের সৌন্দর্য যেন আরও অমলিন হয়ে ওঠে। পিপল ডারি ব্রিজের ঝুলন্ত পথ ধরে হাঁটার সময় রঙিন আলোর খেলা আর হালকা দুলুনি এক জাদুকরী অভিজ্ঞতা দেয়।

Advertisements

আরো পড়ুন: মণিপুরের গুপ্ত রত্ন, প্রকৃতির কোলে অজানা সৌন্দর্যের সন্ধান

পরদিন সকালে সূর্যের প্রথম কিরণ তেহরি লেককে এক অন্যরকম রূপ দেয়। কাচের মতো স্বচ্ছ জলের নিচে মাছের খেলা দেখা যেন এক মোহময় দৃশ্য। এরপর রোপওয়েতে চড়ে বিশাল জলরাশির উপর দিয়ে যাওয়ার অভিজ্ঞতা সত্যিই অপূর্ব। পাখির চোখে তেহরি লেকের সৌন্দর্য দেখে মনটা ভরে যায়। এই যাত্রা শেষ হলেও তেহরি লেকের স্মৃতি থেকে যাবে অনেকদিন।

তেহরি লেক শুধু পর্যটন নয়, এটি প্রকৃতির সঙ্গে মিশে থাকা এক অকল্পনীয় স্বপ্নরাজ্য, যা আপনাকে প্রতিটি মুহূর্তে মুগ্ধ করবে। তেহরি লেকের এই রূপকথার যাত্রা শুধুমাত্র ভ্রমণ নয়, এটি এক অভিজ্ঞতা যা জীবনভর মনে গেঁথে থাকবে। প্রকৃতির কোলে এই স্বপ্নময় স্থান আপনাকে বারবার ফিরে আসতে বাধ্য করবে।

Advertisements