বিজ্ঞাপন

Hindu Funeral Rituals: মৃতদেহ শ্মশানে নিয়ে যাওয়ার সময় কেন বলে ‘রাম নাম সত্য হ্যায়’! পিছনে রয়েছে এই কারণ

বিজ্ঞাপন

According to Hindu Funeral Rituals, why is ‘Ram Naam Satya Hai’ said while taking the body to the crematorium: মৃত্যু হল প্রত্যেকটি মানুষের জীবনের চিরন্তন সত্য। জন্মগ্রহণ করলে একদিন না একদিন মৃত্যুবরণ করতেই হবে। বিভিন্ন ধর্মে মৃত্যুর পর বিভিন্ন রকম নিয়ম রীতি পালন করা হয়। হিন্দু ধর্ম অনুযায়ী (Hindu Funeral Rituals) কোন মানুষের মৃত্যু হলে তার দেহ শ্মশানে নিয়ে গিয়ে পুড়িয়ে ফেলার প্রথা রয়েছে এবং শ্মশানে নিয়ে যাওয়ার সময় একটি কথাই উচ্চারণ করা হয় তা হলো ‘রাম নাম সত্য হ্যায়’। কেন মানুষের শেষ যাত্রায় রামের নাম করা হয়?

বাঙালিরা আবার শেষ যাত্রায় “বল হরি হরিবল” কথাটি উচ্চারণ করে থাকে। কিন্তু আপনারা হয়তো অনেকেই জানেন যে, রাম, হরি এবং বিষ্ণু এই তিনজনই হল একই দেবতার তিনটে রূপ। তাই শ্মশানে যাওয়ার সময় হরি রাম কিংবা বিষ্ণুর নাম অবশ্যই উচ্চারণ করা হয় হিন্দু ধর্মে (Hindu Funeral Rituals)। রাম কথাটি একটি সংস্কৃত শব্দ, যার অর্থ হলো সত্য কথা। সংস্কৃত ভাষা থেকেই আমাদের সমস্ত ভাষার জন্ম হয়েছে। তাই মানুষের শেষ যাত্রায় ধ্রুব সত্যকে অবলম্বন করেই যাত্রা করতে হয়।

বিজ্ঞাপন

প্রত্যেকটি মানুষের জীবনে একদিন না একদিন মৃত্যু আসবেই তবুও আমরা এই ধ্রুব সত্যকে মেনে নিতে পারি না। পার্থিব জগতের সুখ দুঃখ এবং ঐশ্বর্যকে ত্যাগ করার চিন্তা করলেই মানব হৃদয় ভারাক্রান্ত হয়ে পড়ে। মানুষ মৃত্যুর সময় কোন জিনিসই সাথে করে নিয়ে যেতে পারে না। খালি হাতে যেমন এসেছে তেমনই খালি হাতেই চলে যেতে হয় পৃথিবী ছেড়ে। শেষ যাত্রায় শুধুমাত্র সঙ্গী হয়ে থাকে ঈশ্বর, ধর্ম এবং সত্য। সেই কারণেই হিন্দু শাস্ত্র অনুযায়ী, (Hindu Funeral Rituals) শেষ যাত্রায় ঈশ্বরের নাম স্মরণ করতে হয়।

বিজ্ঞাপন

মহাভারতের যুধিষ্ঠিরকে যক্ষ প্রশ্ন করে যে এই পৃথিবীর সবথেকে আশ্চর্যতম বিষয় কোনটি? যুধিষ্ঠির বলেন শ্মশান হলো এমন একটি জায়গা যেখানে সবথেকে আশ্চর্যতম বিষয় দেখতে পাওয়া যায়। প্রিয়জনকে দাহ করার সময় মানুষের মনে দুঃখ থাকে, আবার যখন দাহ করে শ্মশান থেকে বেরিয়ে আসে তখন জাগতিক কামনা বাসনা তার হৃদয়কে গ্রাস করে।

ভগবান রাম শুধুমাত্র অযোধ্যার রাজা কিংবা দশরথের পুত্র নন, শ্রীরাম হলেন অনন্ত এবং অসীম। সেই কারণেই তার নাম সহজেই নেওয়া যেতে পারে। আপনারা লক্ষ্য করে দেখবেন বহু অবাঙালি অনেকদিন বাদে দেখা হওয়ার পর রাম রাম বলে সম্বোধন করে কিংবা কোন খারাপ কিছু শুনলে রাম রাম কথাটি যেন মনের থেকেই বেরিয়ে আসে। এর অর্থ রাম আমাদের আত্মার সঙ্গে জড়িয়ে আছে। তাই হিন্দু শাস্ত্র অনুযায়ী (Hindu Funeral Rituals) শ্মশান যাত্রায় করার সময় ‘রাম নাম সত্য হ্যায়’ কথাটি উল্লেখ করা হয়। কেননা এ জগতে রামই হলো সত্য বাদবাকি সবই বিভ্রম।