OTP: শেষ হতে চলেছে ওটিপির দিন! এবার অনলাইন পেমেন্টে আসবে নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ের দিকে তাকালে লক্ষ্য করা যাবে অধিকাংশ মানুষ এখন নগদ লেনদেনের পরিবর্তে অনলাইন লেনদেনের (Online Payment) ওপর ঝুঁকছেন। তবে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে নানান ধরনের ঝুঁকি থাকার কারণে সুরক্ষার বিষয়টিতেও বিশেষ নজর দেওয়া হয়ে থাকে। যে কারণে অনলাইন পেমেন্টের সময় সুরক্ষার জন্য ওটিপি (OTP) দেওয়ার নিয়ম রয়েছে। তবে এবার এই ওটিপির নিয়মেও আসছে বদল।

ওটিপির নিয়মে বদল আসার এমন জল্পনা তৈরি হয়েছে মূলত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে দেওয়া একটি নির্দেশের পরিপ্রেক্ষিতে। ওটিপি’র ক্ষেত্রে বদল আনার বিষয়ে এমন নির্দেশ দেওয়া হয়েছে মূলত ওটিপি হাতিয়ে দিনের পর দিন টাকা পয়সা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়ার পরিপ্রেক্ষিতে। এই ধরনের ভুরি ভুরি অভিযোগ থাকার ফলেই এবার নতুন পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ওটিপির পরিবর্তে বিকল্প কিছু ভাবার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বিকল্প পরিকল্পনা হিসেবে যে দুটি বিষয় সামনে আসছে তা হল ব্যাঙ্কগুলি দ্বিতীয় যাচাইকরণ অর্থাৎ সেকেন্ড অথেন্টিকেশন করার জন্য অন্য কোন অ্যাপ আনতে পারে। অন্যদিকে দ্বিতীয় যে বিকল্প ভাবা হচ্ছে তা হল অ্যাপের মাধ্যমে টোকেন পদ্ধতি এবং সেই টোকেন পদ্ধতির মাধ্যমে আর্থিক লেনদেন। এই বিষয়টি ইতিমধ্যেই চালু করা হয়েছে।

আরও পড়ুন 👉 UPI Payment System: UPI পেমেন্টের নিয়মে বদল! এবার দু’মিনিটে মিলবে টাকা ফেরত, কীভাবে চলুন দেখে নেওয়া যাক

ওটিপির পরিবর্তে যে দুটি বিকল্প উপায়ের কথা ভাবা হচ্ছে সেই দুটি পদ্ধতির ক্ষেত্রেও মোবাইল ফোনের প্রয়োজন হবে। অর্থাৎ ওটিপির মাধ্যমে আর্থিক লেনদেন আগামী দিনে অতীত হলেও কিন্তু মোবাইল ফোন নির্ভরশীলতা কমবে না। তবে কেন ওটিপি পদ্ধতিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ধীরে ধীরে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করছে? এর পিছনে রয়েছে একটি বড় কারণ।

মূলত ভারতের ব্যাঙ্ক অথবা অন্য কোন আর্থিক প্রতিষ্ঠানের হয়ে ওটিপি পাঠিয়ে থাকে রুট মোবাইল নামের একটি সংস্থা। জানা যাচ্ছে প্রতিমাসে এই সংস্থা ৪০০ কোটি ওটিপি পাঠিয়ে থাকে। বিপুলসংখ্যক ওটিপি এসএমএস আকারে পাঠানোর কারণেই অনলাইনে দিন দিন জালিয়াতির সংখ্যা বাড়ছে। এসবের পরিপ্রেক্ষিতেই বিকল্প উপায় খুঁজে বের করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।