High Speed Train : তেলেগু রাজ্য পাচ্ছে ২২০ কিমি গতির ট্রেন! কেমন হবে? প্রশ্ন তুলছে করমন্ডল

Avatar

Published on:

High Speed Train : চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেসের মৃত্যু মিছিল এখনও থামেনি। রেলের প্রাথমিক তদন্ত বলছে, সিগন্যাল ভেঙে দুরন্ত গতিতে এগিয়ে গিয়েছিল করমন্ডল এক্সপ্রেস (Coromabdel Express)। আর সেই দক্ষিণভূম পেতে চলেছে দুটি সুপারফাস্ট এক্সপ্রেস। যার সর্বোচ্চ গতি হতে পারে ঘন্টায় ২২০ কিলোমিটার। তেলেগু অধ্যুষিত দুই রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা দুটি সুপারফাস্ট ট্রেন উপহার পেতে চলেছে। ইতিমধ্যেই রুট চিহ্নিতকরণের কাজ হয়ে গিয়েছে। রেল সূত্রে খবর তেমনটাই।

প্রসঙ্গত, ২ জুন তেলেঙ্গানার দশম প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে। সেই প্রতিষ্ঠা দিবসে তেলেঙ্গানা এবং পড়শি রাজ্য অন্ধ্রপ্রদেশ দুটি নতুন ট্রেন উপহার পেয়েছে টুইট করে এই কথা জানিয়েছেন, কেন্দ্রীয় পর্যটন এবং সংস্কৃতি মন্ত্রী জি কিষান রেড্ডি। তেলেঙ্গানার দশম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এটা তেলাঙ্গানার বাসিন্দাদের জন্য উপহার বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

রেল সূত্রে খবর, যে দুটি ট্রেন এই তেলেগু অধ্যুষিত রাজ্য দুটি উপহার পেতে চলেছে, সেই দুটি হবে সুপারফাস্ট ট্রেন। ট্রেন দুটির সর্বোচ্চ গতি হতে পারে ২২০ কিলোমিটার প্রতি ঘন্টা। ইতিমধ্যেই তার জন্য রুট ঠিক করে ফেলেছে ভারতীয় রেল। বিশাখাপত্তনম – বিজয়বাড়া – শামসাবাদ, এবং বিশাখাপত্তনম – বিজয়ওয়াদা – কুর্নুল রুটে হাইস্পিড ট্রেন চলাচলের জন্য চিহ্নিত করা হয়েছে। তেলেঙ্গানায় এই প্রকল্প চালু করার জন্য আগামী ৬ মাসের মধ্যেই সমীক্ষা সম্পূর্ণ করে এই প্রকল্পের পরবর্তী পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে বোর্ড।

তবে এই উপহারের সঙ্গে ভোটের গন্ধ পাচ্ছে অনেকেই। কারণ চলতি বছরেই তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন রয়েছে। যদিও তার দিন ঘোষণা হয়নি তবে তার আগেই তেলেঙ্গানাকে দুটি সুপারফাস্ট ট্রেন উপহার দিচ্ছে কেন্দ্র। স্বাভাবিকভাবে বিশেষজ্ঞদের মত, যেভাবে কর্নাটকে ব্যাপক ফল করে জয় লাভ করেছে কংগ্রেস, সেই ধাক্কা কাটিয়ে উঠতে তেলেঙ্গানা বাসীর মন জয় করতে চাইছে কেন্দ্র।