Jio vs BSNL: Jio কে টেক্কা! এবার BSNL মাত্র ২৩০ টাকায় দিচ্ছে ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম জগতে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা জিও (Jio)। এই টেলিকম সংস্থা যেভাবে গ্রাহকদের নতুন নতুন অফার এবং প্রযুক্তি উপহার দিয়েছে তাতে অন্যান্য টেলিকম সংস্থাগুলি রীতিমতো ধরাশায়ী হয়ে পড়েছে। তবে এবার রাষ্ট্রায়ত্ত্ব টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL) এমন এক পরিষেবা নিয়ে এলো যা মুকেশ আম্বানির সংস্থা জিও ফাইবারকে টেক্কা দেওয়ার জন্যই বলে মনে করছেন অনেকেই।

মুকেশ আম্বানির টেলিকম সংস্থা কেবলমাত্র টেলিকম পরিষেবার মাধ্যমে নিজেদের সীমাবদ্ধ রাখেনি। বরং এই টেলিকম সংস্থা ব্রডব্যান্ড থেকে শুরু করে ফোন, ল্যাপটপ সমস্ত কিছুর ব্যবসায় হাত বসিয়েছে। জিও-র তরফ থেকে গ্রাহকদের সস্তায় মোবাইল ব্যবহার করতে দেওয়ার সুযোগ করে দেওয়ার পাশাপাশি সস্তায় এনেছে ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা।

ভারতের কোনায় কোনায় এখন জিও তাদের জিও ফাইবার পৌঁছে দিচ্ছে। যাতে করে অনেক বেশি গ্রাহক তাদের সংস্থায় আসে তার জন্য সস্তায় ১০ এমবিপিএস স্পিডে জিও ফাইবার কানেকশন দেওয়া হচ্ছে। জিওর ১০ mbps স্পিডের জিও ফাইবার কানেকশন নেওয়ার জন্য গ্রাহকদের প্রতি মাসে জিএসটি সহ প্রায় ২৩০ টাকা খরচ পড়ে। আর এবার এই জায়গাতেই টেক্কা দিতে নামল বিএসএনএল।

আরও পড়ুন 👉 BSNL: রাতের ঘুম উড়ল জিওর! মাত্র ২৮৮ টাকায় ১২০ জিবি ডেটার ঘোষণা করে দিল BSNL

জিওর দেখাদেখি বিএসএনএল-এর তরফ থেকেও ১০ এমবিপিএস-এর একটি ফাইবার প্ল্যান আনা হয়েছে। যে ভারত ফাইবার প্ল্যান নিলে গ্রাহকরা মাত্র ২৩০ টাকায় ব্রডব্যান্ড পরিষেবা পাবেন। তবে এই প্ল্যান নেওয়ার জন্য গ্রাহকদের ১২ মাসের টাকা একসঙ্গে দিতে হবে। ১২ মাসের টাকা দিলে ১৩ মাসের সুবিধা পাওয়া যাচ্ছে। ১২ মাসের জন্য খরচ হবে ২৯৮৮ টাকা।

এছাড়াও এই প্ল্যানের সঙ্গে দেওয়া হচ্ছে ফ্রি ফিক্সড লাইন অর্থাৎ ল্যান্ড ফোন কানেকশন। তবে এই প্ল্যানের অন্য একটি গ্যারাকল হল, গ্রাহকরা প্রতিমাসে ১০ এমবিপিএস স্পিডে ১০ জিবি পর্যন্ত ডেটা পাবেন। হাই স্পিড এই ডেটা শেষ হয়ে যাওয়ার পর স্পিড কমে দাঁড়াবে ১ এমবিপিএস। কিন্তু জিও ফাইবারে যে প্ল্যান দেওয়া হয় তাতে একই স্পিডে আনলিমিটেড ডেটা ব্যবহার করতে পারেন গ্রাহকরা।