Sikkim: সিকিমে গাড়ি ভাড়া বেশি চাইলে টুক করে কল করুন এই ৩ নম্বরে! চুটকিতে হবে সমস্যার সমাধান

Prosun Kanti Das

Published on:

if driver wants excesive car rental in Sikkim, call these 3 numbers: শীত-গ্রীষ্ম-বর্ষা বছরের প্রতিটি সিজনেই ভ্রমণ প্রিয় ব্যক্তিরা বেরিয়ে পড়ছেন ভ্রমণের উদ্দেশ্যে। হাতে বেশ কিছুদিনের ছুটি পেলেই পাড়ি দিচ্ছেন পাহাড়, জঙ্গল কিংবা সমুদ্রে। তেমনি একটি পর্যটন কেন্দ্র হল সিকিম (Sikkim)। যেখানে প্রাকৃতিক সৌন্দর্য যেমন দেখার মতো তেমনি খরচ খরচাও বেশ অনেকটাই। তবে সেই খরচ খরচা বাঁচাতে লাক্সারি গাড়ি এবং সাধারণ গাড়ি নিয়ে বিভিন্ন পদক্ষেপ নিল সিকিম পর্যটন বিভাগ এবং অসামরিক বিমান পরিবহন দপ্তর। যা না মানলে মহা বিপদে পড়বেন গাড়িচালকরা।

সিকিম (Sikkim) পর্যটন কেন্দ্রে এখনো বহু গাড়ি রয়েছে যাদের পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়া সত্ত্বেও সেই গাড়ি চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি পর্যটকদের থেকে লাক্সারি গাড়িগুলি যেমন ইচ্ছা নিজেদের মতো ভাড়া নিচ্ছেন। যার ফলে হেনস্থার শিকার হতে হচ্ছে পর্যটকদের। তাই পর্যটকদের কথা মাথায় রেখে লাক্সারি গাড়ি বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সিকিম প্রশাসন।

গত ২৪শে মে একটি উচ্চপর্যায়ের বৈঠক করে সিকিম পর্যটন বিভাগ এবং অসামরিক বিমান পরিবহন দপ্তর। যে বৈঠকের বিষয় হলো গ্যাংটক থেকে নাথুলা, সোমগো থেকে বাবা মন্দির পয়েন্টের পারমিট চার্জ এবং লাক্সারি গাড়ি এবং সাধারণ গাড়ির নির্দিষ্ট ভাড়া। যে বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব, ডিজিপি সহ প্রশাসনের উচ্চপদস্থ ব্যক্তিরা। সেই বৈঠকে জানানো হয় পর্যটকদের থেকে নির্দিষ্ট কত টাকা ভাড়া নিতে পারবেন গাড়িচালকরা। প্রকাশ্যে এসেছে সেই সংক্রান্ত নতুন ফেয়ার চ্যাট।

আরও পড়ুন 👉 Lower Cost Abroad Travel: দার্জিলিং, সিকিমের থেকেও কম খরচে বিদেশ ভ্রমণ! টুক করে ঘুরেও আসা যায় এই দেশ

প্রশাসন তরফে জানানো হয়েছে, লাক্সারি গাড়ির ভাড়া বৃদ্ধি করে নির্দিষ্ট ভাড়া ধার্য করা হয়েছে ৭০০০ টাকা। অপরদিকে ৬,৫০০ টাকা ধার্য করা হয়েছে, সাধারণ গাড়ির ভাড়া। পাশাপাশি এও বলা হয়েছে যে, এই ধার্য করা ভাড়া থেকে গাড়ি চালকরা যদি অতিরিক্ত ভাড়া চায় তাহলে তৎক্ষণাৎ অভিযোগ জানাতে পারেন পর্যটকরা। অভিযোগ জানানোর জন্য দেওয়া হয়েছে তিনটি নম্বর। পরিবহন দপ্তরের সাথে যোগাযোগ জন্য ৯৪৩৪১২৬৮৫১, পর্যটন বিভাগ ও অসামরিক বিমান দপ্তরের সাথে যোগাযোগের জন্য ৯৪৩৪১৮২১৭৮ এবং পুলিশ চেকপোষ্টে অভিযোগ জানানোর জন্য ফোন করতে পারেন ৭৯০৮০৮১১২৭ নম্বরে। তবে শুধু ভাড়া নয়, এর পাশাপাশি বৈঠকে গাড়ি পারমিট ব্যবস্থার নিয়ম ও চার্জ বিষয়েও একাধিক নিয়ম পরিবর্তন করেছে সিকিম প্রশাসন।

ভাড়া ধার্য করার পাশাপাশি সিকিম (Sikkim) প্রশাসন মেয়াদ ধার্য করেছে গাড়ি পারমিটের ক্ষেত্রেও। এক্ষেত্রে বলা হয়েছে সিকিমে লাক্সারি গাড়ি পারমিটের মেয়াদ ও বৈধতা ধার্য করা হয়েছে ১২ বছর পর্যন্ত। পারমিটের মেয়াদ শেষ হলে নতুন করেও আর আবেদন করা যাবে না। নিয়ম ঠিকঠাক ভাবে মানা না হলে ২ হাজার টাকার জরিমানা গাড়ি চালকদের। যা ২৪ ঘন্টার মধ্যে মিটিয়ে দিতে হবে গাড়ি চালকদের। তা না হলে সেই টাকার পরিমাণ দ্বিগুণ হবে। যা AI ভিত্তিক সিস্টেমের দ্বারা খতিয়ে দেখা হবে। নিয়ম লঙ্ঘন হলেই স্বয়ংক্রিয়ভাবে ই-চালানের মাধ্যমে চালান জরিমানা পৌঁছে যাবে ড্রাইভারের কাছে। এই নিয়ম চালু হবে ১লা জুলাই থেকে পাশাপাশি যাদের পারমিট গাড়ি ১২ বছরের বেশি হয়ে গিয়েছে তাদের গাড়িগুলি প্রাইভেট ক্যাটাগরিতে আবেদন করতে বলা হয়েছে। তা না করলে এই জরিমানা থেকে ছাড় পাবে না গাড়ি চালকরা।