পেট্রোল-ডিজেলে বাড়লো অন্তঃশুল্ক, কতটা প্রভাব পড়ছে ক্রেতাদের উপর

কেন্দ্র সরকারের নয়া সিদ্ধান্ত অনুযায়ী পেট্রোলের উপর অন্তঃশুল্ক বাড়ছে লিটার প্রতি ১০ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে অন্তঃশুল্ক বাড়ছে ১৩ টাকা। কিন্তু ক্রেতাদের উপর এর প্রভাব পড়ছে কতটা?

নিজস্ব প্রতিবেদন : বুধবার থেকে ভারতে পেট্রোল ও ডিজেলের উপর অন্তঃশুল্ক বাড়ালো ভারত সরকার। যে কারণে আন্তর্জাতিক মহলে পেট্রোল ও ডিজেলের দাম কমলেও সেই সুবিধা পাবেন না ভারতীয়রা। কেন্দ্র সরকারের নয়া সিদ্ধান্ত অনুযায়ী পেট্রোলের উপর অন্তঃশুল্ক বাড়ছে লিটার প্রতি ১০ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে অন্তঃশুল্ক বাড়ছে ১৩ টাকা। তবে কেন্দ্র সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে, বর্ধিত এই অন্তঃশুল্কের কারণে পেট্রোল ও ডিজেলে দামের ক্ষেত্রে বিশেষ খুব একটা পরিবর্তন হবে না।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ অন্যদিকে সৌদি আরব ও রাশিয়ার মধ্যে রেষারেষির জেরে আন্তর্জাতিক মহলে একধাক্কায় কমে গিয়েছে অপরিশোধিত তেলের দাম। করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার সাথে সাথে তেলের যোগান বাড়লেও চাহিদা দিনের পর দিন কমেছে। আবার বেশি পরিমাণে তেল কিনে সঞ্চয় করে রাখার মত জায়গা বেশিরভাগ দেশের নেই। যে কারণে বিশ্বের প্রতিটি দেশেই দাম কমছে পেট্রোল ও ডিজেলের। পরিসংখ্যান অনুযায়ী ২০১৬ সালের পর এই দাম নিম্নতম। আন্তর্জাতিক বাজারে তেলের দাম এমন জায়গায় পৌঁছে গেছে যা কল্পনাতীত। সোমবার আমেরিকায় অপরিশোধিত তেলের সূচক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট গত ২১ এপ্রিল নেমে যায় শূন্য ডলারের নিচে। ৩০০% দাম কমেছে অপরিশোধিত তেলের, যা ইতিহাসে প্রথম। আন্তর্জাতিক বাজারে আগে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১৭.৮৫ ডলার, যা বর্তমানে মাইনাস ৩৭.৬৩ ডলার।

আর এই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের উপর নির্ভর করে প্রতিটি দেশের পেট্রোল ডিজেল ইত্যাদির জ্বালানির দাম। যে কারণে অনেকেই মনে করেছিলেন বর্তমান পরিস্থিতিতে আন্তর্জাতিক মহলে অপরিশোধিত তেলের দাম এত কমে যাওয়ায় আমাদের দেশেও পেট্রোল ডিজেলের দাম সস্তা হবে। কিন্তু এমনটা হলো না। কেন্দ্র সরকার অন্তঃশুল্ক বাড়ালো বুধবার থেকে। তবে এই অন্তঃশুল্ক বাড়লেও ক্রেতাদের ওপর সরাসরি এর কোনো প্রভাব পড়বে না বলে দাবি করেছে কেন্দ্র সরকার। তাদের দাবি, দামের ক্ষেত্রে খুব একটা পরিবর্তন হবে না। তবে আন্তর্জাতিক মহলে দাম কমার পাশাপাশি ভারতের পেট্রোল ডিজেল ক্রেতারা সেই সুবিধা থেকে বঞ্চিত হবে বলে দাবি বিরোধীদের। আর এই সিদ্ধান্তের ফলে কেন্দ্র সরকারের কোষাগারে বাড়তি অর্থ আসবে। আর এই বাড়তি অর্থ আসা বর্তমান পরিস্থিতিতে খুবই জরুরি বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

অর্থাৎ পেট্রোল ও ডিজেলের উপর অন্তঃশুল্ক বাড়লেও কোনরকম চাপ পড়ছে না গ্রাহকদের উপর। গতকাল যেখানে যেমন পেট্রোল-ডিজেলের দাম ছিল ঠিক তেমনই রয়েছে আজও। দিল্লিতে গতকাল লিটার পেট্রোলের দাম ছিল ৬৯.৫৯ টাকা, আজও তাই। মুম্বাইয়ে ছিল ৭৬.৩১ টাকা, আজ ৭৬.৩১ টাকা, ব্যাঙ্গালোরে ছিল ৭৩.৫৫ টাকা, আজও তাই, চেন্নাইয়ে ৭২.২৮ টাকা, আজ ৭২.২৮ টাকা, হায়দ্রাবাদে ছিল ৭৩.৯৭ টাকা, আজও ৭৩.৯৭ টাকা, কলকাতাতে ৭৩.৩০ টাকা, আজ ৭৩.৩০ টাকা।

ডিজেলের ক্ষেত্রে গতকাল দিল্লিতে লিটার প্রতি দাম ছিল ৬২.২৯ টাকা, আজও তাই। অন্যান্য রাজ্যের ক্ষেত্রেও গতকালকের তুলনায় দাম অপরিবর্তিত। মুম্বাই ৬৬.২১ টাকা প্রতি লিটার, ব্যাঙ্গালোর লিটার প্রতি ৬৫.৯৪ টাকা, চেন্নাই ৬৫.৬৯ টাকা, হায়দ্রাবাদ ৬৭.৮২ টাকা, কলকাতা ৬৫.৬১ টাকা।