Agnipath Scheme: অগ্নিবীরদের জন্য আসছে বড় সুযোগ! বাড়তে পারে চাকরির মেয়াদ, মিলতে পারে আরও নতুন নতুন সুবিধা

Antara Nag

Published on:

Central Government is bringing Agnipath Scheme for Agniveers: মসনদে বসার পর ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে বড়রকমের সিদ্ধান্ত নিল মোদি সরকার। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) সম্পর্কে আশা করি সকলেই পরিচিত। কেন্দ্রীয় সরকার সম্প্রতি ভারতীয় ফৌজের তিন শাখায় সৈনিক নিয়োগের ‘অগ্নিপথ’ প্রকল্পে বড়বদল আনতে চলেছে। নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার অগ্নিপথ প্রকল্পের আওতায় যেসব সৈনিকদের নিয়োগ করা হবে তাদের নাম থেকে শুরু করে চাকরির মেয়াদ এবং বেতন কাঠামোয় পরিবর্তনের পরিকল্পনা করেছে। কেন্দ্র এই ব্যাপারে সেনার কাছ থেকে বিস্তারিত রিপোর্ট পর্যন্ত চেয়েছে।

তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে আসীন হয়ে আরো শক্তিশালীরূপে দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে আগলে রাখতে চায় নরেন্দ্র মোদি। জানেন কি অগ্নিপথ প্রকল্পে কী কী পরিবর্তন আসতে চলেছে? প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, আগামী দিনে ‘অগ্নিপথ’ প্রকল্পের (Agnipath Scheme) নাম পরিবর্তন করে করা হবে সৈনিক সম্মান যোজনা। এছাড়াও যেসব অগ্নিবীররা প্রকল্পের মাধ্যমে নিয়োগপত্র পাবেন, তাদের কাজের মেয়াদ বাড়িয়ে দেওয়া হবে সাত বছর। তবে বর্তমানে কেন্দ্রীয় সরকার এই কাজের মেয়াদ রেখেছে মাত্র চার বছর।

ভারতীয় ফৌজ বাহিনীতে নিয়োগের জন্য ২০২২ সালে কেন্দ্রীয় সরকার চালু করেছিল এই অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme)। তিনটি বাহিনীতেই এই অগ্নিবীররা চাকরি করার সুযোগ পাবে। তবে যবে থেকে এই প্রকল্পের সূচনা ঘটে তবে থেকেই চরম সমালোচনার মুখে পড়েছে এই প্রকল্প। তিন সেনায় নিয়োগের ক্ষেত্রে চুক্তির ওপর ভিত্তি করা হবে। অগ্নিপথ প্রকল্পের চুক্তি অনুযায়ী চার বছর বাদে মাত্র ২৫ শতাংশ অগ্নিবীর স্থায়ী চাকরি লাভ করবে। কিন্তু বাকি ৭৫ শতাংশ অগ্নিবীরকে স্বেচ্ছায় অবসর নিতে হবে। এই নিয়ম নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। তবে প্রতিরক্ষামন্ত্রক এই চার বছরের মেয়াদকে বাড়িয়ে সাত বছর করেছে।

শুধুমাত্র চাকরির মেয়াদের ক্ষেত্রে যে পরিবর্তন আনা হচ্ছে তা নয় বেতন থেকে শুরু করে প্রশিক্ষণ এবং ছুটি সবকিছুর ক্ষেত্রেই আনা হচ্ছে বিরাট পরিবর্তন। অগ্নিবীরদের বর্তমানে মাত্র বাইশ সপ্তাহ প্রশিক্ষণে করার পরেই সেনাবাহিনীতে নিয়োগ করা হচ্ছে। কিন্তু বর্তমানে সেই মেয়াদ বাড়িয়ে করা হয়েছে ৪২ সপ্তাহ। চাকরির মেয়াদ যখনই বৃদ্ধি পাবে তখনই বেতন বাবদ পাবেন ২১ লাখের বদলে ৪১ লাখ টাকা।

আরও পড়ুন 👉 Vaidyanath Dham-Kashi Vande Bharat: আরো সহজে, আরাম করে দর্শন হবে বৈদ্যনাথ ধাম থেকে কাশী! ছুটবে বন্দে ভারত

এমনকি প্রতিরক্ষা মন্ত্রক ছুটির ক্ষেত্রেও আমূল পরিবর্তন এনেছে আগে অগ্নিবীরদের ছুটি দেওয়া হতো ৩০ দিন যা বাড়িয়ে করা হয়েছে ৪৫ দিন। আগে সেনাবাহিনীতে স্থায়ী করার কথা ছিল অগ্নিবীরদের ২৫ শতাংশ যা বৃদ্ধি করে হয়েছে ৫০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত। যদি কোন অগ্নিবীরের কর্মরত অবস্থায় মৃত্যু হয় সে আর্থিক সাহায্য হিসেবে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে পাবে ৫০ লাখ কিন্তু বর্তমানে এটি বৃদ্ধি করে করা হয়েছে ৭৫ লাখ টাকা। তবে আর্থিক সাহায্য ৭৫ লাখ টাকা করা হবে কিনা সে বিষয়ে সঠিক পরিকল্পনা এখনো নেওয়া হয়নি।

অগ্নিপথ প্রকল্পে (Agnipath Scheme) আরো দুটি ক্ষেত্রে আসতে চলেছে বিরাট পরিবর্তন। আর্মির সিগন্যাল, দমকল বা ইঞ্জিনিয়ারিংয়ের মতো বিভাগগুলিতে আবেদনের বয়স সীমা আগের থেকে বৃদ্ধি করা হলো। তবে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর অগ্নি অগ্নিবীরদের স্বেচ্ছাবসর নিতে হবে। কেন্দ্রীয় সরকার এই ধরনের অগ্নিবীরদের কেন্দ্রীয় বাহিনী, প্যারা মিলিটারি এবং উপকূল রক্ষী বাহিনীতে নিয়োগের অনুমতি দিতে কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, ২৩ শে জুন এই প্রকল্পের বিভিন্ন ক্ষেত্রে যে পরিবর্তন করা হবে তা প্রকাশ্যে ঘোষণা করবেন।