বিজ্ঞাপন

ATM থেকে টাকা বেরোলো না, অথচ অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হল! RBI এর নতুন নিয়মে গ্রাহকরা পাবেন ক্ষতিপূরণ

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদন : ATM এ গিয়ে অনেক সময় গ্রাহকদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। সমস্যাগুলি যেমন এটিএম থেকে টাকা না পাওয়া, অ্যাকাউন্টে টাকা রয়েছে অথচ টাকা পাওয়া উঠছে না, আবার অনেক সময় এটিএম থেকে টাকা বের হলো না অথচ দেখা গেল অ্যাকাউন্ট থেকে সেই টাকা কেটে নেওয়া হলো। এরকম হাজারো সমস্যা দূর করতে RBI বড় পদক্ষেপের পথে হাঁটতে চলেছে।

বিজ্ঞাপন

এটিএম থেকে টাকা বের না হওয়া সত্ত্বেও অ্যাকাউন্ট থেকে সেই টাকা কেটে নেওয়া হলে বলা হয় ৭ দিনের মধ্যে সেই টাকা আমার অ্যাকাউন্টে ঢুকে যাবে। কিন্তু কেটে নেওয়া এই টাকা সব সময় যে সময়মতো অ্যাকাউন্টে ঢুকে যায়, তাও নয়! সময় মতো তো দূরের কথা, অজস্র গ্রাহকের অভিযোগ রয়েছে টাকা ফেরত না পাওয়ার। আর এবার এই সমস্যা দূরীকরণে আরবিআইয়ের নতুন দাওয়াই।

বিজ্ঞাপন

আরবি আইয়ের তরফ থেকে জানানো হয়েছে, এমন ঘটনা ঘটার পিছনে থাকে বেশ কয়েকটি কারণ। যেমন লিঙ্কের বারবার ব্যাঘাত ঘটলে, এটিএম ক্যাশ না থাকলে, সেশনের টাইম আউট হয়ে গেলে ইত্যাদি ছাড়াও রয়েছে আরও অন্যান্য কয়েকটি কারণ। আর এসকল কারণে টাকা কেটে নিয়েও টাকা ফেরত না পাওয়ার মতো বিস্তর অভিযোগের কথা জানিয়েছে আরবিআই।

এই সমস্যার চিরতরে সমাধানের জন্য আরবিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে –

১) কোন গ্রাহক এটিএমে টাকা তুলতে গেলে যদি সেই গ্রাহক এটিএম থেকে টাকা না পান, অথচ তার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নিলে ব্যাঙ্ক সেই ট্রানজেকশন পাঁচ দিনের জন্য সংরক্ষণ করে রাখতে পারবে। কিন্তু তারপরেও যদি ব্যাঙ্ক ওই গ্রাহককে টাকা ফেরত দিতে ব্যর্থ হয় তাহলে যতদিন পর্যন্ত ওই গ্রাহক টাকা ফেরত পাচ্ছেন না ততদিন তাকে রোজ ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

২) কার্ড থেকে কার্ড ট্রান্সফারের ক্ষেত্রে যদি এমন ঘটনা ঘটে অর্থাৎ অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে অথচ যার কাছে টাকা পৌঁছানোর কথা তার কাছে পৌঁছাল না। তাহলে ব্যাঙ্ক সেই ট্রানজেকশন একদিনের জন্য সংরক্ষণ করে রাখতে পারে।কিন্তু তারপরেও যদি টাকা ফেরত অথবা না পৌঁছায় তাহলে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত গ্রাহককে রোজ ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

৩) Point of Sale অর্থাৎ POS এর ক্ষেত্রেও যদি এমন ঘটনা ঘটে। অর্থাৎ গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলো অথচ মার্চেন্টের কাছে কোন কনফার্মেশন পাওয়া না গেলে পাঁচ দিনের মধ্যে সেই টাকা অটো রিভার্সেল বাধ্যতামূলক। যদি এমনটা না হয় তাহলে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত গ্রাহককে রোজ ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

৪) IMPS এর ক্ষেত্রে টাকা ট্রান্সফার করার পর যদি টাকা না পৌঁছায় তাহলে একদিনের মধ্যে সেই টাকা গ্রাহকের অ্যাকাউন্টে অটো রিভার্সেলের দায়িত্ব ব্যাঙ্কের।যদি এমনটা না হয় তাহলে সমস্যার সমাধান অবধি গ্রাহককে রোজ ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।