Interim Budget: বাজেট ভাগ্য খুলে দিল আম্বানির! ২ ঘন্টাতেই লাভ করলেন এত হাজার কোটি টাকা

Ambani’s company got a huge income from the announcement of the interim budget: ফেব্রুয়ারি মাসের প্রথম দিনেই ঘোষণা করা হয়েছে অন্তর্বর্তী বাজেট (Interim Budget)। এবারের বাজেট ঘোষণা করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিশেষ কোনো চমকপ্রদ সিদ্ধান্ত গ্রহণ করেননি। সামনেই আসছে লোকসভা নির্বাচন। এই নির্বাচনের আগে পরবর্তী নতুন সরকার গঠনের সময় পর্যন্ত যাতে দেশের অর্থনৈতিক অবস্থা সুনিশ্চিত থাকে সে কারণেই ঘোষিত হলো এই অন্তর্বর্তী বাজেট। তবে এই বাজেট ঘোষণা করার পরেই বিশাল লাভের মুখ দেখলেন জিও কর্ণধার মুকেশ আম্বানি।

সূত্রের খবর বলছে মাত্র ১৩৫ মিনিটে ৬৬০০০ কোটি টাকা আয় করলেন মুকেশ আম্বানি। ভাবছেন তো এত কম সময়ে এই বিপুল পরিমাণ টাকা আয় করা কি ভাবে সম্ভব? আজ সেই তথ্যই জানাবো আপনাদের এই প্রতিবেদনের মাধ্যমে। এই বছর লোকসভা নির্বাচন থাকার কারণে এবার সরকারের তরফ থেকে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়নি। সে কারণেই অন্তর্বতী বাজেট (Interim Budget) ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এদিন অর্থমন্ত্রী এমন এক ঘোষণা করেছেন যার পরেই হু হু করে বাড়তে শুরু করেছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার দর।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী গত বৃহস্পতিবার বাজেট ঘোষণা করার সময় গ্রিন এনার্জি নিয়ে একটি বড় ঘোষণা করেছেন। এদিন তিনি জানিয়েছেন আগামী ২০৭০ সালের মধ্যে আমাদের দেশের কার্বন নির্গমনের ক্ষেত্রে ‘নেট জিরো’ টার্গেট পূরণ করার চেষ্টা করা হবে। এই লক্ষ্য পূরণ করার জন্য দেশে অধিক মাত্রায় উৎপাদন করা হবে বায়ুশক্তি। দেশে তরল কয়লাও উৎপাদন করা হবে। লক্ষ্যমাত্রা রাখা হয়েছে যে প্রতি বছর দেশে ১০০ মেট্রিক টন তরল কয়লা উৎপাদন করা হবে। আর এগুলি উৎপাদন করা সম্ভব হলে এর ফলে প্রাকৃতিক গ্যাস আমদানির পরিমাণ হ্রাস পাবে।

আরও পড়ুন 👉 Sony-Zee Merger: কারও পৌষ মাস, কারও সর্বনাশ! SONY-ZEE-র কেলেঙ্কারিতে কোটি কোটি টাকার লাভের মুখ দেখবেন আম্বানি

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট (Interim Budget) ঘোষণা করার সময় দেশের ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বসানোর সিদ্ধান্তের কথা ও জানিয়েছেন। তার বক্তব্য অনুসারে জানা যায় এই প্যানেল বসানো হলে প্রতি পরিবার ৩০০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবে। এই পরিমাণ বিদ্যুৎ বিনামূল্যে পাওয়া গেলে প্রায় ১৫ থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত সাশ্রয় করা সম্ভব হবে।

অর্থমন্ত্রীর এই ঘোষণার পর মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের গ্রিন এনার্জির স্টক বাড়তে শুরু করেছে। জানা গেছে মাত্র ১৩৫ মিনিটে রিলায়েন্সের আয় বৃদ্ধি পেয়েছে ৬৬ হাজার কোটি টাকা। এই দিন সকালেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার বেড়ে দাঁড়িয়েছিল ২৯৪৯.৯০ টাকায়। ফেব্রুয়ারি মাসের শুরুতেই মুকেশ আম্বানির সংস্থার শেয়ার দর বেড়েছে ১৪ শতাংশেরও বেশি। বিশেষ তথ্য বলছে রিলায়েন্স সংস্থার বর্তমান বাজারমূল্য ১৯,৩০,০৪৭.৩৬ কোটি টাকা।