Travel Abroad Without Visa: কমে গেল বিদেশ ঘোরার খরচ! ভিসা ছাড়াই জনপ্রিয় এই দেশে ভারতীয়রা কাটাতে পারবেন ৬০ দিন

Prosun Kanti Das

Published on:

The cost of traveling abroad has decreased, Travel Abroad Without Visa: ভ্রমণ পিপাসু পর্যটকদের মধ্যে সুযোগ হলেই এদিক-ওদিক ঘুরে আসার একটা প্রবণতা লক্ষ্য করা যায়। দেশের মধ্যে ১ দিন বা ২ দিনের জন্য প্রায়ই ঘুরে আসেন বহু পর্যটক। বহু পর্যটক আছেন যারা ভালবাসেন বিদেশ ভ্রমন করতে। পর্যটকদের মধ্যে বিদেশ ভ্রমণের প্রবণতা বাড়ছে ঠিকই, কিন্তু আর্থিক খরচের ভয়ে সেই ইচ্ছে সফল হচ্ছে না সকলের। সেই সমস্ত পর্যটকদের জন্য রয়েছে সুখবর। ভারতের বাইরে এমন অনেকগুলি দেশ রয়েছে যেখানে ঘুরতে যাওয়ার জন্য ভিসার প্রয়োজন হয় না (Travel Abroad Without Visa)। ঘোরার খরচও হয় খুবই কম।

সাধারণত এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করতে চাইলে পাসপোর্ট ছাড়াও প্রয়োজন হয় ভিসার। ভিসা ছাড়া অন্য কোন দেশে প্রবেশাধিকার পাওয়া যায় না। কিন্তু এই ভিসা পেতে অনেকটাই সময় লেগে যায়। তাই বিদেশ ভ্রমণের ক্ষেত্রে একটা বড় প্রতিবন্ধকতা হয়ে দেখা দিয়েছিল ভিসা কিন্তু এখন আর কোন চিন্তা নেই। এমন কয়েকটি দেশ আছে, যারা ভিসা ছাড়াই ভারতীয় পর্যটকদের সেখানে ভ্রমণের (Travel Abroad Without Visa) অনুমতি দিয়েছে। এই দেশগুলির মধ্যে অন্যতম হলো থাইল্যান্ড। শুধুমাত্র ভারতীয় বৈধ পাসপোর্ট থাকলেই ঘুরে আসতে পারবেন থাইল্যান্ড থেকে। সম্পূর্ণ দেশটি ঘুরে বেড়ানোর সুযোগ থাকবে ভারতীয় পর্যটকদের কাছে।

১ দিন ২ দিনের জন্য নয়, বিদেশ ভ্রমণ করতে পারবেন টানা ৬০ দিনের জন্য। হ্যাঁ ঠিকই পড়ছেন। থাইল্যান্ড সরকার ভিসা ছাড়াই (Travel Abroad Without Visa) টানা ৬০ দিন তাদের দেশে থাকার এবং দেশটিকে ঘুরে দেখার অনুমতি দিয়েছে ভারতীয় পর্যটকদের। থাইল্যান্ডের পর্যটন শিল্পের উন্নতিকল্পে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। সম্প্রতি থাইল্যান্ড সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে এই সংবাদ। এখন থেকে ভারতীয় পর্যটকরা ভিসা ছাড়াই ৬০ দিনের জন্য থাইল্যান্ডে ভ্রমণ করতে যাওয়ার সুযোগ পাবে।

আরও পড়ুন 👉 Radisson Hotel: কপাল খুলছে বাংলার, Radisson হোটেল খুলছে এই শহরে, বাড়বে কাজের সুযোগ

২০২৪ এর জুলাই মাস থেকে চালু হবে এই নিয়ম। ভিসা ছাড়াই নিশ্চিন্তে ভ্রমন (Travel Abroad Without Visa) করা যাবে থাইল্যান্ডে। তাও আবার একটানা ৬০ দিনের জন্য। থাইল্যান্ড সরকার যে শুধুমাত্র ভারতীয় পর্যটকদের এই সুযোগ দিয়েছে তা কিন্তু নয়, সম্প্রতি একটি তালিকা প্রকাশ করা হয়েছে থাইল্যান্ড সরকারের পক্ষ থেকে। এই তালিকায় রয়েছে ভারত ছাড়াও আরো ৯৩ টি দেশের নাম। সমগ্র বিশ্বের মধ্যে এই ৯৪ টি দেশ থাইল্যান্ডে ভিসা ছাড়া ভ্রমণ করার সুযোগ পাবে। সকল দেশের পর্যটকদের জন্যই জারি করা হয়েছে একই নিয়ম। নির্দিষ্ট দেশের পর্যটকের কাছে থাকতে হবে সেই দেশের বৈধ পাসপোর্ট।

কিছুদিন আগে পর্যটন শিল্পের অবনতির ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল থাইল্যান্ডকে। সেই অবস্থার পুনরুদ্ধার করার জন্যই এমন পদক্ষেপ নিয়েছে থাইল্যান্ড সরকার। ভিসা ছাড়া ভ্রমণ পরিষেবা (Travel Abroad Without Visa) চালু করেছে ৯৪ টি দেশের জন্য। এই পরিকল্পনার আওতায় রয়েছে শিক্ষার্থী, ব্যবসায়ী, শ্রমিক সকলেরই নাম। যে কেউ ভিসা ছাড়াই থাইল্যান্ডে কাটিয়ে আসতে পারবে ৬০ দিন। তবে শ্রমিকদের জন্য আপাতত এই দিন সংখ্যা ৫ মাস ধার্য করা হয়েছে। ভবিষ্যতে শ্রমিকদের ক্ষেত্রে দিন সংখ্যা আরো বাড়ানো হতে পারে বলে জানা গেছে।