Dankuni Station: মিলবে জোরে বাতাস, বসবে ওয়াটার কুলার, আর কি কি সুবিধা মিলবে নতুন ডানকুনি স্টেশনে

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল (Indian Railways) প্রতিদিন দেশের প্রায় এক কোটি মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেয়। ভারতীয় রেলের উপর এমন বিপুল সংখ্যক মানুষের নির্ভরশীলতা ভারতীয় রেলকে গণপরিবহনের লাইফ লাইন করে তুলেছে। রেলের তরফ থেকেও বিপুল সংখ্যক মানুষের নির্ভরশীলতার দিকে তাকিয়ে রেল পরিষেবাকে প্রতিনিয়ত সাজিয়ে তোলার প্ৰচেষ্টা চালানো হচ্ছে।

রেল পরিষেবাকে আরও উন্নত থেকে উন্নততর করার জন্য ভারতীয় রেলের তরফ থেকে যেমন দেশের রেল ট্র্যাকে প্রতিদিন নতুন নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, ঠিক সেই রকমই দেশের রেল স্টেশনগুলিকেও নতুন করে সাজানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই পরিকল্পনা অনুযায়ী ইতিমধ্যেই শতাধিক রেল স্টেশনে শুরু হয়েছে কাজ। সেই রকমই একটি রেলস্টেশন হল ডানকুনি জংশন (Dankuni Station), যাকে নতুন রূপ দেওয়া হচ্ছে।

জরাজীর্ণ ডানকুনি রেলস্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রেলস্টেশন। কেননা এই রেলস্টেশন থেকে শিয়ালদা এবং হাওড়া রেল স্টেশনে খুব সহজেই পৌঁছানো যায়। গুরুত্বপূর্ণ এই রেলস্টেশনটিকে এবার অমৃত ভারত স্টেশন (Amrit Bharat Station) প্রকল্পের আওতায় সাজিয়ে তোলার কাজ করা হচ্ছে। এর জন্য রেলের তরফ থেকে ৭.১৪ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কাজ শেষে ডানকুনি রেলস্টেশনের চেহারা একেবারে বদলে যাবে বলে দাবি করছে পূর্ব রেল (Eastern Railway)।

আরও পড়ুন 👉 New Look Esplanade Metro Station: ২৮ মিটার মাটির নিচে নতুন রূপে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন! মিলবে এইসব সুবিধা

ডানকুনি রেলস্টেশনকে সাজিয়ে তোলার জন্য নতুন স্টেশন ভবন তৈরি করা হচ্ছে। এর পাশাপাশি উন্নত করা হচ্ছে প্ল্যাটফর্ম। যাত্রীদের যাতে গরমে অসুবিধা না হয় তার জন্য বসানো হবে ওয়াটার কুলার। এর পাশাপাশি গরম থেকে রক্ষা করতে নতুন ফ্যান বসানোর পাশাপাশি সেই সকল ফ্যানের গতি বৃদ্ধি করা হবে। যাতে করে আরও জোরে বাতাস পেতে পারেন যাত্রীরা।

এর পাশাপাশি যাত্রীদের সুবিধার জন্য বসানো হবে এস্ক্যালেটর, লিফট। অন্যদিকে স্টেশনে যে সকল শৌচাগার রয়েছে সেগুলি আরও উন্নত করা হবে। রেলের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই ডানকুনি জংশনকে নতুন রূপ দেওয়ার জন্য কাজ শুরু হয়ে গিয়েছে। খুব তাড়াতাড়ি এই স্টেশনে আগত যাত্রীরা নতুন ডানকুনি স্টেশন দেখতে পাবেন।