Advertisements

১৯,৯৯৯ টাকায় ইলেকট্রিক স্কুটার, এক চার্জে যাবে ৬০ কিমি

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ১৯,৯৯৯ টাকায় ইলেকট্রিক স্কুটার, যা কিনা একবার ফুল চার্জ দিলেই চলবে ৬০ কিলোমিটার। বর্তমান দুটি পরিস্থিতির নিরিখে এই ইলেকট্রিক স্কুটার খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। প্রথম হল করোনা অতিমারী, যে সময় সংক্রমণ ঠেকাতে ছোঁয়াচ এড়িয়ে যাতায়াত করাটা খুবই জরুরী। কিন্তু এমনটা ইচ্ছে থাকলেও বহু মানুষের তা সাধ্যের মধ্যে কুলাই না। আর দ্বিতীয় হচ্ছে পরিবেশ দূষণ। জ্বালানিবিহীন ব্যাটারি চালিত স্কুটার লোকাল যাতায়াতের ক্ষেত্রে ব্যবহারে পরিবেশ দূষণ দূর হবে তা বলাই বাহুল্য।

Advertisements

Advertisements

করোনা অতিমারির সময় বহু মানুষের সাধ্যের মধ্যে এবং তেল খরচ বিহীন এই স্কুটার এনেছে Detel নামক একটি ভারতীয় স্টার্টআপ সংস্থা। সংস্থার তরফ থেকে আনা এই ইলেকট্রিক স্কুটারটির নাম দেওয়া হয়েছে Detel Easy। তবে স্বল্পমূল্যের হলেও এই স্কুটারে একাধিক অত্যাধুনিক ফিচার রয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। ইলেকট্রিক স্কুটার দাম রাখা হয়েছে মাত্র ১৯,৯৯৯ টাকা। স্কুটারটি পার্ল হোয়াইট, জেট ব্ল্যাক ও মেটালিক রেড এই তিন রঙে উপলব্ধ রয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই স্কুটারের অত্যাধুনিক সুবিধাগুলি।

Advertisements

সংস্থার তরফ থেকে দেওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে এই স্কুটারটিকে একবার চার্জ করলে ৬০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে।

ইলেকট্রিক স্কুটারটিতে রয়েছে ৪৮ ভোল্ট ১২ এএইচ আইরন ফসফেট ব্যাটারী।

স্কুটারটি প্রতি ঘন্টায় ২৫ কিলোমিটার পর্যন্ত গতিবেগ তুলতে সক্ষম। স্কুটারটিতে ২৫০ ওয়াটের ইলেকট্রিক মোটর রয়েছে।

স্কুটারটির ব্যাটারি একবার ফুল চার্জ দিতে সময় লাগবে সাত থেকে আট ঘণ্টা।

এই স্কুটারটির আরও একটি বড় সুবিধা হল এটিতে রয়েছে দুটি প্যাডেল। কোনো কারণবশত মাঝরাস্তায় চার্জ শেষ হয়ে গেলে ঠেলার চিন্তা থাকবে না, প্যাডেল করেও গন্তব্যে পৌঁছানো যাবে।

এই স্কুটার চালানোর জন্য ভিকেলস রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই দরকার পড়বে না।

স্কুটারটি চেনা যাবে সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট www.detel-india.com থেকে।

Advertisements