Dirtiest City in World: ভারত নয়, পাকিস্তানও নয়, জানেন বিশ্বের সবচেয়ে নোংরা শহর রয়েছে কোথায়!

Antara Nag

Published on:

Do you know the world’s dirtiest city is located in which country: সুখ-দুঃখ নিয়ে যেমন আমাদের জীবন তেমনি সব কিছু মিলেমিশে তৈরি আমাদের এই পৃথিবী। বিশ্বব্রহ্মাণ্ডে যেমন ভালো কিছু বিশেষত্ব রয়েছে তেমনি রয়েছে বেশ কিছু খারাপ বিশেষত্ব। সেরকমই প্রকাশ্যে এসেছে বিশ্বের সবচেয়ে নোংরা আবর্জনার শহরের তালিকা। কোন শহর হতে পারে বিশ্বের সবচেয়ে নোংরা (Dirtiest City in World)? ভারত, পাকিস্তান নাকি চীনে, কোন দেশে রয়েছে সেই শহর? নাকি বাংলাদেশের কোনো শহরের কথা ভাবছেন? আজ্ঞে না, তাহলে কোন শহর জানলে আঁতকে উঠবেন।

প্রসঙ্গত, যারা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এই উত্তরটি বেশ গুরুত্বপূর্ণ। যে কোনো চাকরির পরীক্ষার লিখিত পরীক্ষা বা ইন্টারভিউয়ে এই ধরনের প্রশ্ন সাধারণ করা হয়ে থাকে। তাই আজকের এই প্রবন্ধে জেনে নিন কোন শহর বিশ্বব্রহ্মাণ্ডের সবচেয়ে নোংরা শহর (Dirtiest City in World) হিসেবে তকমা পেয়েছে। কার নাম রয়েছে এই তালিকার শীর্ষে।

কম-বেশি আমরা সকলেই জানি আমেরিকা হচ্ছে উন্নত দেশগুলির মধ্যে অন্যতম। কিন্তু জানলে অবাক হবেন আমেরিকার একটি শহর নোংরা আবর্জনার জন্য পরিচিত। এই শহরের পরিবেশ পরিস্থিতি এতটাই গুরুতর যে যেখানে শ্বাস নেওয়াও কষ্টকর। শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়তে পারে। পোকামাকড়দের ঘর বলা চলে সেই শহরকে। আর সেই শহরই বিশ্বের নোংরা শহরের (Dirtiest City in World) তকমা পেয়েছে।

আরও পড়ুন 👉 Washing Machine: নোংরা কাপড় হবে সাদা ধবধবে, ওয়াশিং মেশিনে ম্যাজিক দেখাতে মানুন এইসব নিয়ম

বিশ্বের সবচেয়ে নোংরা আবর্জনা শহরের তালিকার শীর্ষে রয়েছে আমেরিকার টেক্সাসের হিউস্টন শহর। মূলত পোকামাকড়ের সংখ্যাবৃদ্ধি, অবকাঠামোগত সমস্যা, বায়ুর গুণমান এই শহরকে সবথেকে নোংরা শহর হিসেবে চিহ্নিত করেছে। এই শহর নোংরা হওয়ার বিশেষ কারণ হলো আরশোলার উপদ্রব। প্রচুর ভয়ংকর প্রাণীর বাস রয়েছে এই শহরে। যার ফলে এই শহরে থাকা খুবই ভয়ংকর সহ কষ্টদায়ক।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি ২০২৩ সালে LawnStarter-এর একটি সমীক্ষা হয়। আর সেই সমীক্ষায় উঠে আসে এই শহরের নাম। যে সমীক্ষায় রাজ্যের বড় বড় ১৫০ টিরও বেশি শহরকে চারটি গ্রুপে ভাগ করা হয়। যাদের মধ্যে জীবনযাত্রার মান, দূষণ, গ্রাহক সন্তুষ্টি এই সব বিষয়ে পর্যালোচনা করে দেখা হয়। যেইসব পর্যালোচনা করে উঠে আসে সর্বনিম্ন গড় স্কোর সহ পরিষ্কার পরিচ্ছন্ন শহরের তালিকা এবং সর্বোচ্চ গড় স্কোর সহ নোংরা শহরের তালিকা। যেটা সংগ্রহ করেছে LawnStarter-এর বোন সাইট। আর সেখান থেকেই জানা গিয়েছে আমেরিকার হিউস্টন নোংরা শহরের (Dirtiest City in World) তকমা পেয়েছে। তাহলে জানতে পেরে গেলেন বিশ্বের সবচেয়ে নোংরা স্থান কোথায় রয়েছে। চাইলে আপনিও আপনার কাছের বন্ধুদেরও এই উত্তর জানিয়ে রাখতে পারেন। ভবিষ্যতে কাজে লাগতে পারে।