চাঁদের পর সূর্যের উদ্দেশ্যে রওনা দিল আদিত্য এল১, কবে পৌঁছাবে গন্তব্যে!

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ ১৫ বছরের প্রচেষ্টা, পরপর দুবার ব্যর্থতা শেষে অবশেষে এই বছর চাঁদ জয় করেছে ভারত। মহাকাশযান চন্দ্রযান ৩ (Chandrayaan 3) এর দৌলতে ভারত এমন সফলতা অর্জন করেছে। শুধু চাঁদের মাটিতে চতুর্থ দেশ হিসাবে ভারত মহাকাশযান অবতরণ করিয়েছে এমন নয়, এর পাশাপাশি প্রথম দেশ হিসাবে দক্ষিণ মেরুতে চন্দ্রযান অবতরণ করিয়েছে ভারত। ইসরোর (ISRO) বিজ্ঞানীদের এমন সাফল্যের পর এবার পালা সূর্য (Solar)। আর সেই সূর্য জয়ে শনিবার উৎক্ষেপণ করা হলো আদিত্য এল১ (Aditya L1)।

শনিবার ঠিক সকাল ১১ টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য এল১ উৎক্ষেপণ করা হয়। এদিন সফলভাবে এই মহাকাশযান উৎক্ষেপণ করা হয় শক্তিশালী PSLV-C57 রকেটের মাধ্যমে। তবে উল্লেখযোগ্য বিষয় হল যে জায়গায় ভারতের এই আদিত্য এল১ ১৫ লক্ষ কিলোমিটার দূরে গেলেও চন্দ্রযান ৩ এর থেকে অনেক কম খরচে মিশন সম্পূর্ণ করবে।

চন্দ্রযান ৩ পাড়ি দিয়েছিল ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। এর জন্য ভারতীয় মহাকাশ গবেষণাগার ইসরোর খরচ হয়েছে ৬১৫ কোটি টাকা। এদিকে আদিত্য এল১ ১৫ লক্ষ কিলোমিটার দূরে যাবে। কিন্তু খরচ হবে মাত্র ৪০০ কোটি টাকা। ইসরোর তরফ থেকে শনিবার এই মহাকাশযান উৎক্ষেপণের পর জানানো হয় সবকিছু সফলভাবে হয়েছে এবং নিজের গন্তব্যের দিকে এগিয়ে চলেছে আদিত্য এল১।

ইসরোর তরফ থেকে এদিন জানানো হয়েছে, PSLV-C57 রকেট মহাকাশযানটিকে সফলভাবে উৎক্ষেপণ করার পর তার অভিপ্রেত কক্ষপথে সুনির্দিষ্ট ভাবে স্থাপন করেছে। ভারতের প্রথম এই সৌরযান সূর্য পৃথিবী সিস্টেমে এল১ পয়েন্টের দিকে যাত্রা শুরু করেছে। তবে প্রশ্ন হল কবে এই মহাকাশযান নিজের গন্তব্যে পৌঁছাবে?

১৫ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছানো খুব সহজ কাজ নয়। এর জন্য আদিত্য এল১ এর সময় লাগবে চার মাসের বেশি। ইসরোর বিজ্ঞানীদের সূত্রে যা জানা যাচ্ছে তাতে ১২৭ দিন ধরে যাত্রা করবে এই মহাকাশযান। এরপর এল১ পয়েন্টে গিয়ে আদিত্য এল১ সূর্যের বিভিন্ন কাজ পর্যবেক্ষণ করবে। মাধ্যাকর্ষণ থেকে শুরু করে সূর্যের আলোর জীবনীশক্তি নানা বিষয় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে আদিত্য এল১। এই মহাকাশযান আগামী পাঁচ বছর ধরে এমন সব পরীক্ষা-নিরীক্ষা চালাবে।