Unique Business idea: মোটা টাকা উপার্জন করতে চান, তাহলে স্বল্প পুঁজিতে শুরু করুন এই ব্যবসা

Prosun Kanti Das

Published on:

If you want to earn big money, do this business with small capital: বর্তমানে চাকরির বাজার খুবই মন্দা, তাই তরুণ প্রজন্ম ক্রমশই ঝুঁকে পড়ছে ব্যবসার দিকে। বিনিয়োগ অল্প করেই আপনি লাভ করতে পারবেন মোটা অঙ্কের টাকা, তারজন্য কাগজের প্লেটের ব্যবসা করতে পারেন (Unique Business idea)। এটি নতুন কোনও ব্যবসা নয় কিন্তু এই ব্যবসায় লাভের গ্যারান্টি অবশ্যই থাকবে। কাগজের প্লেটের ব্যবহার লক্ষ্য করা যায় বিভিন্ন ধরণের অনুষ্ঠানে প্রসাদ দেওয়া থেকে শুরু করে ভোজ খাওয়ানো। এর চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। এছাড়া বর্তমানে প্লাস্টিক ও থার্মোকলের প্লেট ব্যান হওয়ার ফলে এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এই ব্যবসাতে বিনিয়োগ করতে হবে একেবারে অল্প টাকা। তবে পেপার প্লেট ব্যবসা শুরু করার আগে অবশ্যই বাজারে প্লেটের চাহিদা, ব্যবসা শুরু করার মোট খরচ, লাইসেন্স ইত্যাদি সম্পর্কে তথ্য জানা খুবই গুরুত্বপূর্ণ।

একটা কথা সর্বদাই মাথায় রাখতে হবে যে, প্লেটের মান ও সাধারণ মানুষের পছন্দ এবং চাহিদার কথা ভেবে তবেই প্লেট তৈরি করতে হবে। পাইকারি বাজারের পাশাপাশি, রেস্তোরাঁ, খাবারের স্টল, ক্যাটারার ইত্যাদি জায়গায় আপনি যোগাযোগ করে প্লেট বিক্রি করতে পারেন। এরফলে আপনার ব্যবসা বৃদ্ধি পাবে। এই ধরনের ব্যবসা (Unique Business idea)করে আপনি অবশ্যই সাফল্য পাবেন।

আপনি যখন নতুন কোন ব্যবসা শুরু করতে চান তখন একটা বিষয় অবশ্যই মাথায় রাখবেন যে, ব্যবসার লক্ষ্য হল কম টাকা বিনিয়োগ করে অধিক মুনাফা অর্জন করা। বিনিয়োগের অর্থ অল্প হলেও জিনিসের মান যেন খারাপ না হয়। এখন আপনাকে জেনে নিতে হবে কাগজের প্লেট (Unique Business idea)তৈরির ব্যবসা খুলতে কোন কোন জিনিস প্রয়োজন? ভালো মানের প্রিন্টেড পিই পেপার দাম হতে পারে ৩০ থেকে ৪০ টাকা প্রতি কেজি। এছাড়া লাগবে বটম রিল যার প্রতি কেজির দাম ৪০ এবং অন্যান্য প্রয়োজনীয় প্রিন্টিং আনুষাঙ্গিক মেশিন যার দাম ১৫০০০ থেকে শুরু।

উপকরণ হিসেবে আপনি প্রথমে অনলাইনে কাঁচামাল অর্থাৎ কাগজ কিনতে পারেন। এছাড়াও আপনাকে মেশিন কিনতে হবে। অটোমেটিক মেশিন এবং ম্যানুয়াল মেশিন দুই ধরনেরই পাওয়া যায়। আপনি চাইলে অফলাইনের পাশাপাশি অনলাইনেও এই মেশিন কিনতে পারেন। ব্যবসার বেশিরভাগ জিনিসই তৈরি হয় মেশিনে। যে কোনও শহর বা মফস্বল এলাকায় এই মেশিন কেনা যেতে পারে। অবশ্য বড় মেশিনের দাম কিন্তু বেশি হতে পারে। এছাড়া স্বল্প খরচে ম্যানুয়াল মেশিনও কিনে নিতে পারেন। মেশিনের দাম পড়বে ১৫০০০ থেকে শুরু করে ৬০,০০০ টাকা পর্যন্ত।

কাগজের প্লেটের ব্যবসা কিন্তু লাভজনক ব্যবসা (Unique Business idea)। এই ব্যবসা চালু করতে গেলে অবশ্যই প্রয়োজনীয় লাইসেন্স ও সরকারি অনুমতি প্রয়োজন, এরফলে ব্যবসার যাবতীয় খুঁটিনাটি সরকারের নজরে থাকবে। ছোট ব্যবসা হলেও স্থানীয় কর্তৃপক্ষের কাছে অবশ্যই অনুমতি নিন। এর ফলে আপনাকে কোনরকম বাধার সম্মুখীন হতে হবে না। সাধারণত কোনও উৎপাদনকারী প্রতি প্লেটের দাম ৮০ পয়সা রাখতে পারে। এতে ব্যবসায়ীদের লাভই হবে।