Royal Enfield Electric Bike: ইলেকট্রনিক বাইকের দুনিয়াতে পা রাখল রয়্যাল এনফিল্ড, এবার শুরু খেল

Prosun Kanti Das

Published on:

Royal Enfield’s entry into the world of electronic bikes: 2023 EICMA অনুষ্ঠানে প্রথম সামনে এলো Royal Enfield Himalayan 450 এর নতুন ইলেকট্রিক রূপ (Royal Enfield Electric Bike)। বাইক প্রেমীদের কাছে এটি একটি সুখবর, কারণ রয়্যাল এনফিল্ড সবারই পছন্দের তালিকায় প্রথমে থাকে। এর আবার ইলেকট্রিক বাইক প্রকাশ্যে আনল সংস্থা। বহুদিন ধরেই রয়েল এনফিল্ড এর ইলেকট্রিক বাইক নিয়ে চর্চা ছিল এই মহলে।

অবশেষে Royal Enfield Himalayan মার্কেটে হাজির করলো তাদের ইলেকট্রিক বাইকের (Royal Enfield Electric Bike) প্রোটোটাইপ। যুগের সাথে তাল মিলিয়ে পরিবর্তন আনা হয়েছে ব্যাপকভাবে, তবে ডিজাইনের ক্ষেত্রে পেট্রল মডেল হিমালয়ান ৪১১ এবং হিমালয়ান ৪৫০ থেকে অনেকটাই আলাদা এই নতুন ইলেকট্রিক মোটরসাইকেল। রয়্যাল এনফিল্ড ইলেকট্রিক এর এই রাফ এন্ড টাফ লুক সত্যি আকর্ষণীয়।

এবার আমরা জেনে নেব রয়েল এনফিল্ড ইলেকট্রিক ভার্শন (Royal Enfield Electric Bike) এর ফিচার সম্পর্কে। এতে আছে গোল্ডেন আপসাইড ডাউন ফর্ক সাসপেনশন এবং গ্যাস চার্জ মনোশক। এছাড়া ব্রেকিংয়ের ক্ষেত্রে এই নতুন বাইকের দু চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক এবং পাওয়া যাবে ২১/১৭ ইঞ্চির স্পোক হুইল। এটি শুধুই একটা কনসেপ্ট। বাইকটি নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা বাকি রয়েছে এমনটাই দাবি করেছে সংস্থা। ভারতীয় বাজারে এই মুহূর্তে ইলেকট্রিক বাইকের সংখ্যা খুবই কম। বর্তমানে কিছু স্টার্টআপ ইলেকট্রনিক মোটরসাইকেল বাজারে এনেছে কিন্তু সেভাবে জনপ্রিয়তা এখনো কেউ অর্জন করতে পারেনি। তবে বহু কোম্পানি ইতিমধ্যে ই-মোটরসাইকেল আনার প্রস্তুতি শুরু করে দিয়েছে। কিন্তু বড় কোন ব্র্যান্ড এখনো পর্যন্ত এই পদক্ষেপ নেয়নি।

২০২৩ EICMA অনুষ্ঠিত হবে ইতালির মিলন শহরে। একটি অটো প্রদর্শনী শুরু হবে ৭ই নভেম্বর থেকে ১২ ই নভেম্বর পর্যন্ত। সারা বিশ্বের বিভিন্ন দুই চাকা এবং চার চাকার সংস্থাগুলো সেখানে তাদের গাড়ির প্রদর্শনী করবে। প্রকাশ্যে আসবে বহু নতুন গাড়ি ঝলক। ভারতীয় সংস্থার মধ্যে শুধু Royal Enfield এবং Hero MotoCorp নতুন টু হুইলারের ঘোষণা করবে এখানে। রয়্যাল এনফিল্ড আজকে নতুন হিমালয়ান ৪৫০ লঞ্চ করবে এই অনুষ্ঠানে। কিন্তু এখনো পর্যন্ত ইলেকট্রিক হিমালয়ানের (Royal Enfield Electric Bike) সম্পূর্ণ স্পেসিফিকেশন সম্পর্কে জানানো হয়নি।

সূত্র মারফত জানা গেছে যে, সংস্থা ইলেকট্রিক বাইক তৈরির জন্য বিনিয়োগ করেছে ইতিমধ্যেই ১০০০ কোটি টাকা। তবে কোম্পানি ২০২৬ সালের মধ্যে বাইক উৎপাদন করবে ৬০,০০০ ইলেকট্রিক বাইক। প্রতিবেদনের মাধ্যমে জানা যায় যে, রয়েল এনফিল্ড এর চেন্নাইয়ে যে কর্পোরেট দফতর আছে সেখানে একটা গোটা ফ্লোর শুধুমাত্র ইলেকট্রিক বাইকের জন্য নিয়োগ করা হয়েছে। সংস্থা দাবি করছে যে, সবথেকে হালকা ওজনের ইলেকট্রিক বাইক তৈরি করবে রয়্যাল এনফিল্ড।