পদ্মা সেতুর উপর চলল ট্রেন! প্রথম দৌঁড়ে কত লাগলো সময়

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পদ্মা সেতু (Padma Setu) হলো বাংলাদেশের গর্ব। বাংলাদেশ (Bangladesh) অর্থ থেকে অন্যান্য সবদিক দিয়ে সম্পূর্ণ নিজেদের সহযোগিতায় এই সেতু তৈরি করে। ২০২২ সালের ২৫ জুন পদ্মার উপর এই পদ্মা সেতুতে প্রথম যান চলাচল শুরু হয়। পদ্মা সেতুতে যান চলাচল শুরু হতেই যেন ভাগ্য ফিরতে শুরু করে বাংলাদেশের। একটিমাত্র সেতু থেকে যে পরিমাণ রাজস্ব সরকারের ঘরে আসতে শুরু করে তা রীতিমতো অবাক করে দেয় সকলকে।

পদ্মা সেতুতে যানবাহন চলাচল করার পর এই সেতুর উপর দিয়ে কবে ট্রেন চলাচল করবে এনিয়ে বাংলাদেশ সহ বহু দেশের বাসিন্দাদের মধ্যেই কৌতূহল রয়েছে। কেননা এই সেতুটি এমন ভাবে তৈরি করা হয়েছে যার উপর দিয়ে ট্রেন এবং অন্যান্য যানবাহন দুই-ই যাতায়াত করতে পারবে। বাংলাদেশের তরফ থেকেও পদ্মা সেতুর ওপর দ্রুত ট্রেন চালানোর জন্য সমস্ত কাজ দ্রুত গতিতে চালানো হয়েছে।

পদ্মা সেতুর ওপর রেল লাইনের কাজ পুরোপুরিভাবে শেষ হওয়ার পর বৃহস্পতিবারই এই সেতুর ওপর দিয়ে ট্রেন চলল। তবে এই ট্রেন চলাচল এখনো বাণিজ্যিকভাবে শুরু হয়নি। আগামী মাসে বাণিজ্যিকভাবে পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে বাংলাদেশ রেল (Bangladesh Railways) সূত্রে। তবে তার আগে বৃহস্পতিবার এই সেতুর উপর দিয়ে একটি ট্রেন মন্ত্রী, সাংসদ, বিশিষ্ট অতিথি এবং সাংবাদিকদের নিয়ে পদ্মা সেতুর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যায়।

এটি পরীক্ষামূলক সফর ছিল বলে জানা গিয়েছে। এদিন সকালবেলায় ঢাকার কমলাপুর স্টেশন থেকে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন পর্যন্ত পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে এই ট্রেনটি চালানো হয়। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো পরীক্ষামূলকভাবে চালানো এই ট্রেনটি মাত্র ৮ মিনিটে পদ্মার এই প্রান্ত থেকে ওই প্রান্তে পৌঁছে যায় পদ্মা সেতুর উপর দিয়ে। পদ্মা সেতুর ওপর ট্রেন চালানো হাসিনা সরকারের উন্নয়নমূলক কাজের মুকুটে আরও একটি পালক যোগ হলো।

বৃহস্পতিবার সকাল ১০:০৭ মিনিটে কমলাপুর স্টেশন থেকে মন্ত্রী, সাংসদ, বিশিষ্ট অতিথি এবং সাংবাদিকদের নিয়ে ট্রেনটি যাত্রা শুরু করে। ট্রেনে যাত্রী হিসেবে ছিলেন বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, চিফ হুইপ লিটন চৌধুরী, প্রাক্তন মন্ত্রী শাহজাহান খান, জল সম্মদ উপমন্ত্রী এনামুল হক শামিম সহ অন্যান্যরা। এরপর এই ট্রেনটি ঢাকা থেকে পদ্মা সেতুর উপর দিয়ে ৮২ কিলোমিটার দূরে থাকা ফরিদপুরের ভাঙ্গা স্টেশনে পৌঁছে যায়। যে ট্রেনটি প্রথম পদ্মা সেতুর ওপর দিয়ে যাতায়াত করল তার ইঞ্জিন আনা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে।