FlixBus in India: জার্মানিতে চলে, এবার ভারতেও ৯৯ টাকার FlixBus! ৪৬টি শহরে মিলবে পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : গণপরিবহনের ক্ষেত্রে যেমন রেল পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিষেবা, ঠিক সেই রকমই অন্য গুরুত্বপূর্ণ পরিসেবা হলো বাস (Bus Service)। যেমন লক্ষ লক্ষ মানুষ রেল পরিষেবার ওপর ভর করে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করে থাকেন, ঠিক সেই রকমই বাস পরিষেবার ক্ষেত্রেও হাজার হাজার লক্ষ লক্ষ মানুষের রয়েছে নির্ভরশীলতা। এবার ভারতের এই বাস পরিষেবায় আসছে বৈপ্লবিক পরিবর্তন।

জার্মানিতে চলে FlixBus, শুধু চলে বললে ভুল হবে কারণ জার্মানির প্রধান পরিবহন হল ফ্লিক্সবাস (FlixBus in India)। এবারের সেই বাস পরিষেবা দেবে ভারতেও। FlixBus হলো বিশ্বের ৪২ টি দেশের বৃহত্তম পরিষেবা সরবরাহকারী সংস্থা। এই সংস্থার তরফ থেকে এবার ভারতের বাস পরিষেবা দেওয়া শুরু হলে ভারতীয়দের হাতে আসবে অনেক সুবিধা, নিরাপত্তা এবং নির্ভরযোগ্য ভ্রমণের বিকল্প।

FlixBus সংস্থার তরফ থেকে ভারতের ৪৬ টি শহরে পরিষেবা প্রদান করা হবে বলে জানা যাচ্ছে। এই সংস্থার বাস নয়া দিল্লি, হিমাচল, জম্মু ও কাশ্মীর, উত্তরপ্রদেশ সহ বিভিন্ন রাজ্যের বিভিন্ন রুটে চলাচল করবে। গত ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকেই এই সংস্থার বাস পরিষেবার টিকিট বুকিং করা যাচ্ছে বলে জানা গিয়েছে সূত্র মারফৎ। আগামী ৬ ফেব্রুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে শুরু হবে এই সংস্থার বাস পরিষেবা।

আরও পড়ুন 👉 PPP Model Bus: কলকাতায় এবার পিপিপি মডেলে চলবে বাস, দেখে নিন কোন কোন রুটে

সংস্থার এই বাস পরিষেবার মাধ্যমে এবার মাত্র ৯৯ টাকা খরচে যাত্রীরা দিল্লি থেকে অযোধ্যা, চন্ডিগড়, জয়পুর, মানালি, হরিদ্বার, ঋষিকেশ, আজমির, কাটরা, দেরাদুন, গোরখপুর, বারাণসী, যোধপুর, ধর্মশালা, লখনউ, অমৃতসরের মতো শহরগুলি যাতায়াত করতে পারবেন। এই সকল রুটে ৪৯ টি স্টপেজ এবং ২০০টির বেশি সংযোগ রাখা হয়েছে।

সংস্থার তরফ থেকে যে সকল বাস ভারতে চালানো হবে সেই সকল বাসে BS6 ইঞ্জিন থাকার পাশাপাশি সেগুলি প্রত্যেকটি প্রিমিয়াম মডেলের। যে কারণে এই সকল বাস খুব বেশি পরিবেশ দূষণ করবে না। অন্যদিকে এই সব বাসে মহিলাদের জন্য আলাদা করে আসন সংরক্ষিত থাকছে। এছাড়াও মহিলা পুরুষদের জন্য আলাদা আলাদা আসনের ব্যবস্থাও থাকবে। এর পাশাপাশি যাত্রীদের জন্য রেসপন্স টিম, ট্রাফিক কন্ট্রোল ওয়ার্ড, সমস্ত আসনের জন্য ২-পয়েন্ট সিট বেল্ট এবং বিশেষ ফ্লিক্সবাস লাউঞ্জের মতো সুবিধাও প্রদান করা হবে।