Credit card: ক্রেডিট কার্ডে লাগবে না এক টাকাও চার্জ! দারুণ সুবিধা দিচ্ছে এই ৩ ব্যাঙ্ক

Prosun Kanti Das

Updated on:

Get credit card benefits from various banks without any charges: ডিজিটাল দুনিয়াতে ক্রেডিট কার্ডের(Credit card) ব্যবহার অনেকেই করছেন, এরফলে আপনি পছন্দমত জিনিস স্বচ্ছন্দে কিনতে পারবেন। বর্তমানে এর ব্যবহার অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। কিন্তু ক্রেডিট কার্ডের একটি অ্যানুয়াল চার্জ হয় যা প্রত্যেককে দিতে হয়। এই চার্জ ৫০০ টাকা থেকে শুরু করে ১০০০ – ১২০০ টাকাও হয়ে থাকে। ক্রেডিট কার্ড যারা ব্যবহার করেন তাদের এই চার্জ কাটলে সকলেরই কম-বেশি পকেট হালকা হয়। যদি এই পরিস্থিতিতে ক্রেডিট কার্ডের জন্য কোনও চার্জ না দিতে হত তাহলে কেমন হতো?

বর্তমানে অবশ্য বেশ কয়েকটি ব্যাঙ্ক বিশেষ বিশেষ কার্ড লাইফ-টাইম ফ্রি হিসেবেই অফার করছে। যারা ক্রেডিট কার্ড (Credit card)ব্যবহার করেন তাদের কাছে একটি সুখবর। তাহলে ব্যাঙ্কগুলোতে ক্রেডিট কার্ডের জন্য আর কোনও চার্জ দিতে হবে না গ্রাহকদের। কোন কোন ক্রেডিট কার্ডে কি কি অফার পাওয়া যাচ্ছে আসুন বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক।

যেসব গ্রাহকরা আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড (Credit card)ব্যবহার করেন তারা অ্যামাজন থেকে দারুণ অফার পেতে পারেন। আসলে এটি একটি লাইফ-টাইম ফ্রি কার্ড। যেমন- Amazon Prime -এর ফ্রি মেম্বারশিপ। আপনি যদি অ্যামাজন থেকে কিছু কেনাকাটা করেন তাহলে ৫ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যাবে। এরপর আলোচনা করব আইডিএফসি ব্যাঙ্কের ক্রেডিট কার্ড সম্পর্কে। এই ব্যাংকের ফার্স্ট সিলেক্ট ক্রেডিট কার্ডের ক্ষেত্রে গ্রাহকদের কোনও জয়েনিং ফি দিতে হয় না। এই ধরনের কার্ডে অ্যাক্সিডেন্ট কভার, এয়ার অ্যাক্সিডেন্ট কভারের সুবিধা পাওয়া যায়। এছাড়াও প্রতি কোয়ার্টারে ডোমেস্টিক এয়ারপোর্ট লাউঞ্জ ভিজিটের সুযোগ রয়েছে।

বহু গ্রাহক যাদের অ্যাক্সিস ব্যাঙ্কের ইন্সটা ইজি ক্রেডিট কার্ড (Credit card) আছে তাদের কোনরকম বাৎসরিক চার্জ দিতে হবে না। অ্যাক্সিস ব্যাঙ্ক এফডির পরিবর্তে এই ক্রেডিট কার্ড অফার করে। তবে আপনাকে সবথেকে কম ২০,০০০ টাকার FD করতে হবে। অ্যাক্সিস ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে অনলাইন প্ল্যাটফর্মে ভালো টাকা ছাড় দেওয়া হয়।

আপনি যদি লাইফ-টাইম ফ্রি ক্রেডিট কার্ড নিতে চান, তাহলে বছরে আপনাকে আর কোনো চার্জ দিতে হবেনা। লাইফ-টাইম ফ্রি ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও অটো রিন্যুয়াল অপশন থাকে। সেক্ষেত্রে আপনি কোনো বিল মিস করতে পারবেন না। একাধিক লাইফ-টাইম ফ্রি ক্রেডিট কার্ডে অটো রেন্টাল ইনস্যুরেন্সের সুবিধা থাকে। এই ক্রেডিট কার্ডের মাধ্যমে গাড়ি ভাড়া করলে সেক্ষেত্রে ছোট অ্যাক্সিডেন্টের ক্ষেত্রে ইনস্যুরেন্সের সুবিধা দেবে বেশ কয়েকটি লাইফ-টাইম ফ্রি ক্রেডিট কার্ড।