Medical Benefits ESIC: বদলে গেল নিয়ম, এবার চিকিৎসা ব্যবস্থায় এই সুবিধা বাড়লো অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের

নিজস্ব প্রতিবেদন : সরকারি চাকুরীজীবী (Government Employees) হওয়া মানেই চাকরিরত অবস্থায় এবং চাকরি থেকে অবসর গ্রহণের পরেও বেশ কিছু সুবিধা দেওয়া হয়ে থাকে সরকারিভাবে। যে সকল সুবিধা দেওয়া হয় তার মধ্যে অন্যতম একটি সুবিধা হল চিকিৎসা পরিষেবা। এবার এই চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে বড় বদল আনল ESIC।

এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন (ESIC) অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের চিকিৎসার সুবিধা পাওয়ার ক্ষেত্রে এই বদল এনেছে। মূলত তাদের তরফ থেকে একটি নিয়মে শিথিলতা আনার ফলে এমন বদল এসেছে এবং সেই বদলের ফলে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা আরও বেশি চিকিৎসা ব্যবস্থায় সুবিধা (Medical Benefits) পাবেন। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফ থেকে এই বদল আনা হয়েছে। এর ফলে কেন্দ্রীয় অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের সুবিধা বৃদ্ধি পাবে।

ESIC সুবিধা পাওয়ার ক্ষেত্রে কর্মচারীদের বেতনের সর্বোচ্চ সীমা রয়েছে। যে সকল সরকারি কর্মচারীরা বেতনের এই সর্বোচ্চ সীমা পার করে যান তারা স্বয়ংক্রিয়ভাবে এই পরিষেবা থেকে বেরিয়ে যান। এবার কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফ থেকে এই পরিষেবার ক্ষেত্রে বেতনের সর্বোচ্চ সীমার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। যার ফলে অনেক সরকারি কর্মচারী এই সুবিধার আওতায় পুনরায় যুক্ত হবেন।

আরও পড়ুন 👉 DA increased WB Government: ফের বৃদ্ধির পর কবে থেকে কার্যকর হবে ১৪% ডিএ, কত বেতন বাড়বে রাজ্য সরকারি কর্মচারীদের

যে সকল সরকারি কর্মচারীরা ২০১২ সালের ১ এপ্রিলের পর বাধ্যতামূলকভাবে এই প্রকল্পের আওতায় ছিলেন এবং ২০১৭ সালের ৩১ মার্চ অবসর গ্রহণ বা স্বেচ্ছাবসর নিয়েছেন তারা এই প্রকল্পের আওতায় চলে আসবেন। সেই সকল কর্মীরা এই প্রকল্পের আওতায় আসবেন যাদের সর্বোচ্চ বেতন ছিল ৩০ হাজার টাকা। আগের নিয়ম অনুসারে এই সুবিধা পাওয়া যেত না।

আগের নিয়ম অনুসারে এতদিন পর্যন্ত সেই সকল সরকারি কর্মচারীরা এমন সুবিধা পেতেন যাদের সর্বোচ্চ বেতন ২১ হাজার টাকা বা তার কম। কিন্তু এবার এই বেতনের পরিমাণ বৃদ্ধি করে করা হয়েছে ৩০ হাজার টাকা। ফলে বেতন বৃদ্ধির কারণে যে সকল সরকারি কর্মচারীরা এই প্রকল্পের আওতা থেকে বেরিয়ে গিয়েছিলেন তারা আবার এই প্রকল্পের আওতায় চলে আসবেন।