Data usage Control: কিছু বুঝে ওঠার আগেই শেষ হয়ে যাচ্ছে ইন্টারনেট! এই টিপস মানলে বেঁচে যাবে ডেটা

Here are some essential tips to control mobile data usage: আনলিমিটেড ডেটা প্ল্যান অফার করে আজকাল প্রত্যেকটা টেলিকম সংস্থা গ্রাহকদের আকর্ষিত করছে। কথাটা আনলিমিটেড শুনতে লাগলেও তার ভিতরেই থাকে যত রহস্য। অর্থাৎ শুনতে আনলিমিটেড ডেটা হলেও মাসিক বা দৈনিক হিসেবে একটি নির্দিষ্ট পরিমাণ ডেটা প্রদান করে বিভিন্ন কোম্পানি। দিনের শেষে যদি সেই ডেটা লিমিট শেষ হয়ে যায় তাহলে নেট কানেকশন বন্ধ হয় না বটে, কিন্তু স্পিড এতটাই কমে যায়, যে ব্যবহার করা দুষ্কর হয়ে পড়ে। তাহলে এই ডেটা বাঁচানোর একটা পথ অবশ্যই আমাদের জানা উচিত(Data usage Control)।

স্মার্টফোন ছাড়া আজকাল দুনিয়া অচল, যেকোনো রকম কাজের ক্ষেত্রেই দরকার বিশিষ্ট হাইফাই মোবাইল। কিন্তু এই ফোনে যেকোনো কাজেই খরচ হয় প্রচুর ডেটা। কোম্পানির দেওয়া নির্দিষ্ট ডেটাতে কুলিয়ে ওঠা সত্যি কঠিন। শুধু কি দরকারি কাজকর্মই বিনোদনের জন্যও তো ব্যবহার হয় এই ডেটা। একটা সিনেমা ওয়েব সিরিজ চালালে নিমেষেই নিঃশেষ হয়ে যায় অর্ধেক ডেটা। যদি আপনি গেম খেলতে ভালবাসেন তাহলে কিন্তু ডেটার জন্য গুনতে হতে পারে অতিরিক্ত মাশুল। যদি প্রিপেড প্ল্যান ব্যবহার করেন তাহলে রিচার্জ করে পেতে হবে অতিরিক্ত ডেটা। আর যদি আপনি পোস্টপেড ব্যবহার করেন অতিরিক্ত ডেটার জন্য গুনতে হবে অতিরিক্ত মাশুল। সিরিজ দেখা বা গেম খেলার বাইরেও কিন্তু মোবাইলে ডেটার পুড়তে থাকে। আপনি সহজেই কিন্তু মোবাইল থেকেই এর নিয়ন্ত্রণ করতে পারেন(Data usage Control)। আসুন চটজলদি জেনে নিই সেই উপায়।

আপনার যদি Android ফোন থাকে তাহলে ডেটা খরচ নিয়ন্ত্রণ করতে পারেন সহজেই(Data usage Control)। প্রথমেই যেতে হবে Settings-এ। তারপর Network/ SIM/ Internet অপশনে গিয়ে বাছুন Data or Data Saver অপশন। সার্চ বারে সার্চও করতে পারেন এই নামে।। এরপর Internet অপশনের মধ্যেই থাকবে Data warning & limit, সেখানে গিয়ে Mobile data usage cycle-এ গেলেই ডেটা সাইকেলের ডিউরেশন সেট করতে পারবেন। তারপর Set data limit-এ গিয়ে আপনার পছন্দ অনুযায়ী ডেটা লিমিট লিখে দিন। আপনি যদি নির্দিষ্ট লিমিটের বাইরে ডেটা খরচ করেন তাহলেই মোবাইলের তরফে সতর্কবার্তা পাবেন।

ডেটা সেভার (Data usage Control) ব্যবহার করেও সহজেই ডেটা ব্যবহার কে নিয়ন্ত্রণ করতে পারবেন। স্মার্টফোনগুলোতে বিভিন্ন ধরনের অ্যাপ এবং লিঙ্ক এর মাধ্যমে ডেটা বেশি খরচ হয়ে যায়। সেই লিঙ্ক বন্ধ করে দেওয়া যায় ডেটা সেভার মোড অপশনে গিয়ে। Settings-এ যান। Network/ SIM/ Internet অপশনটি সিলেক্ট করুন। সেখান থেকে Data Saver অপশনে গিয়ে সেটি অন করে দিন। বিভিন্ন অ্যাপ আছে যা সহজেই অটো আপডেট হতে থাকে। ডেটা বাজাতে চাইলে এই অপশনটি বন্ধ করে রাখুন। বদলে ব্যবহার করুন Wi-Fi নেটওয়ার্ক।

এরজন্য আপনাকে Settings-এ গিয়ে Network preferences সিলেক্ট করতে হবে। তারপর App download preference, Auto-update apps, এবং Auto-play videos- এই তিনটি অপশনের জন্যই Wi-Fi সিলেক্ট করে রাখুন। আজকালকার নিত্য নতুন অ্যাপগুলি অনেক বেশি পরিমাণ ডেটা খরচ করে। এই ধরনের অ্যাপগুলোকে আনইন্সটল করে দেওয়াই ভালো। আপনার ডেটাও বাঁচবে, তার পাশাপাশি বাঁচবে মোবাইলের চার্জও।