Village Police Salary: হাজার টাকা বৃদ্ধির পর এখন প্রতিমাসে কত পাবে ভিলেজ পুলিশরা! দেখে নিন হিসেব-নিকেশ

নিজস্ব প্রতিবেদন : বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে মূল আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে বেতন বা ভাতা বৃদ্ধি। মূলত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অন্তর্বর্তী বাজেটে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়। এর পাশাপাশি ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয় সিভিক ভলেন্টিয়ার থেকে শুরু করে ভিলেজ পুলিশ, গ্রীন পুলিশ, সিভিক ভলেন্টিয়ার, মিড ডে মিলের রাঁধুনিদের। এই সকল কর্মীদের ভাতা বৃদ্ধির ঘোষণার পর অনেকের মধ্যেই প্রশ্ন, এখন তারা কত বেতন (Village Police Salary) পাবেন?

বৃহস্পতিবার রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট ঘোষণার সময় জানান সিভিক ভলেন্টিয়ার, ভিলেজ পুলিশ, গ্রিন পুলিশদের প্রতিমাসে এক হাজার টাকা করে ভাতা বৃদ্ধি করা হবে। সিভিক ভলেন্টিয়াররা প্রতি মাসে আগে নয় হাজার টাকা করে পেতেন। ১০০০ টাকা করে ভাতা বৃদ্ধির পর তারা প্রতিমাসে ১০ হাজার টাকা করে পাবেন।

একইভাবে ভিলেজ পুলিশদেরও ভাতা বৃদ্ধি হচ্ছে। তবে নতুন করে এখন আর কোন ভিলেজ পুলিশ নিয়োগের বিষয়ে সুখবর দেয়নি রাজ্য। এর পাশাপাশি সিভিক ভলেন্টিয়ার হোক অথবা ভিলেজ পুলিশ কেউই ঘোষণার সঙ্গে সঙ্গেই তাদের বর্ধিত টাকা পাবেন না। এই টাকা দেওয়া শুরু হবে ২০২৪-২৫ অর্থবছর থেকে। যদি দীর্ঘদিন পর ভিলেজ পুলিশদের বেতন বৃদ্ধির ঘোষণা তাদের মধ্যে খুশির হাওয়া এনে দিয়েছে।

আরও পড়ুন 👉 Civic Volunteers Salary Hiked: সিভিক ভলেন্টিয়ারদের বেতন বৃদ্ধি করল রাজ্য, এবার তারা মাসে মাসে কত টাকা পাবেন

রাজ্যে যে সকল ভিলেজ পুলিশ রয়েছেন তাদের প্রতিদিনের হিসেবে ৩৪৪ টাকা করে দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকে। সেই হিসাবে ৩০ দিনের কাজের জন্য তাদের মোট বেতন হচ্ছে ১০৩২০ টাকা। এখন তারা আরও এক হাজার টাকা করে বেশি পাবেন অর্থাৎ তাদের মোট বেতন দাঁড়াচ্ছে ১১৩২০ টাকা।

ভিলেজ পুলিশে নিযুক্ত হওয়ার ক্ষেত্রে যে শিক্ষাগত যোগ্যতার কথা বলা হয় তাহলে মাধ্যমিক পাশ। আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হয় ২০ থেকে ৩০ বছরের মধ্যে। ভিলেজ পুলিশের নিয়োগের বিজ্ঞপ্তি মূলত বের করা হয় সংশ্লিষ্ট জেলা পুলিশের তরফ থেকে। ভিলেজ পুলিশে নিযুক্ত হওয়ার পর নিজের এলাকায় এবং গ্রাম পঞ্চায়েত এলাকায় কোথাও কোন অশান্তি বা অপরাধমূলক কোনো কাজ সংঘটিত হচ্ছে কিনা তার খবরাখবর রাখতে হয়।