Solar Panel: হুঁস করে কমে যাবে বিদ্যুৎ বিল, কীভাবে আবেদন করবেন বাড়িতে সরকারি সোলার প্যানেলের

নিজস্ব প্রতিবেদন : বিদ্যুতের বিল (Electric Bill) কমানোর জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে বাড়ি বাড়ি সোলার প্যানেল লাগানোর জন্য একটি প্রকল্প চালু করেছে। কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা ওই প্রকল্পের নাম সূর্যোদয় যোজনা (PM Suryodaya Yojana)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২২ জানুয়ারি এই প্রকল্পের সূচনা করেন। নতুন এই প্রকল্প সম্পর্কে অনেকেই জানেন, তবে আবার এই প্রকল্পের সুবিধা পেতে কিভাবে আবেদন করতে হবে ইত্যাদি সহ বিভিন্ন বিষয়ে অনেক কিছুই জানা নেই।

কেন্দ্র সরকারের তরফ থেকে প্রাথমিকভাবে এই প্রকল্পের মাধ্যমে ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল লাগানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রকল্পের সুবিধা বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার জন্য এই প্রকল্পের পিছনে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করার ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে যারা নিজেদের বাড়ির ছাদে সোলার প্যানেল লাগাবেন তারা বাড়তি উৎপাদিত বিল বিক্রি করে মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে পাওয়ার সুযোগ পাবেন।

সরকারি এই প্রকল্পের সুবিধা পেতে হলে আবেদন করতে হবে উপভোক্তাদের। যারা আবেদন করবেন তাদের আবশ্যিকভাবে ভারতীয় নাগরিক হতে হবে। এছাড়াও আবেদনকারীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর, এই প্রকল্পের আওতায় আবেদন করার ক্ষেত্রে যারা আবেদন করবেন তাদের পরিবারের কোনো সদস্য সরকারি চাকুরিজীবী হলে চলবে না, আয়কর জমা আবেদনকারী হলে সুযোগ পাবেন না।

আরও পড়ুন 👉 Tips to save electricity: ইলেকট্রিক বিল দিতে দিতে গায়ের লোম উঠে যাচ্ছে! কমিয়ে ফেলুন এই ৭ উপায়ে

এই প্রকল্পের সুবিধা পেতে হলে আবেদন করার সময় আবেদনকারীদের দিতে হবে নিজেদের আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট তথ্য, জাতি শংসাপত্র, পাসপোর্ট সাইজের ছবি, আয় শংসাপত্র, প্যান নম্বর, ঠিকানার প্রমাণপত্র এবং বর্তমান সক্রিয় মোবাইল নম্বর ও ইমেইল আইডি। এর পাশাপাশি লাগবে আবেদনকারীর নামে বাড়ি থাকার কাগজপত্র। এই সকল সমস্ত নথি জোগাড় করার পর অনলাইনে আবেদন করা যাবে।

অনলাইনে আবেদন করার জন্য https://solarrooftop.gov.in/ সরকারি ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে প্রথমেই Apply for rooftop Solar অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন একটি পেজ খুলবে এবং সেই পেজে Register Here নামে অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে। এরপর আপনাকে যা যা চাওয়া হবে সেই সকল নথি সঠিকভাবে দিতে হবে এবং তারপর সমস্ত নথি যাচাই করে সোলার প্যানেল লাগানোর বন্দোবস্ত করা হবে।