Howrah Maidan metro station: শুধু দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো নয়, মিলতে চলেছে আরও একটি তকমা, জানুন সেটি কি

নিজস্ব প্রতিবেদন : হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হওয়া এখন কেবলমাত্র সময়ের অপেক্ষা। সবকিছু ঠিকঠাক থাকলে মার্চ মাসের প্রথম সপ্তাহেই উদ্বোধন হয়ে যাবে ইস্ট ওয়েস্ট মেট্রো (East West Metro) করিডরের এই অংশের। এই অংশের উদ্বোধন হলে দেশের মধ্যে প্রথম আন্ডারওয়াটার মেট্রো (Underwater Metro) চালু হবে পশ্চিমবঙ্গে।

কলকাতা যেমন দেশের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা (Metro Rail) পেয়েছিল ঠিক সেই রকমই দেশের মধ্যে প্রথম আন্ডারওয়াটার মেট্রো পেতে চলেছে তা অধিকাংশ মানুষই জানেন। তবে শুধু দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো নয়, এর পাশাপাশি বাংলার কপালে জুড়তে চলেছে আরও একটি তকমা। এই নতুন তকমা প্রসঙ্গেই অধিকাংশ মানুষ জানেন না।

আসলে পশ্চিমবঙ্গ নতুন এই তকমা পেতে চলেছে হাওড়া ময়দান মেট্রো স্টেশনের (Howrah Maidan metro station) দৌলতে। কেননা হাওড়া ময়দান মেট্রো স্টেশন দেশের অন্যান্য মাটির নিচে থাকা মেট্রো স্টেশনদের পিছনে ফেলে দেশের সবচেয়ে গভীরতম মেট্রো স্টেশন হতে চলেছে। কেননা হাওড়া ময়দান মেট্রো স্টেশন সমুদ্রপৃষ্ঠ থেকে ৩২.০০৪ মিটার অর্থাৎ ১০৫ ফুট মাটির নিচে রয়েছে।

আরও পড়ুন 👉 Underwater Metro Fare: হাওড়া থেকে গঙ্গার নিচে দিয়ে যেতে কত ভাড়া পড়বে মেট্রোয়, দেখে নিন তালিকা

হাওড়া ময়দান মেট্রো স্টেশন মাটির এতটা গভীরে যে ১০ তলা একটি বাড়ির সমান মাটির নিচে অবস্থিত। যদি কেউ সাধারণ সিঁড়ি দিয়ে এই স্টেশনে ওঠানামা করতে চান তাহলে তাকে অন্ততপক্ষে ২০০টি সিঁড়ি ভাঙতে হবে। ২০০টি সিঁড়ি ভেঙ্গে উঠানামা করা যে কোন যাত্রীর কাছেই দম বন্ধ হয়ে যাওয়ার মত। তবে যাত্রীদের এই পরিস্থিতির কথা মাথায় রেখে মেট্রোরেল কর্তৃপক্ষের তরফ থেকে এখানে চলমান সিঁড়ির ব্যবস্থা করা হয়েছে। যে চলমান সিঁড়ি দিয়ে অনায়াসে যাত্রীরা যাতায়াত করতে পারবেন, কোন অসুবিধাই পড়বেন না।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর জন্য রাজ্যের বাসিন্দারা মুখিয়ে রয়েছেন এই কারণেই, কেননা এর ফলে হাওড়া থেকে কলকাতা যাওয়া অনেক সহজ হয়ে যাবে। নিমেষে কয়েক সেকেন্ডের মধ্যে গঙ্গা পার করার পাশাপাশি খরচও অনেক কমে যাবে। হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন থেকে মহাকরণ পর্যন্ত ভাড়া হবে পাঁচ টাকা, অন্যদিকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ভাড়া হবে মাত্র ১০ টাকা, সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।