Indian Economical Growth: মোদির হাত ধরে ভারত প্রথমবার পার করল ৪ ট্রিলিয়ন ডলার GDP! সামান্য দূরে জাপান-জার্মানি

Prosun Kanti Das

Published on:

Indian Economic Growth is going to beat Japan-Germany soon: ভারতীয় হিসাবে আমরা সবাই গর্বিত, কিন্তু এবার দেশের সম্মান যেনো বহুগুণ বৃদ্ধি পেল। বিষয়টি সম্পর্কে জানলে ভারতীয় হিসাবে আপনিও গর্ববোধ করবেন। একেবারে মাঝরাতে ভারতীয় মুকুটে জুড়ে গেলো নয়া পালক। ভারতের অর্থনীতিতে (Indian Economical Growth) দেখা গেল বিরাট পরিবর্তন। এত কিছু শোনার পর আপনার কৌতূহল হচ্ছে নিশ্চয়ই? তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনাকে মন দিয়ে পড়তে হবে, তাহলেই আপনি জানতে পারবেন বিষয়টি সম্পর্কে।

অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী বহু দেশকে সহজে টেক্কা দিতে পারবে ভারতবর্ষ। এদেশের অর্থনীতির (Indian Economical Growth) আকার ফের অতিক্রম করতে চলেছে ৪ ট্রিলিয়ন ডলার। আশা করা যাচ্ছে, খুব শীঘ্রই ভারত লাভ করবে বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশের সম্মান। শুধু এই দেশের নয় ভারতীয় হিসেবে আমাদেরও এর থেকে গর্বের বিষয় আর কিছুই হতে পারে না। ভারত এবার গুরুত্বপূর্ণ মাইলফলক স্থাপন করতে চলেছে দেশকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের দিকে।

ভারতীয় ইতিহাসে এ যেন এক অবিস্মরণীয় ঘটনা। ২০২৩ সালের ১৮ই নভেম্বর রাত সাড়ে ১০টার সময় ভারতের জিডিপি অতিক্রম করে ৪ ট্রিলিয়ন ডলার। গভীর রাতে ভারত অর্জন করে এই সম্মান। বর্তমানে ভারত বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির (Indian Economical Growth) দেশ হওয়ার লক্ষ্যের খুব কাছাকাছি চলে এসেছে। বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ জার্মানি রয়েছে চতুর্থ স্থানে, ভারতের সঙ্গে এই দেশের জিডিপির পার্থক্য খুব বেশি নয়।

যদিও অর্থনীতির দিক থেকে তালিকার সর্বপ্রথম নাম রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের, এদেশের বর্তমান জিডিপির আকার ২৬ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে অবশ্য রয়েছে চীন যার জিডিপি ১৯ দশমিক ২৪ ট্রিলিয়ন ডলারের কাছাকাছি। জাপান ৪.৩৯ ট্রিলিয়ন ডলার জিডিপি নিয়ে তৃতীয় স্থানে এবং চতুর্থ স্থান অধিকার করেছে জার্মানি ৪.২৮ ট্রিলিয়ন ডলার জিডিপি নিয়ে। তবে গর্বের বিষয় হলো এরই মধ্যে ভারত ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করার জন্য একটি ব্লুপ্রিন্ট তৈরি করেছে। দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন যে, আগামী ২০২৭ সালের মধ্যে ভারত জাপান এবং জার্মানিকে হয়তো ছাড়িয়ে গিয়ে বিশ্বের তৃতীয় শক্তিশালী অর্থনৈতিক দেশে পরিণত হবে না কিন্তু ভারতের জিডিপির (Indian Economical Growth) আকারও ৫ ট্রিলিয়ন ডলারেরও বেশি হবে। এই একই অনুমান করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

বলাই বাহুল্য ভারত গত বছর যুক্তরাজ্য ও ফ্রান্সকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছিল। সম্প্রতি ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার অবাক করে দেবে যে কোন মানুষকে। এই অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৭.৮ শতাংশ। এর আগে গত অর্থবছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছিল ৭.২ শতাংশ হারে। বিশ্বের শক্তিশালী অর্থনৈতিক দেশগুলোর তালিকার মধ্যে খুব শীঘ্রই প্রবেশ করতে চলেছে আমাদের দেশ ভারত।