Vande Bharat Sleeper Coach: শুয়ে শুয়ে কবে যেতে পারবেন বন্দে ভারতে? এসে গেল মেগা আপডেট

Prosun Kanti Das

Published on:

Indian Ministry of Railways has given a mega update about Vande Bharat Sleeper Coach: বন্দে ভারত এক্সপ্রেস হলো ভারতীয় রেলের অন্যতম নিদর্শন। খুব অল্প সময়ের মধ্যেই আপনি চলে যেতে পারবেন আপনার গন্তব্যস্থলে। কিন্তু এই ট্রেনে এতদিন পর্যন্ত ছিলনা কোনো স্লিপার কোচ। দীর্ঘসময় বাদে যাত্রীদের জন্য রেল আনতে চলেছে এই সুবর্ণ সুযোগ। অবশেষে ট্র্যাকে নামতে চলেছে বন্দে ভারত স্লিপার ট্রেন (Vande Bharat Sleeper Coach)। এই সুখবর প্রকাশ্যে আনলেন খোদ কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

আশা করা যাচ্ছে, চলতি বছরের ১৫ অগস্টের আগেই হয়তো অপেক্ষার অবসান হতে চলেছে। বহু প্রতীক্ষিত বন্দে ভারত স্লিপার ট্রেনের চাকা গড়াবে খুব শীঘ্রই। এই ট্রেনের সম্পূর্ণ পরিষেবা চালু হয়ে যাবে আগামী ৬ মাসে মধ্যেই। রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানা গেছে যে, ভারতীয় রেলের এই এক্সপ্রেস ট্রেনটির স্লিপার কোচ প্রায় তৈরি হয়ে গেছে। কাজ প্রায় শেষের পথে। তবে ১৫ অগস্টের আগেই তা রেললাইনে নামার জন্য প্রস্তুত হয়ে যাবে। প্রথমে চলবে ট্রায়াল এবং তারপর ৬ মাস পর থেকে সম্পূর্ণরূপে পরিষেবা চালু হবে।

যাত্রীদের মধ্যে অনেকটাই জনপ্রিয় হয়েছে এই সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত। কিন্তু যেহেতু চেয়ারকার তাই এই ট্রেন বেশি দূরত্বে চালানো সম্ভব হয়না। তাই যাতে দূরত্ব বাড়ানো যায় সেই কারণে বন্দে ভারতে রেলের তরফে স্লিপার কোচ আনা হচ্ছে। এতে যাত্রীরা অনেক দূর পর্যন্ত আরামেই যাত্রা করতে পারবে।

আরও পড়ুন 👉 Vaidyanath Dham-Kashi Vande Bharat: আরো সহজে, আরাম করে দর্শন হবে বৈদ্যনাথ ধাম থেকে কাশী! ছুটবে বন্দে ভারত

সূত্র মারফত জানা গেছে যে, বন্দে ভারত স্লিপার ট্রেন (Vande Bharat Sleeper Coach) মোট ১৬ কামরার ট্রেন হবে। পাশাপাশি প্রতিটি ইউনিটে চারটি বগি থাকবে। বন্দে ভারত স্লিপার কোচ ট্রেনে সেন্সর ভিত্তিক লাইটিং থেকে শুরু করে নজরদারির জন্য ক্যামেরা, নয়েস ইনসুলেশন, শক্ত মজবুত জানালা, বায়ো ভ্যাকুউম টয়লেটের ইত্যাদি আধুনিক পরিষেবা পাওয়া যাবে। এই ট্রেনে ফার্স্ট ক্লাস এসির যাত্রীরা সবথেকে ভালো অভিজ্ঞতা পাবেন, অন্য কোনও ট্রেনের প্রথম শ্রেণিতে যা কখনোই পাওয়া যায় না।

এই ট্রেনের ছবি শেয়ার করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ভারতীয় রেলের বহু ট্রেন আছে তারমধ্যে বন্দে ভারত ট্রেনের স্লিপার কোচ (Vande Bharat Sleeper Coach) সবথেকে আরামদায়ক হয়ে উঠতে চলেছে। এতে পেয়ে যাবেন সিট কুশন, উপরের বার্থে যাওয়ার জন্য সিড়ি, এমনকী, পা রাখার জন্য অতিরিক্ত জায়গাও। যাত্রীদের জন্য রেল আনতে চলেছে এক নয়া উপহার।