Indian Railways New Rules: বদলে গেল নিয়ম, এবার স্টেশনে এই কাজ করলেই জেল, আটকাতে পারবেনা কেউ

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল যেমন ভারতের গণপরিবহনের লাইফ লাইন, ঠিক সেই রকমই রেলের দায়িত্ব লাইফ লাইনকে সব সময় সঠিকভাবে পরিচালনা করা। যে কারণে ভারতীয় রেল (Indian Railways) যাত্রীদের জন্য বিভিন্ন নিয়ম জারি করেছে। যে সকল নিয়মের অমান্য করলেই যাত্রী থেকে শুরু করে নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়।

ভারতীয় রেলের যে সকল নিয়ম-কানুন রয়েছে সেই নিয়ম কানুন অনুযায়ী, নিয়ম লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আর্থিক জরিমানা দিতে হয়। কোন কোন ক্ষেত্রে কড়া শাস্তি হিসেবে জেলেও পাঠানো হয়। আবার অনেক ক্ষেত্রে আর্থিক জরিমানা এবং জেল দুটোই হয়ে থাকে। ঠিক সেই রকমই এবার পূর্ব রেলের (Eastern Railway) তরফ থেকে কড়া বিবৃতি দিয়ে জানানো হলো, স্টেশনে একটি কাজ করলেই যেতে হবে জেল।

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার মিলিন্দ কে দেওসকার সম্প্রতি এমনটাই জানিয়েছেন। এই ঘোষণা যাত্রী সুরক্ষার জন্য। যদিও এই ঘোষণা যাত্রীদের উপর কোন প্রভাব ফেলবে না। বরং তা প্রভাব ফেলবে রেল স্টেশনে থাকা বিভিন্ন দোকান ও হকারদের উপর। বলা হয়েছে স্টেশন চত্বরে যদি কেউ আগুন জ্বালিয়ে কোনরকম খাবার দাবার রান্না করে থাকেন তাহলে তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হবে।

আরও পড়ুন 👉 PH Railway Station: কেন কিছু রেলস্টেশনের নামের পাশে লেখা থাকে PH

হাওড়া, শিয়ালদা ডিভিশনের বিভিন্ন রেল স্টেশনে দেখা যায় প্ল্যাটফর্মের মধ্যেই দোকানদাররা আগুন জ্বালিয়ে চপ, সিঙ্গারা, ঘুগনি, চা এমনকি ভাত রান্না করছেন। এবার এই ধরনের কাজ করে থাকলে রেল তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করবে। রেলের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, যাত্রীদের স্বার্থের কথা মাথায় রেখে এমন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

রেলের তরফ থেকে জারি করা এই নিয়ম সমস্ত দোকানদারদের ক্ষেত্রেই কার্যকর। তাতেই সেই দোকানদার রেলের লাইসেন্স প্রাপ্ত হোক অথবা অবৈধ। এর পাশাপাশি যাত্রীরাও যদি প্ল্যাটফর্ম অথবা ষ্টেশনে এই ধরনের কাজ পড়ে থাকেন তাহলে তাদের বিরুদ্ধেও একই ধারায় মামলা রুজু করা হবে।