Kanchanjungha Express: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রাপথে বদল! এবার ট্রেন ছুটবে নতুন গন্তব্যে

Prosun Kanti Das

Published on:

Indian Railways has changed the route of Kanchanjungha Express: ভারতীয় পরিবহন ব্যবস্থার ভিত দাঁড়িয়ে রয়েছে রেল পরিষেবার উপর কাছের হোক বা দূরের যে কোন গন্তব্যে পৌঁছানোর জন্য সাধারণ মানুষের প্রথম পছন্দ রেল পরিষেবা। শহর হোক বা গ্রাম, রেল পরিষেবা পৌঁছে গেছে ভারতের আনাচে কানাচে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সব দিকের যোগসূত্র তৈরি করেছে এই রেল পরিষেবা। যাত্রী সুবিধার কথা মাথায় রেখে অনেক সময় পরিবর্তন করতে হয় যাত্রাপথ। এবারও তেমনই ১ ঘটনার সাক্ষী ভারতবাসী। বাড়ানো হলো কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের (Kanchanjungha Express) যাত্রাপথের সীমানা।

শিয়ালদা-আগরতলা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের (Kanchanjungha Express) যাত্রাপথে করা হয়েছে বিরাট পরিবর্তন। এতদিন পর্যন্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস শিয়ালদা থেকে ছেড়ে আগরতলায় গিয়ে থামতো। তারপর আবার আগরতলা থেকে ছেড়ে শিয়ালদা ফিরত। কিন্তু এই যাত্রাপথে পরিবর্তন করেছে রেল কর্তৃপক্ষ। এখন থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এগিয়ে যাবে আরো অনেকটা। দূরের যাত্রীদের সুবিধার্থে এই নতুন পথ চালু করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এখন থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস আগরতলা ছাড়িয়ে এগিয়ে যাবে ত্রিপুরার সবরুম অব্দি।

গত রবিবার অর্থাৎ ১৬ই জুন ২০২৪ থেকে নতুন যাত্রা পথ শুরু হয়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের (Kanchanjungha Express)। আগের মতই শিয়ালদা স্টেশন থেকে ছাড়বে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। কিন্তু থামবে গিয়ে ত্রিপুরার সবরুম স্টেশনে। আবার সেখান থেকেই ছেড়ে আসবে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস শিয়ালদহের উদ্দেশ্যে। অর্থাৎ ১৬ই জুন ২০২৪ রবিবার থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রাপথ শিয়ালদা আগরতলা থেকে পরিবর্তন হয়ে শিয়ালদা সবরুম অব্দি হয়েছে। আগরতলার পর উদয়পুর স্টেশনে একটি স্টপেজ দেবে কাঞ্চনজঙ্ঘা। তারপর একেবারে গিয়ে থামবে শেষ গন্তব্য সবরুম স্টেশনে।

আরও পড়ুন 👉 Vaidyanath Dham-Kashi Vande Bharat: আরো সহজে, আরাম করে দর্শন হবে বৈদ্যনাথ ধাম থেকে কাশী! ছুটবে বন্দে ভারত

যাত্রাপথে পরিবর্তন করা হলেও কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের। সময় সুচিতে কিন্তু কোন রকম পরিবর্তন করা হয়নি। আগের মতই রবিবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ও শুক্রবার সপ্তাহের এই ৪ টা দিন শিয়ালদা থেকে ছাড়বে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস (Kanchanjungha Express)। শিয়ালদা থেকে ছাড়ার সময়ও একই রয়েছে। নির্দিষ্ট দিনে সকাল ৬:৫০ এ শিয়ালদা থেকে ছাড়বে ট্রেনটি। তবে দূরত্ব বৃদ্ধির কারণে গন্তব্যে পৌঁছানোর সময় নির্ধারণে সামান্য পরিবর্তন করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। শিয়ালদা থেকে সকাল ৬:৫০ এ ছেড়ে পরের দিন রাত 8 টায় ত্রিপুরা সবরুম স্টেশনে পৌঁছবে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। আগের মতই ট্রেনটি আগরতলায় পৌঁছবে পরের দিন বিকেল ৫:২৫ মিনিটে। এবং নতুন যুক্ত হওয়া উদয়পুর স্টেশনে পৌঁছবে পরেরদিন সন্ধ্যে ৬:১৩ মিনিটে।

একইভাবে প্রতি রবিবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার সবরুম স্টেশন থেকে ছাড়বে শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস (Kanchanjungha Express)। মঙ্গলবার ১৮ই জুন ২০২৪ এ সবরুম স্টেশন থেকে প্রথম শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ছাড়তে চলেছে সকাল ৬:২০ মিনিটে। পরের দিন অর্থাৎ ১৯ শে জুন ২০২৪ বুধবারে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস শিয়ালদা এসে পৌঁছবে সন্ধ্যে ৭:২০ মিনিট নাগাদ। শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস উদয়পুর স্টেশনে পৌঁছাবে সকাল ৭:২০ এবং আগরতলা স্টেশনে পৌঁছাবে সকাল ৮:০০ টা নাগাদ।