কম খরচে গোয়া ঘুরতে যাওয়ার শখ! দারুণ সুযোগ দিচ্ছে IRCTC

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বছরের বিভিন্ন মরশুমে পর্যটকরা বিভিন্ন পর্যটক কেন্দ্রে ঘুরতে যান। তবে সবচেয়ে বেশি ঘুরতে যাওয়ার প্রবণতা দেখা যায় উৎসবের মরশুমগুলিতে। কেননা এই সকল মুহুর্তে হাতে পাওয়া যায় লম্বা লম্বা ছুটি। উৎসবের মরশুম ছাড়াও নতুন বছরের মরশুমেও বহু পর্যটক বিভিন্ন জায়গায় ঘুরতে যান। ঠিক সেই রকমই যাদের কম খরচে গোয়া (GOA) ঘুরতে যাওয়ার ইচ্ছে রয়েছে তাদের জন্য দারুণ সুযোগ করে দিল আইআরসিটিসি (IRCTC)।

গোয়া ঘুরতে যাওয়ার জন্য বিপুল পরিমাণের টাকার প্রয়োজন হয় তা নিয়ে কোন সন্দেহ নেই। টাকা ছাড়াও যারা প্রথম গোয়া ঘুরতে যাচ্ছেন তাদের কাছে আরও অনেক চিন্তা হলো থাকা খাওয়া ইত্যাদি। তবে আইআরসিটিসি এই সকল সমস্ত ঝঞ্ঝাটকে দূরে সরিয়ে নিজেদের তরফ থেকেই পর্যটকদের সব বন্দোবস্ত করে দেওয়া হচ্ছে। আইআরসিটির তরফ থেকে এই প্যাকেজের নাম দেওয়া হয়েছে নিউ ইয়ার বোনানজা ইন গোয়া (EGA013B)।

আইআরসিটিসি-র ট্যুর শুরু হবে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ২২ জানুয়ারি। মোট ৫ রাত এবং ৬ দিনের প্যাকেজ রাখা হয়েছে। পর্যটকদের বিমানে করে নিয়ে যাওয়া হবে গোয়া এবং সেখানে একটি হোটেলের রাখা হবে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই। দ্বিতীয় দিনে জলখাবার দেওয়ার পরই তাদের ঘুরতে নিয়ে যাওয়া হবে উত্তর গোয়ার বাগা, সৈকত, আগুয়াদা ফোর্টের মতো বিভিন্ন জায়গা। তৃতীয় দিনে দক্ষিণ গোয়ার মঙ্গেশি মন্দির, গোয়ার বিভিন্ন গির্জা এবং ডোনা পাওলা সহ বিভিন্ন জায়গায় ঘুরিয়ে দেখানো হবে।

চতুর্থ দিনে পর্যটকদের দর্শন করানো হবে দুধ সাগর জলপ্রপাত এবং পঞ্চম দিনে গোয়ার বিভিন্ন সাইট সিন পরিদর্শন করানোর পর ফিরে আসার জন্য প্রস্তুতি নেওয়া হবে। গোয়া পরিদর্শন করানোর জন্য এই প্যাকেজের ফ্লাইট ছাড়া হবে গুয়াহাটি থেকে। বিমানের টিকিট থাকবে ইকোনমিক ক্লাসের। তবে এই ট্যুরের জন্য কেবলমাত্র টাকা দিয়েই নিশ্চিন্তে ঘুরতে পারবেন পর্যটকরা।

এই ট্যুরের জন্য একজন ব্যক্তি যেতে চাইলে তার খরচ পড়বে ৪৭,২১০ টাকা, দুজনের জন্য মাথাপিছু খরচ ৩৬৬৯০ টাকা, তিনজনের জন্য মাথাপিছু খরচ ৩৬ হাজার ৭০ টাকা। ৫ থেকে ১১ বছর বয়সী শিশু থাকলে তাদের জন্য খরচ করতে হবে মাথাপিছু ৩৫ হাজার ১৫০ টাকা এবং যদি শিশুর বয়স ২ থেকে ৪ বছর হয় তাহলে মাথাপিছু খরচ পড়বে ৩৪,৫৩০ টাকা। এই ট্যুর সংক্রান্ত আরও কিছু জানার থাকলে আইআরসিটিসির ট্যুরিজম ওয়েবসাইটে নজর রাখতে হবে।