Life Insurance Rules: জীবন বিমার নিয়মে বড় বদল, এবার গ্রাহকদের লস আটকাতে বড় পদক্ষেপ নিল IRDAI

Prosun Kanti Das

Published on:

IRDAI brought major changes in life insurance rules to prevent customer losses: বর্তমানে প্রত্যেকটি মানুষ তাদের ভবিষ্যতকে সুরক্ষিত রাখার জন্য উপার্জিত অর্থ সঞ্চয় করে থাকে কোন ভরসাযোগ্য জীবন বীমায়। অবসর জীবনে কিংবা প্রয়োজনের সময় যাতে কোনভাবেই সমস্যার সম্মুখীন হতে না হয়। সম্প্রতি IRDAI জীবন বীমার ক্ষেত্রে (Life Insurance Rules) এমন পরিবর্তন আনলো যাতে লাভবান হবেন পলিসিধারকরা। আজকের প্রতিবেদনে আপনি সবটাই জানতে পারবেন বিস্তারিতভাবে।

কেনো এতো বড় পরিবর্তন আনল IRDAI? নয়া নিয়মে কি আছে জানেন কি আপনি? পলিসিধারকরা এবার থেকে এক বছরের পর জীবন বিমার (Life Insurance Rules) সারেন্ডার ভ্যালু বাবদ আগের তুলনায় অনেক বেশি অর্থ পাবেন। নতুন নিয়ম অনুসারে এবার থেকে বিমা নেওয়ার একবছর পরে সারেন্ডার ভ্যালুর ন্যূনতম পরিমাণ আনুষঙ্গিক পরিস্থিতি, পরিশোধিত ভবিষ্যত বেনিফিট এবং অর্জিত বেনিফিটগুলির সমান হবে। কোনো পলিসিধারক যদি পলিসি ‘সারেন্ডার’ করে দেয় তাহলে তার অর্থ হলো বিমার মেয়াদ পূর্তির আগেই সেটিকে বাতিল করে দেওয়া হয় এবং জমা করা টাকা প্রত্যাহার করা হয়।

আরও পড়ুন 👉 LIC Scheme: ৪০ বছরে অবসর নিলেও মাসে মাসে মিলবে বেতন! LIC-র এই স্কিমের কামালে ফুর্তিতে কাটান বাকী জীবন

এখন পলিসিধারকরা যেই পলিসি করুক মেয়াদ চলাকালীন তারা তাদের পলিসি যেকোনো সময় সারেন্ডার করতে পারেন। কিন্তু এখানেও একটি শর্ত আছে, পলিসিধারককে অবশ্যই দুই বছরের প্রিমিয়াম পরিশোধ করতে হবে। যদি কেউ সময়ের আগে পলিসি সারেন্ডার করে তাহলে অনেক বেশি টাকা কেটে নেওয়া হবে। IRDAI এর আনা নতুন নিয়মে পলিসিধারকরা আগের তুলনায় অনেক বেশি টাকা পাবেন। বুধবার এই বিষয়ে নতুন নিয়ম চালু হয়েছে।

IRDAI-এর জারি করা সার্কুলারে তুলে ধরা হয়েছে যদি পলিসিধারকরা এক বছরের পুরো প্রিমিয়াম দেন, সেক্ষেত্রে তাঁকে একবছর পরে গণনা করা স্পেশাল সারেন্ডার ভ্যালু অনুযায়ী টাকা ফেরত দেওয়া হবে। পলিসি হোল্ডাররা অনেক বেশি টাকা লাভ করবে। নয়া নিয়ম ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে কার্যকর করতে বলা হয়েছে বিমা সংস্থাগুলিকে। এদিকে নয়া নিয়মে ফ্রি-লুক পিরিয়ড আগের ১৫ দিনের থেকে বৃদ্ধি পেয়ে করা হয়েছে ৩০ দিন। এই নিয়মে সুবিধা হতে চলেছে পলিসিধারকদের। পলিসি সারেন্ডার করলেও পাওয়া যাবে অনেক টাকা।