Platform ticket Validity time: কতক্ষণের জন্য বৈধ প্ল্যাটফর্ম টিকিট! অনেকের জানা না থাকায় ফাঁকায় ফাঁকায় গুনেন জরিমানা

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা হলো ভারতীয় নাগরিকদের কাছে গণপরিবহনের মেরুদন্ড। প্রতিদিন ভারতীয় রেলের (Indian Railways) উপর লক্ষ লক্ষ মানুষ নির্ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন বলেই ভারতীয় রেলকে এমন আখ্যা দেওয়া হয়ে থাকে। তবে রেল পরিষেবার উপর ভর করে যাতায়াত করার জন্য যাত্রীদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়।

রেলের যে সকল নিয়ম রয়েছে তার মধ্যে অন্যতম হলো যাত্রীদের কাছে বৈধ টিকিট থাকা বাধ্যতামূলক। অনেক ক্ষেত্রেই আবার দেখা যায় যাত্রীদের ছাড়তে আসার জন্য পিছনে আসেন তাদের আত্মীয়রা। এই সকল আত্মীয়দের প্ল্যাটফর্ম টিকিট (Platform ticket) কেটে প্লাটফর্মে প্রবেশ করতে হয়। প্ল্যাটফর্ম টিকিট না থাকলে ওই সকল ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে রেল এবং তাদের থেকে জরিমানা আদায় করা হয়।

অনেক ক্ষেত্রে দেখা যায় প্ল্যাটফর্ম টিকিট কেটে স্টেশনে প্রবেশ করার পর দীর্ঘ সময় কাটিয়ে দিচ্ছেন অনেকেই। তাদের ধারণা একবার প্ল্যাটফর্ম টিকিট কাটলেই যথেষ্ট। কিন্তু তা নয়। প্ল্যাটফর্ম টিকিটেরও একটি নির্দিষ্ট সময় বা ভ্যালিডিটি রয়েছে। সেই ভ্যালিডিটি পার হয়ে গেলে প্লাটফর্মে প্রবেশ করে থাকা ব্যক্তিদের জরিমানা গুনতে হয়। বিষয়টি অনেকের কাছে জানা না থাকার কারণে অযথাই অনেক সময় জরিমানা দিয়ে থাকেন।

আরও পড়ুন 👉 প্ল্যাটফর্ম টিকিট কাটার ঝামেলা শেষ! লাইনে না দাঁড়িয়েই কাটুন এই পদ্ধতিতে

রেলের তরফ থেকে যে প্ল্যাটফর্ম টিকিট দেওয়া হয় সেই প্ল্যাটফর্ম টিকিটের বৈধতা বা ভ্যালিডিটি মূলত দু’ঘণ্টার জন্য। যখন এই প্লাটফর্ম টিকিট কাটা হয় সেই সময় টিকিটের গায়ে উল্লেখ থাকে এবং সেই সময় থেকেই গুনে গুনে দু’ঘণ্টা ভ্যালিডিটি ধরা হয়ে থাকে প্লাটফর্ম টিকিটের। দু’ঘণ্টা পার হয়ে গেলেই যদি টিকিট চেকারের সামনে কেউ পড়েন তাহলে তাকে জরিমানা দিতে হবে।

সাধারণত অধিকাংশ রেল স্টেশনে এখন প্লাটফর্ম টিকিটের দাম ১০ টাকা নেওয়া হয়ে থাকে। কোন কোন রেল স্টেশনে প্লাটফর্ম টিকিটের দাম ৫০ টাকা নেওয়া হয়। তবে যদি প্ল্যাটফর্ম টিকিট না থাকে অথবা প্লাটফর্ম টিকিটের ভ্যালিডিটি শেষ হয়ে যায় তাহলে ২৫০ টাকা জরিমানা নেওয়া হয়ে থাকে। সুতরাং এবার থেকে প্ল্যাটফর্ম টিকিট কেটে যারা স্টেশনে প্রবেশ করেন তাদের এই বিষয়টি সবসময় খেয়াল রাখতে হবে। আর তা না হলে ২৫০ টাকা পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।