কোন রুটে বিদেশে মুখ্যমন্ত্রী! কোথাও কতগুলি সম্মেলন! ফিরবেন কবে! জানুন মমতার পুরো সফরনামা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ পাঁচ বছর পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay) মঙ্গলবার পাড়ি দিলেন বিদেশ সফরে। মাঝে বিভিন্ন সময় বিভিন্ন জায়গা থেকে আমন্ত্রণপত্র পেলেও তার পক্ষে সেই সকল আমন্ত্রণে সাড়া দেওয়া সম্ভব হয়নি। এর পিছনে বহু ক্ষেত্রেই অনুমতি না পাওয়ার কারণ উল্লেখ করেছেন তিনি এবং ক্ষোভ প্রকাশ করেছেন। তবে শেষমেষ তিনি এবার অনুমতি সাপেক্ষে পাড়ি দিয়েছেন বিদেশে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশ সফরের মূল লক্ষ্য হলো রাজ্যে বিনিয়োগ টানা। আর সেই কারণেই এবার দুবাই (Dubai) এবং স্পেনের (Spain) উদ্দেশ্যে মঙ্গলবার রওনা দিয়েছেন তিনি। তার এই সফরে কতদিন তিনি বিদেশে কাটাবেন, কোথায় কোথায় কাটাবেন এবং কোন কোন সম্মেলনে যোগ দেবেন অথবা কিভাবে যাবেন ও কবে ফিরে আসবেন, এই পুরো সফরনামা জেনে নেওয়া যাক।

মঙ্গলবার বিদেশের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর প্রথমেই তিনি পৌঁছাবেন দুবাইয়ে। আজ পুরো দিন তাকে দুবাইয়ে থাকতে হবে। কেননা দুবাই থেকে আজ স্পেনে যাওয়ার জন্য তার কোন বিমান নেই। বুধবার তিনি পৌঁছে যাবেন মাদ্রিদ। সেখানে রয়েছে শিল্প সম্মেলন এবং মাদ্রিদে তিনি তিন দিন কাটাবেন। এই শিল্প সম্মেলন থেকে রাজ্যের বিনিয়োগ টানার লক্ষ্য রয়েছে মুখ্যমন্ত্রীর। সেই লক্ষ্য পূরণ হলে রাজ্যের অর্থনৈতিক পরিকাঠামো অনেক বদলে যাবে।

মাদ্রিদের শিল্প সম্মেলন শেষ করেই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ট্রেনে চড়ে চলে যাবেন বার্সেলোনা। সেখানেও দু-তিন দিন থাকবেন এবং প্রবাসী ভারতীয়দের সঙ্গে তিনি দেখা করবেন। বার্সেলোনাতে দু-তিন দিন কাটানোর পর তিনি ফের ফিরে আসবেন দুবাই। কেননা সেই সময় আবার দুবাইয়ে রয়েছে শিল্প-সম্মেলন। দুবাইয়ে শিল্প সম্মেলন সহ অন্যান্য কাজ মেটানোর জন্য দেড় দিন থাকবেন এবং সব কাজ শেষে ২৩ সেপ্টেম্বর পুনরায় ফিরে আসবেন রাজ্যে।

মুখ্যমন্ত্রীর এই বিদেশ সফরের আগেই সোমবার রাজ্য মন্ত্রিসভার দপ্তর বন্টনের বেশ কিছু রদবদল আনা হয়। এর পাশাপাশি তিনি যেহেতু এই কয়েকদিন রাজ্যে থাকছেন না তাই রাজ্যকে নিয়ে তার চিন্তা প্রকট। যে কারণে সোমবার সাংবাদিক বৈঠক করে বর্ষার মরশুমে যাতে বাড়তি সতর্কতা গ্রহণ করা হয় সেই দিকে নজরদারি চালানোর কথা তিনি জানান।