Effective Tips for Hair Loss: মাথায় চিরুনি দিলেই উঠছে গোছা গোছা চুল! সমাধান মিলবে এই ৫ উপায়ে

Know some effective tips to prevent hair loss: চুল পড়ার সমস্যায় ভোগেন না এমন মানুষ প্রায় দেখা যায় না। চিরুনি দিয়ে চুল আঁচড়ালে কম বেশি চুল সবারই পড়ে। চুল পড়ার বিভিন্ন কারণ থাকতে পারে। অপুষ্টি থেকে শুরু করে চুলের অযত্ন ইত্যাদি বিভিন্ন কারণে চুল পড়ার সমস্যা তৈরি হয়। তবে বিশেষজ্ঞরা বলেন দৈনিক ১০০ টা পর্যন্ত চুল পড়া স্বাভাবিক ব্যাপার। কিন্তু কোনো মানুষের যদি এর থেকে অতিরিক্ত চুল পড়ে তাহলেই সমস্যা। চুল মানুষের সৌন্দর্যের একটি বিশেষ অঙ্গ। তাই অতিরিক্ত চুল পড়লে সৌন্দর্যের ব্যাঘাত ঘটবে বলে অনেকে বেশি চুল পড়ার ভয়ে মাথায় চিরুনি দিতেই ভয় পান। কিন্তু মুঠো মুঠো চুল পড়া থেকে বাঁচতে বিশেষ ৫ টি টিপস (Effective Tips for Hair Loss) মেনে চলতে বলেন বিশেষজ্ঞরা। দেখে নিন চুল পড়া থেকে বাঁচতে কি কি নিয়ম অবশ্যই মেনে চলবেন।

১) আমাদের শরীরে বিভিন্ন ধরনের ভিটামিন থাকে। কোনো ভিটামিনের অভাব ঘটলে আমাদের দেহে নানা ধরনের সমস্যা দেখা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন মানব দেহে যদি ভিটামিন ডি এর অভাব থাকে সেক্ষেত্রে চুল উঠতে থাকে। চুলের ফলিকলের জন্য ভিটামিন ডি অপরিহার্য (Effective Tips for Hair Loss)। দেহে যদি ভিটামিন ডি এর মাত্রা সঠিক থাকে তবে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। স্বাস্থ্যকর চুল গঠন করার জন্যও ভিটামিন ডি অপরিহার্য। এই কারণে দেহে ভিটামিন ডি এর পরিমাণ ঠিক রাখতে দুধ ও দুগ্ধজাত পণ্য, ডিম, মাছ বেশি করে খেতে হবে এবং সেই সঙ্গে রোদে দাঁড়াতে হবে। কারণ বিভিন্ন খাদ্যের পাশাপাশি সূর্য রশ্মি থেকেও প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়।

২) চুলের পরিচর্যা করতে এবং চুল থেকে ধুলো, বালি, ময়লা দূর করতে আমরা প্রত্যেকেই শ্যাম্পু ব্যবহার করি। আমরা ভবি নামি কোনো শ্যাম্পু ব্যাবহার করলেই আমাদের চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে। কিন্তু আমাদের ব্যবহার করা শ্যাম্পুতে সালফেট থাকলেই বিপদ। কারণ শ্যাম্পুর মধ্যে থাকা সালফেট চুল ও স্ক্যাল্প থেকে ময়লা ও তেল পরিষ্কার করে দেয় ঠিকই কিন্তু এটি চুলের প্রাকৃতিক তেল নষ্ট করে দেয়। সেই সঙ্গে আমাদের স্ক্যাল্পকে আরো বেশি শুষ্ক করে তোলে। ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়। এই কারণেই চুল পড়ার সমস্যা দূর করতে সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করা উচিত।

আরও পড়ুন 👉 Rice bugs: চালে ধরেছে ছোট কালো কালো পোকা! এবার এই ঘরোয়া উপায়ে দূর হবে একনিমেষে

৩) স্ক্যাল্প মালিশ করার জন্য রোজমেরি অয়েল অত্যন্ত উপকারী (Effective Tips for Hair Loss)। এই তেলের মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি অক্সিডেন্ট চুলকে সুন্দর করে এবং পাশাপাশি চুল পড়ার সমস্যাও দূর করে দেয়।

৪) চুল পড়ার সমস্যা দূর করতে চুলের যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন। এ ক্ষেত্রে ভালো কোনো হেয়ার সিরাম ব্যবহার করা যেতে পারে। কুমড়োর দানার তেল, রোজমেরি তেল, ক্যাফেইন, মেলাটোনিন ইত্যাদি উপাদান দিয়ে তৈরি কোনো হেয়ার সিরাম ব্যবহার করলে চুল পড়ার সমস্যা ধীরে ধীরে দূর হয় এবং নতুন চুল গজাতেও সাহায্য করে।

৫) চুল পড়ার সমস্যা দূর করার একটি কার্যকরী উপায় হল স্ক্যাল্পে নিয়মিত ম্যাসাজ করা। স্ক্যাল্প মালিশ করলে দেহে রক্ত সঞ্চালন সঠিক ভাবে সম্পন্ন হয়। রক্ত সঞ্চালন ঠিক মতো হলে চুলের ফলিকল গুলি পুষ্টি পায় এবং এর ফলে নতুন চুল গজাতে সাহায্য করে। অনেক সময় মানসিক চাপ এর কারণে চুল পড়ে। স্ক্যাল্পে নিয়মিত ম্যাসাজ করলে মানসিক চাপ কমে এবং এর ফলে চুল পড়ার সমস্যা দূর হয়ে যায়।