কড়া হল স্কুলে ভর্তির নিয়ম, এবার বয়স বেঁধে দিল রাজ্য সরকার! কততে হবে কোন ক্লাস

নিজস্ব প্রতিবেদন : স্কুলে ভর্তি করার ক্ষেত্রে নির্দিষ্ট একটি বয়স রয়েছে। সেই নির্দিষ্ট বয়সের পরিপ্রেক্ষিতেই নিজেদের সন্তানদের স্কুলে ভর্তি করতে হয়। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের (West Bengal Government) তরফ থেকে এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে এবং সেই নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে কোন বয়সের পড়ুয়ারা কোন ক্লাসে ভর্তি হবে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই নির্দেশের পরিপ্রেক্ষিতে স্কুলে ভর্তি হওয়ার নিয়মে আরও কড়াকড়ি হতে চলেছে এমনটাই মনে করা হচ্ছে।

স্কুলে ভর্তি করার ক্ষেত্রে কেন্দ্র সরকারের তরফ থেকে আগেই একটি নির্দেশিকাই জানানো হয়েছে, দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ছেলেমেয়েদের ছয় বছর বা তার বেশি বয়সে প্রথম শ্রেণীতে ভর্তি করতে হবে। মূলত ছোট ছোট শিশুদের উপর পড়াশুনোর চাপ কমাবে। কেন্দ্র সরকারের এই নির্দেশিকাকে স্বাগত জানিয়েছেন অভিভাবক এবং শিক্ষক মহলের বড় অংশ। কেন্দ্রের এই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এবার বড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর।

পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের তরফ থেকে ইতিমধ্যেই একটি গাইডলাইন তৈরি করে দেওয়া হয়েছে এবং সেই গাইডলাইন মেনেই আগামী শিক্ষাবর্ষে রাজ্যের প্রতিটি ক্ষুদে পড়ুয়ারদের ভর্তি করতে হবে। রাজ্য সরকারের এই গাইডলাইন কেন্দ্র সরকারের তরফ থেকে ঘোষণা করা নির্দেশিকার মতোই। এই গাইডলাইনে ভর্তির বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট বয়স বলে দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্য শিক্ষা দপ্তর জানিয়ে দিয়েছে, কোন বয়সের পড়ুয়ারদের কোন ক্লাসে ভর্তি করতে হবে।

শিক্ষার অধিকার (২০০৯) যে আইন রয়েছে সেই আইন অনুযায়ী ৬ বছর থেকে ১৪ বছর বয়স পর্যন্ত খুদেদের তাদের বয়স অনুযায়ী নিকটবর্তী স্কুলে ভর্তি করতে হবে। এক্ষেত্রে যদি কোন খুদে বিশেষভাবে সক্ষম খুদেদের তালিকায় পড়ে থাকে তাহলে তার ক্ষেত্রে বয়সের সীমা ৬ থেকে ১৮ বছর। আইন অনুযায়ী এই বয়সের পড়ুয়াদের প্রাক-প্রাথমিক অথবা প্রাথমিক স্কুলে ভর্তি নেওয়া হবে।

পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে সম্প্রতি ভর্তির বিষয়ে যে গাইডলাইন তৈরি করেছে তাতে বলা হয়েছে, ৬ বা তার বেশি বয়সী ক্ষুদেকে ভর্তি করতে হবে প্রথম শ্রেণীতে। ৭-৮ বছর বয়সী খুদেকে ভর্তি করতে হবে দ্বিতীয় শ্রেণীতে। ৮-৯ বছর বয়সী ক্ষুদেদের ভর্তি করতে হবে তৃতীয় শ্রেণীতে। ৯-১০ বছর বয়সী খুদেদের ভর্তি করতে হবে চতুর্থ শ্রেণীতে। ১০-১১ বছর বয়সী পড়ুয়াদের ভর্তি করতে হবে পঞ্চম শ্রেণীতে। ১১-১২ বছর বয়সী পড়ুয়াদের ভর্তি করতে হবে ষষ্ঠ শ্রেণীতে। ১২-১৩ বছর বয়সী পড়ুয়াদের ভর্তি করতে হবে সপ্তম শ্রেণীতে। ১৩-১৪ বছর বয়সী পড়ুয়াদের ভর্তি করতে হবে অষ্টম শ্রেণীতে।